রাতে মাত্র ১ বার ব্যবহারেই ত্বক হয়ে উঠবে ৫ গুন ফর্সা

প্রতিটি নারী চান নিখুঁত, কোমল, উজ্জ্বল ত্বক(skin) স্বা। কিন্তু ধুলা বালি, রোদ, ময়লা ইত্যাদি বিভিন্ন কারণে ত্বকের(skin) স্বা প্রতিনিয়ত ক্ষতি হচ্ছে। এইসব কারণে আমাদের ত্বক কালো হয়ে যাচ্ছে। আর গায়ের রং ফর্সা করার জন্য আমাদের তখন সরণাপন্ন হতে হয় বাজারের রং ফর্সাকারী ক্রিমের ওপর। কিন্তু বাজারের ক্রিম নানাবিধ রাসায়নিক পণ্য দিয়ে তৈরি বিধায় এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। রং ফর্সা করার ঘরোয়া কিছু উপায় আছে যা দ্বারা ত্বকের রং হালকা করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করা যায়। এই উপায়গুলো দ্বারা রাতারাতি ফর্সা হওয়া সম্ভব না হলেও রোদে পোড়া দাগ দূর করে ত্বককে (skin) স্বাস্থ্যজ্বল করে তুলবে।

১। টক দই এবং মধুর প্যাক (pack)

১ টেবিল চামচ টক দই এবং ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এবার এটি মুখ ও ঘাড়ে ভাল করে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক (skin) স্বাযদি অতিরিক্ত শুষ্ক হয় তবে এতে ২ চা চামচ মধু দিতে পারেন। আর যদি তৈলাক্ত ত্বকের অধিকারী হন তবে কয়েক ফোঁটা লেবু যগ করে দিবেন।

আরো পড়ুন  দ্রুত ফর্সা হবার ক্রিম বানান ঘরে বসেই

২। বেসনের প্যাক (pack)

২ চা চামচ বেসন, এক চিমটি হলুদ গুঁড়ো এবং দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তৈলাক্ত ত্বকে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট মুখ ও ঘাড়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে স্ক্রাবিং করে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক(skin) স্বা ফর্সা করে তোলবে।

৩। গুঁড়ো দুধ এবং মধু ফেইস প্যাক (pack)

১ টেবিল চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১/২ চা চামচ বাদাম তেল মিশিয়ে প্যাক (pack) তৈরি করে নিন। এবার প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখু, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের(skin) স্বা জন্য বাদাম তেলের পরিবর্তে মুলতানি মাটি যোগ করে নিতে পারেন।

আরো পড়ুন  জেনে নিন কোন বয়সের জন্য কোন ফেসিয়াল উপযুক্ত

৪। গাজর প্যাক (pack)

১ বা ২টি গাজরের পেস্ট, ১/২ টেবিল চামচ মধু দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সম্ভব হলে গাজর এবং মধু এক সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। গাজরে আছে বিটা ক্যারটিন, ভিটামিন সি, কে এবং এ যা ত্বকে পুষ্টি যোগিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৫। শসা এবং লেবুর রস

১ টেবিল চামচ শসার রস, ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে প্যাক (pack) তৈরি করে নিন। মুখ ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের(skin) স্বা অধিকারীরা ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে নিতে পারেন। এই প্যাকটি (pack) প্রতিদিনও ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন  পায়ের কালো দাগ দূর করার ১০টি উপায় জেনে নিন

এই প্যাকগুলো (pack) ত্বকের রোদে পোড়া দাগ, কালচে দাগ দূর করে ত্বকের(skin) স্বা উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

Leave a Reply

Your email address will not be published.