প্রাণহীন চুলের যত্নে প্রোটিন হেয়ার প্যাক

রুক্ষ ও প্রাণহীন চুলের যত্নে(Hair care) পার্লারে গিয়ে প্রোটিন ট্রিটমেন্ট করেন অনেকেই। তবে পার্লারে যাওয়ার সময় বের করতে না পারলে ঘরে বসেও ব্যবহার করতে পারেন প্রোটিন হেয়ার প্যাক(Hair Pack)। প্রাকৃতিক উপাদানের সাহায্যে তৈরি এসব হেয়ার প্যাক নিয়মিত ব্যবহারে চুল হবে উজ্জ্বল ও ঝলমলে। পাশাপাশি চুলের বৃদ্ধি বাড়াতেও জুড়ি নেই প্রোটিন হেয়ার প্যাকের।

জেনে নিন কীভাবে তৈরি করবেন প্রোটিন হেয়ার প্যাক-

নারিকেল দুধ
নারিকেলের দুধে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা সুস্থ রাখে চুল(Hair)। নারিকেলের দুধ চুলের গোড়ায় ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ পরে ফেলুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। চুল হবে উজ্জ্বল ও সুন্দর।

কলা
প্রোটিনের শক্তিশালী উৎস কলা। দুটি পাকা কলা(Ripe banana) চটকে মাথার তালুতে লাগান। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে নিন। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। বিবর্ণ চুলে ফিরে আসবে জৌলুস।

আরো পড়ুন  চুলের যত্নে ডিমের অসাধারণ ৩টি হেয়ার প্যাক

দই
১ কাপ দইয়ের সঙ্গে বেসন(Beans) মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ১ ঘণ্টা অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। একই দিনে শ্যাম্পু ব্যবহার করবেন না। সপ্তাহে দুইবার এই হেয়ার প্যাকটি ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হবে ও চুলের বৃদ্ধি(Hair growth) দ্রুত হবে।

ডিম ও মধু
চুলের যত্নে অতুলনীয় ডিম ও মধু(Honey)। ১ চা চামচ মধুর সঙ্গে দুটি ডিম মিশিয়ে ফেটিয়ে নিন ভালো করে। মিশ্রণটি মাথার তালুতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করে নিন।

মেয়োনেজ
২ চা চামচ মেয়োনেজের সঙ্গে ১টি ডিমের সাদা অংশ মেশান। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান মিশ্রণটি। কিছুক্ষণ পর শ্যাম্পু(Shampoo) দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে চুলের রুক্ষ ভাব ও আগা ফাটা দূর হবে।

আরো পড়ুন  চুলকে তাড়াতাড়ি লম্বা করার জন্য চমৎকার একটি সহজ উপায়

অ্যাভোকাডো ও নারিকেল দুধ
একটি অ্যাভোকাডো চটকে পরিমাণমতো নারিকেল দুধ(Coconut milk) মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করে ৪০ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। এই প্রোটিন প্যাকটি ভেঙে যাওয়া রুক্ষ চুলের জন্য খুবই কার্যকর।

বেসন
৩ চা চামচ শিকাকাই গুঁড়ার সঙ্গে ৩ চা চামচ বেসন মেশান। পরিমাণ মতো পানি অথবা নারিকেলের দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চুলের আগা ও গোড়ায় লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। ঠাণ্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাথার তালুর ময়লা পরিষ্কার করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *