দ্রুত পেটের মেদ ঝরানোর ১০টি সহজ টিপ্‌স

দ্রুত পেটের মেদ (fat) ঝরানোর ১০টি সহজ টিপ্‌স
পড়াশোনা আর কাজের চাপে শারীরিক অ্যাক্টিভিটি তো প্রায় বন্ধ! ফলে যা হওয়ার তাই হচ্ছে। দিন-দিন মেদ (fat) জমছে পেটে। শখের স্কিন-ফিট ড্রেস অথবা নতুন শাড়িটা পরতে গেলেই মনে হচ্ছে, পেটটা। আবার পছন্দের শার্টটার বোতাম লাগাতে গিয়েও একই দশা! তা হলে উপায়? প্রানপ্রিয়.কম নিয়ে এল পেটের মেদ (fat) ঝরানোর ১০টি সহজ টিপ্‌স।

পেটের মেদ (fat) কমানোর জন্য প্রথম কাজ হচ্ছে যোগ-ব্যায়াম। শুধু পেটের ব্যায়ামই নয়, করতে হবে পুরো শরীরের ব্যায়াম। পুশ-আপ, পুল-আপ করতে হবে। স্কিপিং করতে পারলে সবচেয়ে ভাল। এক সপ্তাহে পেটের মেদ (fat) কমাতে চাইলে প্রতিদিনের ব্যায়ামে তোমাকে ৫০০ থেকে ৬০০ ক্যালরির মতো ক্ষয় করতে হবে।

প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর-পরই খান লেবুর রস। এটা তোমার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তা ছাড়া দেহের রক্ত চলাচলকে আরও বেশি সহজ করবে এটি।

এক গ্লাস গরম জলে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটে নুন মিশিয়ে নিন। চিনি দেবেন না। প্রতিদিন সকালে নিয়ম করে খান। এটি আপনার শরীরের বাড়তি মেদ (fat) ও চর্বি কমানোর সব চেয়ে ভাল উপায়।

চিনিযুক্ত খাবার খাবেন না। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকুন। কারণ এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেটে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খান।

আরো পড়ুন  চাকরি কি আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে?

মশলা খান। রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নায় ব্যবহার করুন দারচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ (fat) কমাতে সাহায্য করবে।

মাংস থেকে দূরে থাকুন। অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন। পর্যাপ্ত ঘুমিয়ে নিন। ঘুম ভাল হলে শরীরে মেদ (fat) কম জমে এবং জমা মেদও (fat) ঝরাতে সাহায্য করে।

প্রচুর জল খাও। প্রতিদিন প্রচুর জল খাওয়া তোমার শরীরে মেটাবলিজ়ম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান বের করে দেয়। মেটাবলিজ়ম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।

কাজে সক্রিয় হন। স্কুল-কলেজ-অফিসের কাজ আজকাল বসে-বসে হয়, সেখানে শরীরের সচল হওয়ার খুব একটা সুযোগ নেই। তাই চেষ্টা করুন একটি আগের বাসস্টপে নেমে হেঁটে বাকি রাস্তা যেতে, সিঁড়ি দিয়ে উঠতে। এর ফলে শরীর অনেকটা সক্রিয় হয়। মেদ (fat) জমার সুযোগই পাবে না।

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাওয়ার চেষ্টা করো। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজ়ম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।

আরো পড়ুন  সকালবেলা স্বামী-স্ত্রী কমপক্ষে পাঁচ মিনিট জড়িয়ে ধরে শুয়ে থাকার উপকারিতা

একবার নয়, দুইবার নয়, এভাবে বহুবার সে আমাকে …
আপু আমি আজকে এমন একটি কথা আপনার কাছে শেয়ার করবো যেটা আর কাউকে আমি বলতে পারছি না আবার নিজের ভিতরেও লুকিয়ে রাখতে পারছি না খুব কষ্ট হচ্ছে ভিতরে সব চাপা দিয়ে রাখতে!আমার নাম মিথিলা (ছদ্ম নাম) আমি এখন ইডেন কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্রী কলেজে পড়ার সময় একটা ছেলের সাথে আমার প্রেমের সম্পর্ক হয়! আমি ওকে খুব ভালবাসতাম আর বিশ্বাস করতাম আমি সিওর ছিলাম ও আমাকে বিয়ে করবে!

ভালবাসার এক পর্যায়ে আমাদের মধ্যে শারীরিক সম্পর্ক হয় শুধু একবার দুইবার নয়, অনেক বার… ও আমাকে বলতো, আমি তো তোমাকে বিয়ে করবোই তাই আমাদের মাঝে সব আগে হলেও যা, বিয়ের পর হলেও তা

অসুস্থ থাকা সত্ত্বেও দিনে ৪ বার সহবাস করেছি বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ

২/৩ মাস আগে আমাদের সম্পর্ক ব্রেক-আপ হয়ে যায় ওর ফ্যামিলি থেকে ওর জন্য এখন পাত্রী দেখছে আমি ওকে বিয়ের কথা বললে ও বলে তুই কে ? আমি তোকে চিনি না তুই কি করে ভাবলি আমি তোকে বিয়ে করবো যেই মেয়ে বিয়ের আগে আমার সাথে বিছানায় শুইতে পারছে সেই মেয়ে যে আর কারোর সাথে থাকে নাই তার কি প্রমাণ আছে?

আরো পড়ুন  শরীরকে বিষমুক্ত রাখতে চান? নিচের পদ্ধতি অনুসরণ করুন

আমি এখন কি করবো কিছুই বুঝতে পারছি না আমি তো ওকে ভালবাসতাম বলেই ওর প্ররোচনায় পরে ওর সাথে সব কিছু করেছিলাম!

ও যদি এখন অন্য মেয়েকে বিয়ে করে ফেলে তবে আমার কি হবে ? এসব কথা যদি আমার ফ্যামিলিতে জানা জানি হয়ে যায় তখন তো আমার জন্য মৃত্যু ছাড়া আর কোন রাস্তা খোলা থাকবে না

আমি কি এখনি মরে যাবো? আমি পারবো না নিজের চোখের সামনে ওর বিয়ে দেখতে আমার কি দোষ ??? এক হাতে কি তালি বাজে?

না পারছি এখন ওকে ফিরে পেতে আর না পারছি কাউকে এসব বলতে আমার কি মরে যাওয়াই উচিত?

পরামর্শঃ

তোমার বয়স অল্প এই অল্প বয়সে একটু বেশীই আবেগ থাকবে এটাই স্বাভাবিক। আর কাওকে ভালোবাসলে তার সাথে বিয়ের আগে দৈহিক সম্পর্কে জড়াতে হবে এটা নিতান্তই বোকামি ছাড়া অন্য কিছু না। তোমার মত সহজ সরল মেয়েরা প্রতিনিয়ত এইসব ধোকাবাজ ছেলেদের হাতে পড়ছে। সে যদি তোমাকে না চাই তাহলে তুমি তার জন্য কেনইবা আফসোস করবে?

আমি সর্বশেষ তোমাকে এই কথাটি বলতে চাই সামনের দিকে এগিয়ে যাও, তোমার জীবনের গতি অবশ্যই পরিবর্তিত হবে। তোমাকে অনার্স কমপ্লিট করে সমাজে মাথা উঁচু করে দাড়াতে হবে, এদের মত লোকদের শায়েস্তা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *