ত্বকের যত্নে মধু

ত্বকের যত্নে মধু

ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে মধু(Honey)। এতে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ভাইরাল উপাদান। নিয়মিত মধু ব্যবহার করলে ত্বক(Skin) হয় উজ্জ্বল ও সুন্দর। এছাড়া ব্রণ(Acne), বলিরেখা ও রোদে পোড়া দাগ দূর করতে পারে এ প্রাকৃতিক উপাদান। জেনে নিন কীভাবে মধু দিয়ে তৈরি করবেন বিভিন্ন ধরনের ফেসপ্যাক-

মধু
১ চা চামচ মধু সরাসরি মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক(Skin)। প্রতিদিন ২ বার লাগালে ত্বকে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা।

দই ও মধু
দই ও মধু একসঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। হাত-পা ও মুখের ত্বকে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে কোমল হবে ত্বক।

আরো পড়ুন  ত্বকের যত্নে দুধ ও মধুর জাদুকরি ক্লিঞ্জার

বেকিং সোডা ও মধু
মধু ও বেকিং সোডা(Baking soda) একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ২ মিনিট ম্যাসাজ করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ। সপ্তাহে ২/৩ বার ফেসপ্যাকটি মুখে লাগালে ব্রণ দূর হবে।

মধু ও দুধ
মধু ও দুধের মিশ্রণ মুখসহ পুরো শরীরে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর করবে এটি।

চন্দন, মধু ও পেঁপে
মধুর সঙ্গে চন্দনের গুঁড়া(Sandalwood powder) ও পাকা পেঁপে মেশান। এই ফেসপ্যাকটি নিয়মিত ত্বকে লাগালে রোদে পোড়া দাগ দূর হবে।

মধু ও ডিম
ত্বকের বলিরেখা(Bolero) দূর করার জন্য অত্যন্ত কার্যকরী এ ফেসপ্যাকটি। ডিমের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক টানটান করতেও সাহায্য করবে এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *