শ্যাম্পু ব্যবহারের যত ভুল

শ্যাম্পু ব্যবহারের যত ভুল

রাস্তায় বের হলেই ধুলাবালি ও রোদের অত্যাচার। ফলে চুল(Hair) পরিস্কার রাখতে শ্যাম্পু প্রায় প্রতিদিনই ব্যবহার করতে হয়। তবে শ্যাম্পু ব্যবহার ঠিকঠাকভাবে না করলে এটাই হতে পারে আপনার চুলের ক্ষতির কারণ! জেনে নিন শ্যাম্পু ব্যবহারে সাধারণত কী কী ভুল হয় আমাদের-

ভুল শ্যাম্পু নির্বাচন
অনেকে কোন বিচার বিশ্লেষন ছাড়াই শ্যাম্পু ব্যবহার করেন। চুলের ধরন না জেনে শ্যাম্পু(Shampoo) বেছে নেওয়া উচিত নয়। চুল নানা ধরনের হতে পারে যেমন শুষ্ক, তৈলাক্ত, ভঙ্গুর ইত্যাদি। চুল অনুযায়ী শ্যাম্পু বেছে নিতে প্রয়োজনে বিশেষজ্ঞের সাহায্য নিন। শ্যাম্পু এবং কন্ডিশনার(Conditioner) সবসময় আলাদা ব্যবহার করুন।

চুল পর্যাপ্ত না ভেজানো
শ্যাম্পু করার আগে চুল অবশ্যই ভালো করে ভিজিয়ে নেবেন। না হলে শ্যাম্পু ঠিক মতো কাজ করবে না বরং উল্টো আপনার চুল শুষ্ক করে ফেলবে। শ্যাম্পু করার আগে শাওয়ারের নিচে দুই থেকে তিন মিনিট চুল(Hair) ভিজিয়ে নিন।

আরো পড়ুন  মাত্র ১ বার ব্যাবহারেই চুল হবে সুপার সফট, সিল্কি ,চুল পরা কমে চুল হবে ঘন ,লম্বা

ঠিকঠাক শ্যাম্পু না করা
শ্যাম্পু করার নিয়ম হচ্ছে চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে Shampoo করা। আর যখন কন্ডিশনিং করবেন তখন শুধু চুলের অগ্রভাগে করুন, গোড়ার দিকে নয়।

প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করা
প্রতিদিনই শ্যাম্পু ব্যবহার করার প্রয়োজন নেই। এতে চুল শুষ্ক হয়ে পড়ে। একদিন অন্তর অন্তর শ্যাম্পু ব্যবহার করুন। প্রতিদিন ব্যবহার যদি করতেই হয় তবে সামান্য শ্যাম্পু নিয়ে পানি মিশিয়ে পাতলা করে তারপর ব্যবহার করুন।

ভুলভাবে চুল ধোয়া
চুলে শ্যাম্পু লাগানোর পর পরই ধুয়ে ফেলা উচিত নয়। এতে শ্যাম্পু যথাযথভাবে কাজ করার সুযোগ পায় না। শ্যাম্পু করার পর কয়েক মিনিট অপেক্ষা করে তারপর ধুয়ে ফেলুন। এছাড়া গরম পানি(Hot water) দিয়ে গোসল করলেও চুল ঠাণ্ডা পানি দিয়ে পরিস্কার করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *