সৌন্দর্যচর্চায় ব্ল্যাক টি

স্বাস্থ্যকর ব্ল্যাক টি(Black Tea) শরীরের পাশাপাশি সুস্থ রাখতে পারে আপনার ত্বক ও চুল। নিয়মিত ব্ল্যাক টি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়। চুল পড়া কমাতেও সাহায্য করে এটি। জেনে নিন সৌন্দর্যচর্চায় ব্ল্যাক টি-এর ব্যবহার-

ত্বকের ব্যাকটেরিয়া দূর করতে
ব্ল্যাক টি-এ থাকা ট্যানিন ত্বকের(Skin) ব্যাকটেরিয়া দূর করে। ১ কাপ লিকার দিয়ে মুখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের টোনার হিসেবে কাজ করবে। পাশাপাশি ধুলাবালি ও ব্যাকটেরিয়া দূর করে ত্বককে রাখবে সুস্থ।

বলিরেখা দূর করতে
ব্ল্যাক টি- এর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি(Vitamin C) ত্বককে করে নরম ও কোমল। নিয়মিত ব্ল্যাক টি লিকার দিয়ে মুখে ধুলে দূর হয় ত্বকের বলিরেখা(Bolero)।

পাফি চোখের জন্য
অনেকের চোখের আশেপাশের অংশ ফুলে থাকে। একে পাফি চোখ বলা হয়। ব্ল্যাক টি -এ থাকা ক্যাফেইন চোখের এ ফোলা ভাব কমাতে সাহায্য করে। টি ব্যাগ(Tea bag) ঠাণ্ডা পানিতে ডুবিয়ে চোখের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ। কমে যাবে পাফি ভাব।

আরো পড়ুন  শীতে নরম ও কোমল ত্বক পাওয়ার কিছু সহজ উপায়

শুষ্ক চুলের যত্নে
ব্ল্যাক টি-এর অ্যাসিডিক উপাদান চুলের উজ্জ্বলতা বাড়ায়। শুষ্ক ও ভঙ্গুর চুল শ্যাম্পু(Shampoo) করার পর চায়ের লিকার দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হবে।

চুল পড়া কমাতে
ব্ল্যাক টি চুল পড়া(Hair fall) কমাতে সাহায্য করে। ব্ল্যাক টি-এর লিকার দিয়ে চুল ধুয়ে নিন। নিয়মিত করলে চুল পড়া কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *