পায়ের কালো দাগ দূর করার ১০টি উপায় জেনে নিন

অ্যালার্জি(Allergy) ও কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহারসহ বিভিন্ন কারণে পায়ের ত্বকে কালো কালো ছোপ পড়ে যায়। এ ধরনের দাগ সহজে দূর হতে চায় না। পায়ের কালচে দাগ(Feet black spot) দূর করতে ব্যবহার করতে পারেন কিছু প্রাকৃতিক উপাদান। এগুলোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। জেনে নিন দাগহীন মসৃণ পা পেতে চাইলে কোন কোন উপাদান ব্যবহার করবেন-

লেবু
লেবুতে রয়েছে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড(Citric acid)। সপ্তাহে ৩ দিন সকালে ও রাতে লেবুর রস লাগান ত্বকের দাগের উপর। দূর হবে কালচে দাগ।

অ্যালোভেরা
অ্যালোভেরাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। এগুলো ত্বকের দাগ(Skin scars) দূর করে দ্রুত। অ্যালোভেরার রসে তুলা ভিজিয়ে দাগের উপর চেপে নিন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

আরো পড়ুন  তৈলাক্ত ত্বকে মেকআপ দীর্ঘস্থায়ী করার সহজ কিছু উপায়

হলুদ
১ চা চামচ দইয়ের সঙ্গে আধা চা চামচ হলুদ ও কয়েক ফোঁটা লেবুর রস(Lemon juice) মেশান। মিশ্রণটি পাতলা করে লাগিয়ে রাখুন পায়ের ত্বকে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাটার মিল্ক
এক টুকরো তুলা বাটার মিল্কে(Butter Milk) ডুবিয়ে সরাসরি লাগান দাগের উপর। কিছুক্ষণ পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। বাটার মিল্কে থাকা ল্যাকটিক অ্যাসিড দাগ দূর করার পাশাপাশি ত্বকে নিয়ে আসবে উজ্জ্বলতা।

পেঁয়াজ
একটি পেঁয়াজের রসের সঙ্গে ১ চা চামচ মধু(Honey) মেশান। মিশ্রণটি পাতলা করে লাগান পায়ের ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে বডি লোশন লাগিয়ে নিন।

পাকা পেঁপে
ত্বক ভালো করে পরিষ্কার করে নিন। পাকা পেঁপে(Ripe papaya) চটকে পায়ের ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে শুকনা তোয়ালে দিয়ে মুছে নিন।

আরো পড়ুন  মাত্র ১ রাতেই হয়ে উঠুন ফর্সা ও উজ্জ্বল ত্বকের অধিকারী

মধু
মধুতে রয়েছে অ্যান্টি-সেপটিক ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান এবং প্রচুর পরিমাণে গ্লুকোজ। এগুলো দাগ দূর করার পাশাপাশি ত্বকে নিয়ে আসে জৌলুস। ২ টেবিল চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ বেকিং সোডা(Baking soda) মেশান। মিশ্রণটি পায়ের ত্বকে লাগিয়ে গরম তোয়ালে দিয়ে ঢেকে দিন। শুকিয়ে গেলে সামান্য পানি দিয়ে ঘষে নিন।

টমেটো
১ চা চামচ টমেটোর রসের সঙ্গে আধা চা চামচ মধু(Honey) মেশান। মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন

নারিকেল তেল
রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকে নারিকেল তেল(Coconut oil) লাগিয়ে নিন। ধীরে ধীরে কমে যাবে দাগ।

গোলাপজল
১ টেবিল চামচ গোলাপজলের সঙ্গে আধা চা চামচ গ্লিসারিন(Glycerin) মেশান। দ্রবণে তুলা ডুবিয়ে পায়ের ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *