ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার

ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার

মধু এমন একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের(Skin) উজ্জ্বলতা বাড়ায়, ত্বক নরম রাখে, বলিরেখা ও কালচে ভাব দূর করে। এ ছাড়া ব্রণের জীবাণুও ধংস করতে মধু বেশ কার্যকর। খুব কম সময়েই উজ্জ্বল ত্বক পেতে চাইলে মধুর কোনো বিকল্প নেই। মাত্র পাঁচদিনেই মধু(Honey) দিয়ে কীভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়াবেন সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে আজ।

মধু ও লেবুর রস (Honey and lemon juice)
এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল হয়ে যাবে।

মধু ও টকদই (Honey and sarcasm)
এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টক দই(sour yogurt) মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। এ ছাড়া ত্বকের ব্রণ(Acne) দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন  ত্বকের যত্নে কলার ৮টি ব্যবহার জেনে নিন

মধু ও পেঁপে (Honey and papaya)
দুই টুকরো পেঁপে(Papaya) চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশি উপকারী। এ ছাড়া বয়সের ছাপ(Age impression) দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

মধুর স্ক্রাব (Sweet scab)
এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ১০ মিনিট মুখে ম্যাসাজ করুন। এবার মুখ ধুয়ে ময়েশ্চারাইজার(Moiseschreiser) লাগান। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে।

মধু ও মিল্ক ক্রিম (Honey and milk cream)
এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম(Milk cream) একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক(Skin) উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করে।

আরো পড়ুন  সহজ ৩টি উপায়ে ব্রণের লালচে ফোলাভাব কমিয়ে ফেলুন মাত্র ১ রাতের মধ্যেই

মধু ও কলার প্যাক (Honey and collar pack)
এক টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য কলা চটকে নিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি(Water) দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে ভাব দূর করে।

মধু, গোলাপজল ও হলুদের গুঁড়ো (Honey, rose and turmeric powder)
এক টেবির চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল ও সামান্য হলুদের গুঁড়া(Yellow powder) একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে এক নিমিষেই উজ্জ্বল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *