মুখ

মুখ ধোয়ার জন্য কখনোই সাবান ব্যবহার করবেন না যে ৩টি কারণে

মুখ(Face) ধোয়ার জন্য সাবান ব্যবহার না করার জন্য পরামর্শ দেয়া হয়ে থাকে। কিন্তু কেন মুখে সাবান ব্যবহার করা ভালো নয় তা হয়তো আপনি জানেন না। কারণ জানা থাকলে এর ব্যবহার থেকে বিরত থাকাটাও সহজ হবে। কেন আপনি মুখে সাবান ব্যবহার করবেন না তা জেনে নেই চলুন।

কারণ ১ : আমাদের ত্বক এসিডিক অন্যদিকে সাবান ক্ষারীয়
এই বৈজ্ঞানিক ব্যাখ্যাটিতে দ্বিধান্বিত হচ্ছেন? এটাকে আরো সহজ করে বোঝার চেষ্টা করি। আপনার ত্বক(Skin) এসিডের আবরণ দ্বারা আবৃত থাকে যা প্রাকৃতিক প্রতিবন্ধক হিসেবে কাজ করে। যখন কোন জিনিসের pH স্কেল ৭ থাকে তার অর্থ সেই জিনিসটি নিরপেক্ষ প্রকৃতির। এই মাত্রাটির নীচে গেলে এসিডিক এবং উপরে গেলে ক্ষারীয় হয়। আমাদের ত্বকের pH ব্যালেন্স ৪-৬.৫ পর্যন্ত হয় এমনকি ত্বক তৈলাক্ত হলেও। অন্যদিকে সাবান চূড়ান্ত রকমের ক্ষারীয়। তাই আপনি যদি আপনার ত্বকে সাবান ব্যবহার করেন তাহলে ত্বকের এসিড(Acid) আবরণ ও pH ব্যালেন্সের মধ্যে বিশৃঙ্খলা তৈরি হয়। এর ফলে ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়। তাই মুখে সাবান ব্যবহার করা এড়িয়ে চলাই সবচেয়ে ভালো পন্থা।

আরো পড়ুন  মুখ ধোয়ার সঠিক নিয়ম কানুন জেনে নিন

কারণ ২ : সাবান ত্বককে শুষ্ক করে দেয়
আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলেও সাবান ব্যবহার করা উচিৎ নয়। সাবান ত্বকের ন্যাচারাল অয়েল শুষে নেয় এবং ত্বককে শুষ্ক ও আঁটসাঁট করে। যদি আপনার ত্বক তৈলাক্ত হয় তাহলে তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত ফেসওয়াশ(Face Wash) ব্যবহার করুন। এতে আপনার ত্বকের উপরিভাগের তেল ও ধুলা-ময়লা পরিষ্কার হবে কিন্তু ত্বকের pH এর ব্যালেন্স নষ্ট হবেনা। সাবান দিয়ে মুখ ধোয়া ডিসওয়াশিং লিকুইড বা ডিটারজেন্ট দিয়ে ধোয়ার মতোই।

কারণ ৩ : সাবান ত্বকের মারাত্মক ক্ষতি করে
মুখে ভুল ধরণের পণ্য যেমন- সাবান ব্যবহার করলে ত্বককে নিস্তেজ, জীর্ণশীর্ণ ও কুঞ্চিত করে। আপনার ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ(Face Wash) ব্যবহার করলে আপনার ত্বক ভালো থাকবে। ক্ষতিকর রাসায়নিক উপাদান সমৃদ্ধ সাবান ত্বককে পরিষ্কার করে ঠিকই কিন্তু ত্বকের সুরক্ষা দেয়না। শরীরের অন্যান্য অংশের জন্য এটি ভালোই কাজ করে। মুখের ত্বক(Skin) খুব বেশি কমনীয় ও স্পর্শকাতর বলে খুব সহজেই ক্ষতিগ্রস্থ হয়। তাই মুখ ধোয়ার জন্য সাবানকে দূরে রাখুন এবং প্রাকৃতিক উপাদান বা ফেসওয়াশ ব্যবহার করুন।

আরো পড়ুন  শীতে ত্বকের যত্নে ঘরোয়া ফেসপ্যাক

মুখের ত্বক পরিষ্কার করার জন্য সাবানের পরিবর্তে প্রাকৃতিক ক্লিঞ্জার ব্যবহার করতে পারেন যেমন- দুধ, ওটমিল, লেবু, চিনি অথবা মধু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *