হঠাৎ ঠাণ্ডায় গলা ব্যথা ? নিমিষেই মুক্তি দেবে রসুন

এই সময় ঠাণ্ডা লেগে গলা ব্যথা (Sore throat) হলেই ভয় পেয়ে যান সবাই। ভাবেন এই বুঝি করোনায় আক্রান্ত হয়েছেন। তবে সাধারণ ঠাণ্ডা বা গলা ব্যথাতে ভয় পাওয়ার কিছু নেই।

ঘরোয়া ভাবেই এর প্রতিকার করা সম্ভব। রান্নাঘরে থাকা কিছু সাধারণ উপাদান সহজেই গলা ব্যথা (Sore throat) থেকে মুক্তি দেবে। গলা ব্যথা দূর করতে ওষুধের চেয়েও বেশি উপকারী বাড়িতে থাকা এসব উপাদান। চলুন জেনে নেয়া যাক গলা ব্যথা দূর করার উপায়-

রসুন (Garlic)

রসুন গলা ব্যথা (Sore throat) নিরাময়ে সহায়তা করে। রসুনের (Garlic)মধ্যে থাকা অ্যালিসিন গলা ব্যথার (Sore throat) কারণ ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে। এটি কাঁচাও খাওয়া যায় এবং রান্না করেও খাওয়া যায়। তাই গলা ব্যথা হলে রসুন (Garlic)খান।

আরো পড়ুন  দ্রুত পেটের মেদ ঝরানোর ১০টি সহজ টিপ্‌স

মাথা ব্যথা দূর করার ১০টি কৌশল । The Reason For The Headache

আদা

গলা ব্যথা (Sore throat) থেকে আপনাকে মুক্তি দিতে পারে আদা। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য গলা ব্যথা (Sore throat) সারাতে সহায়তা করে। পানি গরম করে তাতে কয়েক টুকরো আদা দিন। এটি প্রায় ৫ থেকে ১০ মিনিটের জন্য ফোটান। দিনে কমপক্ষে দুইবার এই পানি পান করুন। গলা ব্যথা (Sore throat)  দূর হবে।

দারুচিনি

কয়েক ফোঁটা দারুচিনি তেলের সঙ্গে এক চা চামচ মধু মিশ্রিত করুন। দিনে একবার এটি ব্যবহার করুন, গলার ব্যথা থেকে দ্রুত মুক্তি দিতে সহায়তা করে এটি।

হলুদ

অল্প হলুদ গুঁড়া এক গ্লাস গরম পানির(warm water সঙ্গে মিশিয়ে নিন। এরপর সকালে খালি পেটে পান করুন। দুধের সঙ্গেও হলুদ মিশিয়ে খেতে পারেন।

আরো পড়ুন  মাত্র ১ বার ব্যবহারে দাদ,চুলকানি ও চর্মরোগ এর মত সমস্যা দূর হবে।সারাজীবনেও আর চর্মরোগ ফিরে আসবে না

মধু

এককাপ গরম পানিতে(warm water এক থেকে দুই চামচ মধু মেশান এবং দিনে দুই থেকে তিনবার পান করুন। ঘুমাতে যাওয়ার আগে এক চা চামচ মধু খেতে পারেন। গলা ব্যথা (Sore throat)  দূর হবে।

লেবুর রস

আমাদের শরীর থেকে টক্সিন দূর করতে লেবু বেশ কার্যকরী। গলা ব্যথা হলে একগ্লাস গরম পানিতে(warm water লেবুর রস ও এক চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। দিনে অন্তত দুইবার পান করুন। গলা ব্যথা (Sore throat) ও টনসিলের সমস্যা দূর হবে দ্রুত।

লবণ-পানির গার্গল

গলা ব্যথার প্রাথমিক চিকিৎসা হিসেবে এটি বেশ জনপ্রিয়। একগ্লাস হালকা গরম পানি (warm water) নিন। এবার তাতে এক চা চামচ লবণ দিয়ে সেটি ভালোভাবে মেশার। এটি গলা ব্যথা (Sore throat) থেকে দ্রুত মুক্তি দিতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published.