সৌন্দর্যচর্চায় ব্ল্যাক টি

স্বাস্থ্যকর ব্ল্যাক টি(Black Tea) শরীরের পাশাপাশি সুস্থ রাখতে পারে আপনার ত্বক ও চুল। নিয়মিত ব্ল্যাক টি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়। চুল পড়া কমাতেও সাহায্য করে এটি। জেনে নিন সৌন্দর্যচর্চায় ব্ল্যাক টি-এর ব্যবহার-

ত্বকের ব্যাকটেরিয়া দূর করতে
ব্ল্যাক টি-এ থাকা ট্যানিন ত্বকের(Skin) ব্যাকটেরিয়া দূর করে। ১ কাপ লিকার দিয়ে মুখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের টোনার হিসেবে কাজ করবে। পাশাপাশি ধুলাবালি ও ব্যাকটেরিয়া দূর করে ত্বককে রাখবে সুস্থ।

বলিরেখা দূর করতে
ব্ল্যাক টি- এর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি(Vitamin C) ত্বককে করে নরম ও কোমল। নিয়মিত ব্ল্যাক টি লিকার দিয়ে মুখে ধুলে দূর হয় ত্বকের বলিরেখা(Bolero)।

পাফি চোখের জন্য
অনেকের চোখের আশেপাশের অংশ ফুলে থাকে। একে পাফি চোখ বলা হয়। ব্ল্যাক টি -এ থাকা ক্যাফেইন চোখের এ ফোলা ভাব কমাতে সাহায্য করে। টি ব্যাগ(Tea bag) ঠাণ্ডা পানিতে ডুবিয়ে চোখের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ। কমে যাবে পাফি ভাব।

আরো পড়ুন  শীত মৌসুমে অতিরিক্ত চুল পড়া সমস্যায় করণীয়

শুষ্ক চুলের যত্নে
ব্ল্যাক টি-এর অ্যাসিডিক উপাদান চুলের উজ্জ্বলতা বাড়ায়। শুষ্ক ও ভঙ্গুর চুল শ্যাম্পু(Shampoo) করার পর চায়ের লিকার দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হবে।

চুল পড়া কমাতে
ব্ল্যাক টি চুল পড়া(Hair fall) কমাতে সাহায্য করে। ব্ল্যাক টি-এর লিকার দিয়ে চুল ধুয়ে নিন। নিয়মিত করলে চুল পড়া কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published.