সুন্দর ত্বক ও চুলের জন্য ৭টি ঘরোয়া বিউটি টিপস

অধিকাংশ মানুষই সুন্দর ত্বক(Skin) ও চুল আগ্রহী। প্রতিটি মানুষই চায় সুন্দর ত্বকে নিজেকে সুন্দর করে তুলতে। বাজার চলতি যে সকল বিউটি প্রোডাক্ট(Beauty Product) রয়েছে, সেগুলো কতটা ভরসাযোগ্য তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা প্রশ্ন রয়েছে। আপনার মসৃণ ও কোমল ত্বকের রহস্য কিন্তু আপনার হাতের মুঠোতেই। তবে সেই মুঠো খুলতে হলে আপনাকে কিন্তু আজকের লেখাটি পড়তেই হবে। আপনার রোজকার ব্যবহৃত কয়েকটি প্রাকৃতিক উপাদান ঠিক কীভাবে ব্যবহার করবেন সুন্দর ত্বক ও সুন্দর চুল(Hair) পাওয়ার জন্য আজ সেটাই আপনাদের জানাবো।ত্বক

ত্বকের যত্নে ঘরোয়া টিপস

১. রূক্ষ, তৈলাক্ত ও মিশ্র ত্বক
আপনার ত্বক যদি হয় রূক্ষ, তৈলাক্ত(Oily) ও মিশ্র, তাহলে এ পদ্ধতিটি কাজে লাগাতে পারেন। এজন্য বরফায়িত দই ও সামান্য চিনি মিশিয়ে ত্বকে মেসেজ করুন। এরপর অর্ধেক কমলা নিয়ে ত্বকে হালকা করে মেসেজ করুন। শেষে বরফ শীতল পানি দিয়ে ত্বক(Skin) ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার

২. শুষ্ক ও ক্লান্ত ত্বকের জন্য
এক টুকরো পেপে দিয়ে ত্বক মেসেজ করুন। এরপর ওট, মধু ও ঠাণ্ডা দুধ দিয়ে স্ক্রাব করুন ত্বক। শেষে বরফ শীতল দুধ(Milk) ও পানি দিয়ে ত্বক ধুয়ে মুছে ফেলুন।

৩. কোকড়া চুলের সমস্যায়
দুই টুকরো লেবু(Lemon) দুই কাপ পানিতে চিপে নিন। এরপর পানিটি অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় গরম করুন। তরলটি ঠাণ্ডা হলে একটি স্প্রে করার বোতলে ভরে চুলে স্প্রে করুন।

চুলের যত্ন নেওয়ার উপায়

৪. সুন্দর পিঠের জন্য
পিঠে অনেকেরই বড় গলার ব্লাউজ পরতে সমস্যা হয় রুক্ষ ত্বকের জন্য। এক্ষেত্রে একটি বডি স্ক্রাব হতে পারে উপযুক্ত সমাধান। এজন্য এক কাপ লবণ আধ কাপ অলিভ অয়েলের(Olive oil) সঙ্গে মিশান। এতে পাঁচ ফোটা স্যান্ডালউড অয়েল দিয়ে ভালোভাবে মেশান। এটি আপনার পিঠের ত্বকে ভালোভাবে ঘষে নিন। কিছুক্ষণ পর ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

আরো পড়ুন  ত্বকের রঙ ফর্সা করার ৫টি দারুণ উপায়

৫. চোখের নিচের ফোলা ও কালো দাগ
অনেকেরই চোখের নিচে ফোলা ও কালো দাগ(Black spots) হয়। এটি দূর করার জন্য ব্যবহৃত ক্যামোমিল টি ব্যাগ ফ্রিজে রাখুন। এরপর অর্ধেক শশা নিয়ে চোখের নিচের সেই অংশ ঘষে পরিষ্কার করে তারপর টি ব্যাগ লাগিয়ে রাখুন ১০ মিনিট।

গরমে ত্বক ফর্সা করার উপায়

৬. তাৎক্ষণিক ফেস লিফট
বরফ শীতল পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এছাড়া এক টুকরো বরফ(Ice) নিয়েও মুখ ধুতে পারেন। এরপর একটি ডিম ভেঙে তা মুখে মাখিয়ে নিন এবং না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. চুল পরিচর্যা
চুল(Hair) ভালোভাবে পরিচর্যা করার সময় পাচ্ছেন না? চিন্তার কোনো কারণ নেই। স্প্রিংকল ট্যালকম ও আমলা পাউডার আপনার হেয়ার ব্রাশে লাগিয়ে ভালোভাবে চুলের ওপর থেকে নিচ পর্যন্ত আচড়িয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published.