লম্বা হওয়া খুই কঠিন নয়… এই ৭ টি খাবার খেলে আপনি খুব দ্রুত আপনার উচ্চতা বাড়াতে পারবেন

পৃথিবীতে বিভিন্ন মানুষের উচ্চতা বিভিন্ন ধরনের হয়ে থাকে। কেউ খুব লম্বা  (tall) আবার কেউ খুব বেঁটে বা মাঝারি হয়। কেউ এই উচ্চতা জিন থেকে পায় আবার কেউ অপুষ্টির স্বীকার হয় তাই তাদের উচ্চতা বাড়ে না। বেশিরভাগ বেঁটে মানুষেরা অপুস্টির স্বীকার হয়ে থাকে। অনেক অভিজ্ঞ ডাক্তার বলেন একটা নির্দিষ্ট বয়স (age) পর্যন্ত উচ্চতা বাড়ে। যদি সেই বয়সের মধ্যে কিছু পুষ্টিকর খাবার খাওয়া যায় তাহলে উচ্চতা বাড়বে। আসুন তাহলে জেনে নিন সেই খবারগুলি কি কি…

১। সুপ ঃ সুপ খাওয়া শরীরের পক্ষে খুব উপকারী। এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ফলে শারীরিক বৃদ্ধিতে(physically increase)  সাহায্য করে। সুপ হল এমন একটি জিনিস যাতে কোন মসলা বা শরীরের পক্ষে ক্ষতিকারক কোন উপকরন থাকেনা। যে কোন ধরনের সুপ খাওয়া যেতে পারে।

আরো পড়ুন  যেভাবে সহবাস করলে মেয়েরা বেশি তৃপ্তি পায়

যেমন- চিকেন সুপ, সুইট কর্ন সুপ, মাস্রুম সুপ, মিক্সড ভেজিটেবিল সুপ ইত্যাদি। এই সুপ গুলি কেবল তার উপকরন দিয়ে সিদ্ধ করা হয়। ফলে পুষ্টি থাকে অনেক।

নকল ডিম চেনার উপায় I Identify Fake Egg I Bangla Health Tips

২। অ্যাভোকাডো ঃ এই জিনিসটি শরীরে পুষ্টির চাহিদা মেটায়। ফলে মানুষের উচ্চতার বৃদ্ধি ঘটে। এই ফলটি খুব সুস্বাদু খেতে। খেতে খুব ভালো লাগবে। উচ্চতা বৃদ্ধি করতে চাইলে এটি খাওয়াই যেতে পারে। বাচ্চারাও এই ফল খেতে খুব পছন্দ করে।

৩। বাদাম ঃ বাদামে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ও প্রোটিন। এটি শরীরকে পুষ্টি জোগায়। পুষ্টি পেলে শারীরিক বৃদ্ধি (physically increase)  ঘটে আর সঙ্গে উচ্চতাও বাড়ে। সকালে ঘুম থেকে উঠে প্রতিদিন আপনি নিজের এবং নিজের বাচ্চার খাদ্য (food) তালিকায় বাদাম রাখতেই পারেন।

আরো পড়ুন  প্রতিদিন সকালে খালি পেটে মেথি বা মেথি ভেজানো পানি খাওয়ার উপকারিতা

৪। আপেল ঃ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার ও জল থাকে। এটি আপনার শরীরে জলের চাহিদা পুরন করবে। আপনি আপেল সিদ্ধ বা কাঁচা সব রকম ভাবেই খেতে পারেন। যেভাবেই খান আপনি পুষ্টির পরিমাণ একই পাবেন। একদম ছোট বাচ্চাদের বেশিরভাগ সময় আপেল সিদ্ধ করে খাওয়ানো হয়। বড়দের ক্ষেত্রে কাঁচা আপেল কেটে খাওয়া যেতে পারে।

৫। ডার্ক চকলেট ঃ চকলেট আমাদের সবারই খেতে ভালোলাগে। সে ছোট হোক বা বড় সবাই চকলেট খেতে ভালোবাসে। তবে বেশি চকলেট খাওয়া শরীরের পক্ষে ভালো নয়। কিন্তু ডার্ক চকলেট বাচ্চাদের উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে। আপনি আপনার বাচ্চাকে এমনি চকলেট না খাইয়ে ডার্ক চকলেট খাওয়াতে পারেন।

৬। ডিম ঃ ডিম খেতে আমরা সকলেই ভালোবাসি। এটি খুব সুষম খাদ্য (food)। এতে প্রচুর পরিমাণে প্রোটিন ও ভিটামিন আছে। এটি শরীরের বৃ্দ্ধিতে সহায়তা করে। বাচ্চারা প্রতিদিন একটি ও বড়দের প্রতিদিন দুটি করে অবশ্যই ডিম সিদ্ধ খাওয়া উচিৎ।

আরো পড়ুন  জীবনে আফসোস করতে না চাইলে বয়স ৩০ পার হওয়ার আগেই এই ৭ টি কাজ করুন

৭। ছোলা, মটরশুটি, মুসুরি ঃ এসব ডাল জাতীয় খাদ্য (food)শরীরের পক্ষে খুবই পুষ্টিকর। এগুলোর মধ্যে প্রোটিন, ভিটামিন-বি, অ্যান্টি অক্সিডেন্ট, ফাইবার ও লৌহ উপাদান রয়েছে, যা শরীরের সকল কোষের বিভাজন ঘটিয়ে দেহের বৃদ্ধিতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published.