স্পর্শকাতর ত্বক ঠিক করতে ঘরেই তৈরি করুন আপেল নাইট ক্রিম

রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের জুড়ি নেই। আমাদের শরীরের সবচাইতে স্পর্শকাতর অংশ হল ত্বক(Skin)। রাসায়নিক উপাদান ব্যবহার যত কম করা যায় ততই ত্বক (Skin) ভালো থাকবে। আর নাইট ক্রিম যেহেতু সারা রাত ত্বকে দিয়ে রাখতে হয়, তাই সেটা প্রাকৃতিক হওয়াই ভালো। প্রাকৃতিক নাইট ক্রিম(Night cream) খুব একটা সহজলভ্য নয়। আর বাসাতেই যখন বানিয়ে ফেলতে পারেন তখন আর কেনার কি দরকার?

অনেকেই কোন নাইট ক্রিম ব্যবহার করবেন তা বুঝে উঠতে পারেন না। আসুন দেখে নেওয়া যাক বাসায় থাকা খুব সাধারণ কিছু উপকরণ দিয়ে স্পর্শকাতর ত্বক এর জন্য কিভাবে চমৎকার একটা নাইট ক্রিম(Night cream) বানিয়ে ফেলা যায়! ত্বক ভালো থাকার পাশাপাশি এই ক্রিম আপনার খরচও কমিয়ে দেবে, আর আপেল ব্যবহার করার ফলে একই সাথে অ্যান্টি-এজিং ক্রিমেরও কাজ করবে এটি।

আরো পড়ুন  বাজারের সেরা ত্বক ফর্সাকারী ৮টি ক্রিমের নাম না জানলে জেনে নিন

যা যা লাগবে
মাত্র তিনটি ঘরোয়া উপাদান লাগবে এই নাইট ক্রিম তৈরি করতে। সেগুলো হলোঃ
১) একটা তাজা আপেল
২) আধা কাপ জলপাই তেল(Olive oil)
৩) আধা কাপ গোলাপ জল

প্রস্তুত প্রণালী
• প্রথমে আপেলটাকে ধুয়ে কুচি করে কাটুন। খোসা রাখুন কিন্তু বীজ এবং মাঝের অংশ ফেলে দিন। এরপর গোলাপ জল(rose water) ও অলিভ অয়েল মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে মিহি করে নিন যাতে ঘন একটা পেস্টের মত হয়। খুবই মসৃণ ঘন পেস্ট।
• একটা পাত্রে পানি গরম করুন। পানি ফুটে উঠলে পানির ওপরে আরেকটি পাত্রে এই মিশ্রণটি রেখে গরম করুন। অনেকটা চকলেট যেভাবে গলান, সেভাবে। মিশ্রণটি ভাল মতন গরম হবে, তবে খেয়াল রাখবেন একেবারে উত্তপ্ত যেন হয়ে না ওঠে। মিশ্রণটা বেশ ঘন হয়ে আসবে।
• মিশ্রণটিকে ভালোভাবে নেড়ে ঠাণ্ডা করুন।
• কৌটায় ভরে ফ্রিজে রেখে ব্যবহার করুন।

আরো পড়ুন  স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ত্বকের সমস্যায় করণীয়

উপকারিতা
• কাঁচা আপেলে ম্যালিক এসিড থাকে যা ত্বককে একই সাথে কোমল এবং টানটান করে। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের(Skin) বুড়িয়ে যাওয়া কমায়।
• জলপাই তেল ময়েশচারাইজারের কাজ করে। খুব শুষ্ক ত্বককেও সজীব করে তোলে। ত্বকের ক্ষতি মেরামত ত্বরান্বিত করে।
• গোলাপ জল(rose water) টোনারের কাজ করে। সারাদিন ত্বকে জমে থাকা ময়লা দূর করে। ত্বকের রোমকূপ খুলে দেয়। রোদে পোড়া ভাব কমায়।

Leave a Reply

Your email address will not be published.