ত্বকের যত্নে কলার স্ক্রাব

ফল হিসেবে খেতে কলার(Banana) জুড়ি নেই। ভীষণ সুস্বাদু এই ফল। সারা বছর পাওয়া যায় বলে কলার কদর নেই বললেই চলে। কলার পেস্ট দিয়েই হতে পারে চার রকম স্ক্রাব(Scrub)। চলুন ঝটপট দেখে নেই কলার স্ক্রাব।

কলার পেস্ট
একটি পাকা কলা নিয়ে সেটি ভাল করে পিষে নিন। এরপর পিষে নেওয়া কলা মুখে ভালো করে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি(Cold water) দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কলা এবং লেবুর রস
একটি পাকা পিষে নেওয়া কলা, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস(Lemon juice)। সবগুলো উপাদান মিশিয়ে প্যাক তৈরি করে নিন। হালাকা কোনো সাবান দিয়ে মুখ(Face) ধুয়ে ফেলুন। এরপর প্যাকটি ভাল করে মুখে লাগান। ১৫ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  পার্টি স্পেশাল ফেসপ্যাক যা মাত্র ৩০মিনিটে এনে দেবে ইন্সট্যান্ট গ্লো

কলা, বেকিং সোডার ফেস প্যাক
একটি পিষে নেওয়া পাকা কলা। ১/২ টেবিল চামচ বেকিং সোডা(Baking soda), ১/২ টেবিল চামচ হলুদ গুঁড়ো, সামান্য পানি। সবগুলো উপাদান মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাকটটি অনেক কার্যকরী।

কলা টক দইয়ের প্যাক
একটি পিষে নেওয়া পাকা কলা, ১ টেবিল চামচ টক দই(sour yogurt), ১ টেবিল চামচ কমলার রস। উপাদানগুলো মিশিয়ে একটা প্যাক তৈরি করে নিন। প্যাকটি ভালভাবে ম্যাসেজ করে মুখে লাগান। ১৫/১০ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম পানি দিয়ে মুখ ধুঁয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের বয়সের ছাপ(Age impression) দূর করে থাকে। এরপর ঝকঝকে ত্বকের চেহারা নিজেই দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *