ঘরোয়া তিনটি উপাদান দিয়ে খুব সহজে ব্ল্যাকহেডস দূর করুন

সুন্দর নাকের ডগাখানি দেখতে বেমানান লাগে, যখন তাতে কালো কালো দাগ পড়ে। নাকের ডগায় এ কালো দাগগুলোকে বলে ব্ল্যাকহেডস (blackheads)। গরম আর ধুলাবালুর প্রকোপে এর থেকে রেহাই পাওয়াটা কঠিনই বটে। তবে আপনি চাইলে নিয়মিত পরিচর্যায় ব্ল্যাকহেডস (blackheads)থেকে মুক্তি পেতে পারেন। রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বলেন, ‘গরমে ঘামে আমাদের ত্বকের (skin) কোষগুলো স্বাভাবিকের তুলনায় বেশি প্রসারিত হয়ে যায়। এর ভেতর ধুলাবালু ঢুকে প্রথমে সাদা শাল বা হোয়াইটহেডসে পরিণত হয়। এগুলো পরে ব্ল্যাকহেডসে (blackheads)রূপান্তরিত হয়। যদি শুরু থেকেই সাদা শালগুলোকে দূর করা যায়, তবে ব্ল্যাকহেডস হওয়া থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

মারাত্মক বায়ুদূষণের কারণে আমাদের প্রকৃতি নষ্ট হচ্ছে। প্রভাব পড়ছে আমাদের ত্বকেও। বাইরের ধুলোবালি ত্বকে লেগে আস্তরণ তৈরি করে। এক সময় এর ফলে ব্ল্যাকহেডস(blackheads) তৈরি হয়।
নাকে ও মুখে ব্ল্যাকহেডস (blackheads)নিয়ে অনেকের দুশ্চিন্তার শেষ নেই। কারণ এগুলো ত্বকের সৌন্দর্য নষ্ট করে। অনেকেই পার্লারে গিয়ে ফেসিয়াল, ক্লিনিং, স্ক্র্যাবিং অনেক কিছুই করেন। তবুও এই সমস্যা থেকে মুক্তি পান না। শুষ্ক ত্বকের চেয়ে তৈলাক্ত ত্বকে এই সমস্যা বেশি দেখা দেয়।

আরো পড়ুন  শীতে শুষ্ক ত্বকের বিশেষ যত্ন

তবে মাত্র ৩টি উপাদান খুব সহজেই এই সমস্যার সমাধান দিতে পারে। কলা, ওটসের গুঁড়া ও মধু (honey) দিয়ে ঘরেই তৈরি করতে পারেন স্ক্র্যাব। যা ব্ল্যাকহেডস(blackheads) দূর করতে খুবই কার্যকর। চলুন জেনে নেয়া যাক স্ক্র্যাব তৈরির পদ্ধতিটি-

প্রথমে একটি কলা ভালো করে চটকে নিন। এবার এর মধ্যে ২ চামচ ওটসের গুঁড়া ও এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। ওটস আমাদের মুখের মৃত কোষ দূর করতে এবং মুখের ময়লা দূর করতে সাহায্য করে। মিশ্রণটি তৈরি হয়ে গেলে ভালো করে মুখে মাখুন। এবার দশ মিনিট হালকা হাতে স্ক্র্যাবিং করুন। স্ক্র্যাবিং হয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ব্ল্যাকহেডসের(blackheads) এই সমস্যা থেকে সহজেই মুক্তি পেয়ে যাবেন।

ঘরে বসেই ব্ল্যাকহেডস দূর করতে আরো কিছু পরামর্শঃ

 সুন্দর থাকার অন্যতম শর্ত হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। নিয়মিত মুখমণ্ডল পরিচ্ছন্ন রাখলে ব্ল্যাকহেডস (blackheads)হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।
 মনে রাখতে হবে, কোষের প্রসারণের কারণে তাতে ধুলাবালু জমে ব্ল্যাকহেডসের সূত্রপাত ঘটে। অত্যধিক গরমে এটি হয়ে থাকে। অনেক সময় রূপচর্চার সময় গরম ভাপ নেওয়া হলেও এটি ঘটতে পারে। সে ক্ষেত্রে গরম ভাপ নেওয়ার পর কিংবা প্রখর রোদে ঘেমে ঘরে ফেরার পর অবশ্যই বরফ দিয়ে নাকে ও চোয়ালে কিছু সময় মালিশ করতে হবে। এতে কোষগুলো আবারও সংকুচিত হয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।
 যাঁরা এর মধ্যেই নাকে সাদা শালের উপদ্রব টের পেয়েছেন, তাঁরা যেকোনো লোশন বা ম্যাসাজ ক্রিম ও পেট্রোলিয়াম জেলি একত্রে মিশিয়ে হালকা করে নাকে কিছু সময় মালিশ করুন। নাকের ত্বক নরম হলে গরম পানিতে রুমাল ভিজিয়ে হালকা চাপ দিয়ে সাদা শালগুলো তুলে নিতে পারেন।
 ডিমের সাদা অংশের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়েও নাকে লাগানো যেতে পারে। লাগানোর পর এর ওপর একটা পাতলা কোমল কাপড় আটকে দিতে হবে। শুকিয়ে গেলে টান দিয়ে তুলে ফেলতে হবে। এতে ব্ল্যাকহেডস (blackheads)উঠে যাবে।
 আঙুলের ডগায় মধু নিয়ে নাকে ও চোয়ালে ঘুরিয়ে ঘুরিয়ে কিছু সময় মালিশও করতে পারেন। এরপরকুসুমগরম পানিতে ধুয়ে নিন।
 পাকা টমেটো পুরো মুখে লাগিয়ে নিয়ে ব্ল্যাকহেডসের(blackheads) অংশগুলো ১৫ মিনিট ধরে হালকা মালিশ করুন। তারপর গরম পানিতে ধুয়ে নিন।
 চালের গুঁড়ার সঙ্গে টক দই ও দুই-তিন ফোঁটা মধু মিশিয়ে স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন নাকে-চোয়ালে। এতে মৃদু মালিশে ব্ল্যাকহেডস (blackheads)দূর হয়ে যায়।
 যাঁদের ব্ল্যাকহেডস এর মধ্যেই অনেক বেশি শক্ত হয়ে বসেছে তাঁরা ওপরের যেকোনো একটি উপায় অনুসরণ শেষে ব্ল্যাকহেডস (blackheads)দূর করার ক্লিপের সহায়তা নিতে পারেন। বাজারে একধরনের সরু ক্লিপ পাওয়া যায়, যেটি কেবল ব্ল্যাকহেডস (blackheads)দূর করতেই ব্যবহার করা হয়। এটি দিয়ে হালকা চাপ দিলে বেরিয়ে আসে ভেতরের বাড়তি অংশটি, যেটি আপনার সৌন্দর্যের বাধা সৃষ্টিকারী।এবার বিদায় জানান ব্ল্যাকহেডসকে। আপনার নাকের ডগায় বসে এমন সাহস আর আছে কার?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *