পায়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

সিন্ডারেলার গল্পটাতো সবারই জানা আছে। সিন্ডারেলার পায়ে রাজপুত্রের ক্রিস্টালের জুতা পরিয়ে দেয়ার এই গল্পটির মতো সুন্দর একজোড়া পায়ের স্বপ্ন অনেক নারীই দেখেন। কিন্তু নানান কারণে পায়ে ছোপ ছোপ দাগ, পোড়া দাগ(Burn spot) কিংবা ধুলা ময়লা জমা দাগ পড়ে যায়। দাগমুক্ত সুন্দর এক জোড়া পায়ের(Feet) জন্য প্রয়োজন সামান্য কিছু যত্ন। জেনে নিন দাগমুক্ত সুন্দর পায়ের জন্য প্রয়োজনীয় কিছু যত্ন সম্পর্কে। প্রথমে আমরা জানব সাধারণ কিছু সতর্কতা অবলম্বন করে পাকে সুন্দর দাগহীন রাখা যায়।

সঠিক মাপের জুতা পরুন
পা এর দাগের অন্যতম একটি কারণ হলো আকারে ছোট কিংবা শক্ত জুতা পরার কারণে। তাই পায়ের জন্য সঠিক মাপের জুতা বেছে নিন। সেই সঙ্গে জুতার ভেতরে ফোম দেয়া, কাপড়ের কিংবা নরম চামড়ার জুতা(Leather shoes) পরুন। এতে পায়ে দাগ পড়বে না।

আরো পড়ুন  মাত্র ২ ঘন্টার মধ্যেই কালচে দাগ দূর করে উজ্জ্বল ত্বক পাওয়ার ঘরোয়া উপায়

সানস্ক্রিন ব্যবহার করুন
জুতার বদলে স্যান্ডেল(Sandals) পরলে সরাসরি রোদ লাগে পায়ে। ফলে পায়ে রোদে পোড়া ছোপ ছোপ দাগ পড়ে যায়। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে পায়েও ব্যবহার করতে হবে সানস্ক্রিন। এতে সূর্যের ক্ষতিকর প্রভাবমুক্ত থাকবে আপনার সুন্দর পায়ের পাতাগুলো।

পা ঢেকে রাখুন
দাগমুক্ত সুন্দর পা এর জন্য পা(Legs) ঢাকা জুতা পরুন কিংবা সবসময়ে মোজা পরুন। এতে পায়ে পোড়া দাগ পরবে না কিংবা ধুলা ময়লা লেগে পায়ে ছোপ ছোপ দাগ পরবে না।

এবার আসা যাক, ঘরোয়া উপায়ে কি করে পায়ের ফুল কেয়ার নেয়া যায় –

স্ক্র্যাবিং
পায়ের দাগ(Foot stain) দূর করার জন্য স্ক্র্যাবিং এর জুড়ি নেই। স্ক্র্যাবিং পা এর ত্বকের ডেড সেল দূর করে এবং জমে থাকা ধুলা ময়লা পরিষ্কার করে। ফলে পা এর ছোপ ছোপ দাগ দূর হয় এবং রুক্ষতা কমে যায়। স্ক্র্যাবিং এর জন্য বেকিং পাউডার, ওটমিল, চিনি কিংবা লবন ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন  চিনে নিন বাজারের সেরা ৫টি প্রাইমার

লেবুর রস কিংবা টমেটোর রস
লেবুর রস এবং টমেটোর রস হলো প্রাকৃতিক ব্লিচিং উপাদান। তাই পায়ের ত্বকের(Skin) পোড়া দাগ দূর করতে এবং পায়ের রং উজ্জ্বল করে তুলতে এই উপাদান দুটির জুড়ি নেই। লেবুর রসে সামান্য পানি মিশিয়ে কিংবা সসার রস মিশিয়ে পায়ে লাগিয়ে ১ ঘন্টা পরে ধুয়ে ফেলুন। কিংবা টমেটোর রস(Tomato juice) লাগিয়ে রেখে ১ ঘন্টা অপেক্ষা করে হালকা ঘষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার ব্যবহার করলে পায়ের ত্বক উজ্জ্বল হবে ধীরে ধীরে।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা ত্বকের যেকোনো দাগ দূর করে। আর তাই পা এর দাগ দূর করতে এবং পা এর ময়েশ্চারাইজিং এর জন্য ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে অ্যালোভেরা জেল(Aloe vera gel) পা এর ত্বকে লাগিয়ে মোজা পড়ে ঘুমিয়ে যান। সকালে ঘুম থেকে উঠে পা ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যবহার করলেই পার্থক্য বুঝতে পারবেন আপনি।

আরো পড়ুন  রাতে মাত্র ১ বার ব্যবহারেই ত্বক হয়ে উঠবে ৫ গুন ফর্সা

আলুর রস
আলুও ত্বকের দাগ দূর করে সহজেই। আলু ব্লেন্ড করে রস ছেকে পায়ে লাগিয়ে রাখুন ১ ঘন্টা। এরপর পা ধুয়ে ফেলুন। সহজেই কাজটি করতে চাইলে আলু স্লাইস করে কেটে ঘষে ঘষে পায়ের ত্বকে লাগিয়ে নিন। এরপর ১ ঘন্টা রেখে ধুয়ে ফেলুন ঠান্ডা পানি(Cold water) দিয়ে। সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *