নিখুঁত ত্বক পেতে গ্রিন টি

নিখুঁত ত্বক পেতে গ্রিন টি দিয়ে তৈরি করুন দারুন ৪টি ফেসপ্যাক

সুস্বাস্থ্যের জন্য অনেকেই নিয়মিত গ্রিন টি পান করে থাকেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হার্ট অ্যাটাক রোধ, ক্যান্সার প্রতিরোধসহ নানা রোগ প্রতিরোধ করে থাকে এক কাপ গ্রিন টি(Green tea) বা সবুজ চা। স্বাস্থ্য উপকারিতা ছাড়াও ত্বকের যত্নেও সবুজ চা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে বিপুল পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট আছে, যা ত্বকের বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে। সূর্যকিরণের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা, ত্বকের পুড়ে যাওয়া ভাব রোধে গ্রিন টি বা সবুজ চায়ের প্যাক খুব কার্যকর। ত্বকের(Skin) যত্নে গ্রিন টিয়ের বিভিন্ন প্যাক নিয়ে আজকের আয়োজন।

১। লেবুর রস, চালের গুঁড়ো এবং গ্রিন টিয়ের প্যাক
এক কাপ সবুজ চা তৈরি করে নিন। এরসাথে এক চামচ চালের গুঁড়ো মেশান। চালের গুঁড়ো এবং সবুজ চা ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এতে লেবুর রস মেশান। আপনি চাইলে এর সাথে এক চা চামচ মধু(Honey) মেশাতে পারেন। এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারি।

আরো পড়ুন  শীতে নরম ও কোমল ত্বক পাওয়ার কিছু সহজ উপায়

২। গ্রিন টি এবং মধুর ফেস প্যাক
একটি গ্রিন টি টি-ব্যাগ, দুই চা চামচ মধু একসাথে ভাল করে মেশান। সারা মুখে ভালভাবে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্টপূর্ণ প্যাক, যা ত্বকের বলিরেখা(Bolero) দূর করে, ব্রণের কালো দাগ দূর করে এবং ব্ল্যাক হেডেস দূর করে ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে।

৩। গ্রিন টি, টক দই, লেবুর রসের প্যাক
আধা চা চামচ গ্রিন টি, এক চা চামচ টকদই, এক চা চামচ লেবুর রস(Lemon juice) ভাল ভাবে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫/২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে খুব ধুয়ে ফেলুন। সেনসেটিভ ব্রণ প্রবণ ত্বকের জন্য প্যাকটি অনেক উপকারী।

আরো পড়ুন  তোয়ালে দিয়ে মুখ মুছলে যেসব ক্ষতি হয়

৪। গ্রিন টি এবং চিনির প্যাক
চার পাঁচ টেবিল চামচ গ্রিন টি দুই-তিন চা চামচ চিনি একসাথে মেশান। প্যাকটি ঘন করার জন্য মধু বা এসেনশিয়াল অয়েল(Essential Oil) মিশিয়ে নিতে পারেন। এরপর হাতের কনুই, পা, মুখে যে কোন জায়গায় স্ক্রাব হিসাবে ব্যবহার করতে পারেন। এটি খুব ভাল প্রাকৃতিক বডি স্ক্রাব হিসেবে কাজ করে। এই প্যাকটি শুষ্ক এবং স্বাভাবিক ত্বকের জন্য উপযোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *