চুল লম্বা করার ৩টি সহজ ঘরোয়া পদ্ধতি

চুল (hair) একজন নারীর সৌন্দর্যের প্রতীক। একজন নারীর সুন্দর, লম্বা ও ঘন চুল (hair)যে কোন মানুষের দৃষ্টি আকর্ষণ করে থাকে। সেটা ছেলে হোক বা মেয়ে হোক। কিন্তু প্রাকৃতিক আবহাওয়া ছাড়াও শারীরিক নানান সমস্যার কারণে চুলকে লম্বা ও ঘন করতে পারেন না। কিন্তু ঘরেই রয়েছে চুলকে (hair)লম্বা ঘন ও সুন্দর করে তোলার ঔষধ। আসুন জেনে নেওয়া যাক চুল লম্বা করার ৩টি ঘরোয়া সহজ পদ্ধতি_

চুল লম্বা ও মোলায়েম করতে শ্যাম্পুর সাথে এই জিনিস ব্যবহার করুণ | Sugar For Hair Growth

১. আলু :
আলুর ত্বকের ও অন্যান্য অনেক ক্ষেত্রের গুণাবলী সম্পর্কে অনেকেই জানলেও আলু চুলের জন্য কতোটা উপকারী তা অনেকেই জানেন না। আলুর হচ্ছে টাকের সমস্যা দূর করার জাদুকরী উপাদান। আলুর ভিটামিন বি৬ টাক পরা রোধে কাজ করে। এছাড়াও আলুর মধ্যে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাংগানিজ ও ফাইবার যা নতুন চুল গজানো, চুলের অকালপক্বতা রোধ ইত্যাদির জন্য কাজ করে।

আরো পড়ুন  চুল ঘন ও লম্বা করতে সাহায্য করবে যে ৫টি ফল ও সবজির রস

আলু ব্যবহারের পদ্ধতি :
একটি মাঝারি আকৃতির আলু ঝুরি করে চিপে এর থেকে রস বের করে নিন। এরপর একটি বাটিতে আলুর রস, একটি ডিমের সাদা অংশ ও ১ চা চামচ মধু খুব ভালো করে মেশান। খুব ভালো করে মিশে গেলে, মিশ্রণটি চুলের গোঁড়ায় আলতো ঘষে লাগিয়ে নিন। এভাবে ২ ঘণ্টা রেখে দিন। ২ ঘণ্টা পর একটি মৃদু শ্যাম্পু দিয়ে চুল (hair)ভালো ভাবে ধুয়ে নিন।

খোঁপা বাঁধার কিছু হেয়ার স্টাইল

২. গ্রীণ টি :
সবুজ চা’র (গ্রীণ টি) (green tea) স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কম বেশি সবাই জানে। আজকে জেনে নেই গ্রীণ টি (green tea) ব্যবহারে কি করে স্বাস্থ্যউজ্জ্বল চুল(hair)পাওয়া যায়। গ্রীণ টির(green tea) এন্টিঅক্সিডেন্ট উপাদানসমূহ ত্বকের জন্য যতটা কার্যকরী চুলের জন্য ঠিক ততোটাই উপকারী। গ্রীণ টি চুলের আগা ফাটা রোধ করে যার ফলে চুল লম্বা হওয়ার সম্ভাবনা বাড়ে। এছাড়াও গ্রীণ টি(green tea) চুল পড়া রোধ ও নতুন চুল গজানোতে সহায়তা করে।

আরো পড়ুন  চিকন চুল মোটা করার ঘরোয়া ৫টি উপায় জেনে নিন

গ্রীন টি ব্যবহারের পদ্ধতি :
গ্রীণ টি কম বেশি সবাই বানাতে জানি। বাজারে গ্রীণ টি পাওয়া যায়। প্রথমে গ্রীণ টি বানিয়ে নেবেন। অনেকেই গ্রীণ টিতে মধু বা চিনি দিয়ে থাকেন। কিন্তু চুলে ব্যবহারের জন্য গ্রীণ টি তে চিনি বা মধু দেবেন না। এক কাপ পরিমাণ গ্রীণ টি নিয়ে হালকা গরম থাকতেই পুরো চুলে লাগিয়ে নিন। চুলের (hair)ভালো করে লাগাবেন। ১ ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে চুল(hair) ধুয়ে ফেলুন।

Hair Growth Oil I Hair Growth for Women by Bangla health Tips

৩. ডিম :
স্বাস্থ্য উজ্জল চুলের জন্য ডিমের (egg) ব্যবহারটিও বেশ। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা চুল পড়া রোধ করে। এছাড়া ডিমে(egg) রয়েছে সালফার, জিংক, আয়রন, সেলেনিয়াম, ফসফরাস ও আয়োডিন যা নতুন চুল(hair) গজাতে সাহায্য করে চুলের ঘনত্ব বাড়ায়।

আরো পড়ুন  মাত্র ১ দিনে চুলকে নরম মোলায়েম ও মসৃণ বানিয়ে চুলের স্টাইল পাল্টে নিন সেলিব্রেটিদের মত

ডিম (egg)ব্যবহারের পদ্ধতি :
প্রথমে একটি বাটিতে একটি ডিমের (egg)সাদা অংশ নিন। এতে ১ চা চামচ অলিভ অয়েল (জলপাই তেল) ও ১ চা চামচ মধু নিন (চুলের দৈর্ঘ্য ও পরিমাণ অনুযায়ী অলিভ অয়েল ও মধুর পরিমাণ বাড়াতে পারেন)। তারপর উপকরণগুলো খুব ভালো করে মেশান। যখন এটি মসৃণ পেস্টের আকার ধারন করবে তখন এত ব্যবহার উপযোগী হবে। মসৃণ পেস্টের মত হয়ে গেলে মাথার ত্বকে আলতো ঘষে মিশ্রণটি লাগিয়ে ফেলুন। ২০ মিনিট পর প্রথমে ঠাণ্ডা পানি ও পরে শ্যাম্পু দিয়ে চুল(hair)ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ১ বার এটি ব্যবহার করার চেষ্টা করুন। ভালো ফল পাবেন।

Leave a Reply

Your email address will not be published.