ত্বক উজ্জ্বল করতে ১২টি ঘরোয়া ফেসপ্যাক

এখন রাতের বেলা ঠান্ডা আর দিনের বেলা গরম। এ সময়ে সৌন্দর্যের সবচাইতে বড় শত্রু হলো আপনার মাথার ওপরে জ্বলতে থাকা সূর্য। রৌদ্রের ছোঁয়ায় মুহূর্তের মাঝে আপনার ত্বকে পড়ে যেতে পারে ট্যান। এ সময়ে অনেকের ত্বকে এই ট্যান বা রোদে পোড়া ভাবটা দেখা যায়। অনেকের ত্বকে পড়ে ছোপ ছোপ কালচে দাগ। এই ট্যানের কারণে গরমকালে সাজগোজ করলেও দেখতে খারাপ লাগে। কিন্তু ফেয়ারনেস ক্রিমে থাকতে পারে ব্লিচ, যা ত্বকের(Skin) জন্য ক্ষতিকর। তাই সহজে ট্যান দূর করার জন্য রইলো একটি-দুটি নয়, রইলো একেবারে এক ডজন ঘরোয়া উপাদান! নিজের ত্বক(Skin) এবং সুবিধা ভেবে দরকারের সময়ে ব্যবহার করে ফেলুন যে কোনো একটি।

১) লেবুর রস, গোলাপ জল(rose water) এবং শসার রসের একটি খুব সাধারণ মিশ্রণ ব্যবহার করতে পারেন ফেস প্যাক হিসেবে। শশার রস এবং গোলাপ জল ত্বককে ঠাণ্ডা করে, লেবুর রস প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করে।

আরো পড়ুন  ঘাড়ের কালচে দাগ দূর করার উপায়

২) কাঁচা দুধ, হলুদ এবং লেবুর রসের(Lemon juice) মিশ্রণ তৈরি করে নিন। একে ত্বক লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩) ওট এবং বাটারমিল্ক দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ত্বকের(Skin) রোদে পোড়া অংশে ব্যবহার করুন। বাটারমিল্ক ত্বককে আরাম দেয়, আর ওট এক্সফলিয়েটর হিসেবে কাজ করে।

৪) বেসন, লেবুর রস, আর দই মিশিয়ে প্যাক তৈরি করে নিন এবং তা রোদে পোড়া ত্বকে নিয়মিত ব্যবহার করুন।

৫) তাজা লেবু চিপে রস বের করে নিন। এরপর রোদে পোড়া কনুই, হাঁটু বা ছোপ ছোপ দাগের ওপর দিয়ে রাখুন কমপক্ষে ১৫ মিনিট। দাগ চলে গিয়ে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

আরো পড়ুন  রাতারাতি ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ফর্সা ৭টি ঘরোয়া পদ্ধতিতে

৬) নিয়মিত মুখ এবং হাতের ত্বক ডাবের পানি দিয়ে ধুলে রোদে পোড়া দাগ চলে যায়, সেই সাথে ত্বক(Skin) হয়ে ওঠে কোমল ও সজীব।

৭) পাকা পেঁপে ভর্তা করে এই পেস্ট দিয়ে রোদে পোড়া ত্বক ম্যাসাজ করুন। এতে ট্যান তো যাবেই, সাথে সাথে অ্যান্টি এজিং উপাদান হিসেবে কাজ করবে পেঁপে।

৮) সমপরিমান গুঁড়ো দুধ, লেবুর রস, মধু এবং আমন্ড তেল(Amand oil) দিয়ে পেস্ট তৈরি করুন। এটা ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। দিন তিন বার ব্যবহারে সবচাইতে ভালো ফলাফল পাওয়া যাবে। আর তৈরি করার পর এক সপ্তাহের মতো রেখে দিতে পারবেন এই পেস্ট।

৯) হলুদের গুঁড়ো এবং লেবুর রসের পেস্ট সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। এতে ট্যান কমে যাবে।

আরো পড়ুন  ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন জেনে নিন

১০) কাঠবাদাম সারারাত ভিজিয়ে রেখে সকালে বেটে ফেলুন। এর সাথে সমপরিমান সর যোগ করে পেস্ট তৈরি করুন। রোদে পোড়া ত্বকে ব্যবহারে বেশ ভালো ফল পাওয়া যায়।

১১) ওটমিল, টক দই, কয়েক ফোঁটা লেবুর রস এবং টমেটোর রস(Tomato juice) মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটা ত্বকে দিয়ে রেখে দিন আধা ঘণ্টা। এরপর ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। হাতেনাতেই উপকার পেয়ে যাবেন।

১২) চালকুমড়ার রস এবং মুলতানি মাটি(Multani Soil) দিয়ে ফেস প্যাক তৈরি করেও ট্যান কমাতে কাজে লাগাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *