ম্যাজিক: ১০ মিনিটেই মশা দূর করতে রসুন যেভাবে ব্যবহার করবেন

মশা (Mosquito) এক প্রকারের ছোট মাছি প্রজাতির পতঙ্গ। অধিকাংশ প্রজাতির স্ত্রীমশা স্তন্যপায়ী প্রাণীর রক্ত পান করে থাকে। মেরুদণ্ডী প্রাণীর, যেমন স্তন্যপায়ী প্রাণী, পাখি, সরীসৃপ, উভচর প্রাণী এবং এমনকি কিছু মাছের শরীর থেকে রক্ত (blood) শোষণ করে হাজার রকমের প্রজাতি আছে। যদিও যেসব প্রাণীর শরীর থেকে রক্ত শুষে নেয় তা তাদের শরীরের তুলনায় খুবই অল্প, কিন্তু কিছু মশা(Mosquito) রোগজীবাণু সংক্রামক। মশার(Mosquito) মাধ্যমে ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীতজ্বর, জিকা ভাইরাস প্রভৃতি রোগ সংক্রমিত হয়ে থাকে।

একদিকে করোনার আতঙ্ক অন্যদিকে মশার (Mosquito)উপদ্রপ, এই দুই নিয়ে ভোগান্তির শেষ নেই মানুষের। করোনা যেমন প্রাণঘাতী, তেমনি মশাও রোগবাহী। মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া, টাইফয়েড ইত্যাদি রোগে আক্রান্ত হয় মানুষ। তাছাড়া ডেঙ্গু এখন পর্যন্ত অনেকেরই প্রাণ কেড়ে নিয়েছে।

তাই এই ছোট্ট প্রাণীটিকে একদমই অবহেলা করা ঠিক নয়। এর থেকেও আপনাকে হতে হবে অধিক সাবধান। যদিও বাজারে মশা(Mosquito) দূর করার অনেক ধরনের স্প্রে বা কয়েল পাওয়া যায়। তবে সেগুলোতে ভিবিন্ন রকম রাসায়নিক মেশানো থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ঘরোয়া পদ্ধতিতেই মশা তাড়ানো স্বাস্থ্যসম্মত। এক্ষেত্রে ঘরে থাকা সাধারণ উপকরণ ব্যবহারের মাধ্যমেই আপনি সমাধান পেয়ে যাবেন। চলুন তবে জেনে নেয়া যাক মশা দূর করার সহজ পদ্ধতিটি-

প্রথমে একটি পাত্রে কয়েক কোয়া রসুনের (Garlic) কুঁচি কিংবা পেস্ট করে নিন। এবার এতে সামান্য কর্পূর ও এক চা চামচ ঘি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি একটি মাটির পাত্রে কিংবা প্রদীপে নিয়ে নিরাপদ স্থানে রাখুন। তারপর মিশ্রণটিতে আগুন ধরিয়ে নিন। খেয়াল রাখুন আগুন যেন ঘরের অন্য কোথাও লেগে না যায়। ব্যস, ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই দেখবেন ঘরের সব মশা (Mosquito) গায়েব। কারণ এর থেকে তৈরি গন্ধ মশা (Mosquito)একদম সহ্য করতে পারে না। তাই মশা ভয়ে পালিয়ে যাবে। আর আপনিও থাকবেন সুস্থ। তাছাড়া এই মিশ্রণটির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই এটি স্বাস্থ্যেরও ক্ষতি করে না।

আরো পড়ুন  ঘর থেকে মশা পালাবে শুধু এই উপাদান দুটি ব্যবহার করলে

Leave a Reply

Your email address will not be published.