ত্বকের যত্নে মধু

ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে মধু(Honey)। এতে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ভাইরাল উপাদান। নিয়মিত মধু ব্যবহার করলে ত্বক(Skin) হয় উজ্জ্বল ও সুন্দর। এছাড়া ব্রণ(Acne), বলিরেখা ও রোদে পোড়া দাগ দূর করতে পারে এ প্রাকৃতিক উপাদান। জেনে নিন কীভাবে মধু দিয়ে তৈরি করবেন বিভিন্ন ধরনের ফেসপ্যাক-

মধু
১ চা চামচ মধু সরাসরি মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক(Skin)। প্রতিদিন ২ বার লাগালে ত্বকে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা।

দই ও মধু
দই ও মধু একসঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। হাত-পা ও মুখের ত্বকে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে কোমল হবে ত্বক।

বেকিং সোডা ও মধু
মধু ও বেকিং সোডা(Baking soda) একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ২ মিনিট ম্যাসাজ করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ। সপ্তাহে ২/৩ বার ফেসপ্যাকটি মুখে লাগালে ব্রণ দূর হবে।

মধু ও দুধ
মধু ও দুধের মিশ্রণ মুখসহ পুরো শরীরে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর করবে এটি।

চন্দন, মধু ও পেঁপে
মধুর সঙ্গে চন্দনের গুঁড়া(Sandalwood powder) ও পাকা পেঁপে মেশান। এই ফেসপ্যাকটি নিয়মিত ত্বকে লাগালে রোদে পোড়া দাগ দূর হবে।

মধু ও ডিম
ত্বকের বলিরেখা(Bolero) দূর করার জন্য অত্যন্ত কার্যকরী এ ফেসপ্যাকটি। ডিমের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক টানটান করতেও সাহায্য করবে এটি।

আরো পড়ুন  সুন্দর ত্বক পেতে রাতের কিছু গোপন টিপস জেনে নিন

Leave a Reply

Your email address will not be published.