বিছানায় প্রস্রাবের চিকিৎসা কি?

প্রশ্নঃ আমার ভাগিনা একটা বয়স ১১ বছর। সেই ছোট থেকে বিছানায় প্রস্রাব (urine) করে। হোমিও ওষুধ খাওয়াই ছি কিন্তু কোনো কাজ হচ্ছেনা। ওকে নিয়ে অনেক বিপদে আছি কেউ যদি জানেন প্লিজ সঠিক উপদেশ দিবেন।

১ম পরামর্শঃ বিছানায় প্রস্রাব (urine) করা অস্বাভাবিক কিছু নয়। বাচ্চারা (baby) মানসিক চিন্তা, ভয় ইত্যাদির কারনে বিছানায় প্রস্রাব (urine) করতে পারে। এছাড়া তারা নিদ্রাঅবস্থায় অনুভব করে যে আমি বাইরে প্রস্রাব করছি কিন্তু তারা তখন বিছানার উপরই প্রস্রাব (urine) করে দেয়।

প্রতিকার: প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে বাচ্ছাকে প্রস্রাব (urine) করিয়ে নিন। প্রতিদিন রাতে ১চা চামচ মধু খেতে দিন ।সকাল বেলা একটি দাড়চিনি চিবিয়ে খেতে বলুন।এছাড়াও অলিভ ওয়েল হালকা গরম করে রাতে তার নিম্নাগে ম্যাসাজ করে দিন। পরিশেষে আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঐ শিশুকে ইমিপ্রামিন ওষুধ সেবন করাতে পারেন।

আরো পড়ুন  স্বামী সহ’বাসের জন্য ডাকলে স্ত্রী সহবাসে বাধা দিতে পারবে কি? জানুন ইসলামের বিধান

বিছানায় প্রস্রাব (urine) করা সমস্যাটিকে ডাক্তারি পরিভাষায় নকচারনাল এনুরেসিস বলে। সাধারণত শিশুরা জন্মের পর দু’তিন বছর পর্যন্ত ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করে থাকে। এটি কোনও রোগ নয়। এটি স্বাভাবিক প্রক্রিয়া। যেহেতু আড়াই বছর বয়সের স্নায়ুতন্ত্রের পরিপক্কতা আসে না, তাই প্রস্রাব ও পায়খানা ধারণ করার ক্ষমতা মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ হয়। স্বাভাবিক অবস্থায় তিন বছর পর বিছানায় প্রস্রাব (urine) করার কথা নয়। বিশেষজ্ঞদের মতে, বংশগত কারণে মূত্রথলির নিয়ন্ত্রণ দেরিতে প্রতিষ্ঠিত হওয়ায় ওই সমস্যা থেকে যায়। এছাড়া শিশুদের মূত্রথলী ছোট থাকে তাই তারা প্রস্রাব (urine) ধরে রাখতে পারে না। আর শতকরা কত ভাগ শিশুর এই সমস্যা রয়েছে তার সঠিক পরিসংখ্যান আমাদের জানা নেই। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই ঘরোয়া কিছু উপায়ে বাচ্চার (baby) বিছানায় প্রস্রাব (urine) করার অভ্যাস সারিয়ে তোলা সম্ভব। আর শিশুদের এ সমস্যা রোধে আছে কিছু ঘরোয়া সমাধান। আসুন সেই সমাধানগুলো জেনে নিই : দারুচিনি : আপনার স্কুলে যাওয়া বাচ্চা (baby) যদি বিছানায় প্রসাব করে তাহলে তাকে সকালে এক টুকরো দারুচিনি চিবিয়ে খেতে দিন। এ ছাড়া এক চামুচ দারুচিনি গুঁড়াও তাকে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে পান করতে দিতে হবে। দারুচিনি হল খুবই সাধারণ একটি উপায়। এছাড়া সকালের নাস্তায় দারুচিনি গুঁড়ার সঙ্গে চিনি মিশিয়ে বাচ্চার (baby)খাবার যেমন- পাউরুটি, বাটার টোস্টে বা রুটি চিনির সঙ্গে মিশিয়ে খেতে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *