ব্রণ ও ব্রণের দাগ থেকে মুক্তি দিবে লেবুর ৩টি জাদুকরী ফেসপ্যাক

ব্রণের দাগ(Acne scars) দূর করার জন্য প্রাকৃতিক উপাদানগুলোর মধ্যে লেবু সবচেয়ে কার্যকরী। যদি এটি নিয়মিত ব্যবহার করা হয় তাহলে ব্রণের কালো দাগ দূর হয়। সাধারণত কিশোর কিশোরিদের ব্রণের সমস্যা(Acne problem) বেশি হতে দেখা যায়। লেবুতে আছে ভিটামিন সি, ফ্যাট, ক্যালসিয়াম, পটাশিয়াম, কার্বোহাইড্রেট ও প্রোটিন।

লেবুর ভিটামিন ও প্রোটিন গাড় দাগ, ব্ল্যাক ও হোয়াইট হেডস(White Heads), ব্রণ এবং ত্বকের পোড়া ভাব দূর করতে পারে। লেবুর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও ব্লিচিং উপাদান ময়লা ও মরা চামড়ার বিরুদ্ধে চমৎকার ভাবে কাজ করে। আসুন তাহলে জেনে নেই লেবুর(lemon) তৈরি কিছু ফেস প্যাক তৈরি ও ব্যবহার প্রণালী।

১। লেবুর রস, মধু ও আমন্ড তেল
দুই টেবিলচামচ মধুতে এক টেবিলচামচ লেবুর রস(Lemon juice) ও কয়েকফোটা আমন্ড তেল মিশিয়ে ব্রণের উপরে লাগান এবং ২০ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন ও তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য এই মাস্কটি আদর্শ একটি মাস্ক। মধু ও আমন্ড তেল(Amand oil) ত্বকে পুষ্টি সরবরাহ করে ও ত্বককে উজ্জ্বল হতে সাহায্য করে। প্রতিদিন একবার এটি ব্যবহার করুন।

আরো পড়ুন  ত্বকের দাগ দূর করার সেরা ৩টি ক্রিমের নাম ও ব্যবহার জেনে নিন

২। ডিমের সাদা অংশ ও লেবুর রস
একটি ডিমের সাদা অংশের সাথে ২ টেবিল চামুচ লেবুর রস(lemon juice) মিশিয়ে মিশ্রণটি তিনটি ভাগে ভাগ করে নিন। এক অংশের মিশ্রণ মুখে লাগান এবং ৫-৭ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর মিশ্রণের ২য় অংশ মুখে লাগান এবং আবারো ৫-৭ মিনিট রেখে শুকাতে দিন। তারপর মিশ্রণের ৩য় অংশ মুখে লাগান এবং শুকানোর পর উষ্ণ পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন এবং মুখ মুছে নিন।

৩। দই ও লেবুর রস
লেবুর রসের সাথে কিছুটা দই(Curd) মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্রণের স্থানে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের বৃদ্ধিকে স্তিমিত করতে এবং দাগ(sports) দূর করতে নিয়মিত এই প্যাকটি ব্যবহার করুন।

আরো পড়ুন  ত্বক ফর্সা করতে দারুণ ২টি ফেসপ্যাক

টিপস :
· লেবুর প্যাক ব্যবহার করার পর অন্তত ৩০ মিনিট সূর্যের আলোতে না যাওয়া ভালো।

· লেবুর রস(Lemon juice) খুবই এসিডিক বলে এটি ত্বকের তেল শোষণ করে এবং ত্বকের pH লেভেল নষ্ট করে দিতে পারে।

· আপনাকে ধৈর্য সহকারে এই পদ্ধতিগুলোর যে কোন ১টি ব্যবহার করতে হবে পরিপূর্ণভাবে ব্রণ (acne) ও দাগ মুক্ত হওয়ার জন্য।

· ক্ষতের উপরে কখনোই লেবুর রস(Lemon juice) ব্যবহার করবেন না।

· ব্রণের উপরে ব্যবহার করার পরে যদি ত্বক বেশি শুষ্ক হয়ে যায়, লাল হয়ে যায়, জ্বালা করে ও ব্রণ বৃদ্ধি পায় তাহলে এই প্যাক ব্যবহার বন্ধ করে দিন এবং একজন ডারমাটোলজিস্টের সাহায্য নিন।

· এছাড়া লেবুর এই প্যাকগুলো সবই ঘরে প্রস্তুত করা যায়। নিয়মিত লেবুর প্যাক(lemon pack) ব্যবহার করে ব্রণ ও দাগ দূর করুন সহজেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *