ফাউন্ডেশন দীর্ঘস্থায়ী করার সহজ উপায় জেনে নিন

বিশেষ দিনে নিজেকে একটু সুন্দরভাবে সাজাতে কে না চায়? অন্যের চোখে নিজেকে পরিপাটি লাগুক এটাই সবার কামনা। কিন্তু আবহাওয়া গরম থাকলে মেকআপ(Makeup) সহজেই নষ্ট হয়ে যায় অনেকের। কতই না বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তখন! আমাদের দেশের আবহাওয়ায় মেকাপ(Makeup) গলে যায় খুব সহজেই। প্রতিদিনের জন্য বা দিনের কোন দাওয়াতে যাবার সময় কিভাবে বেস মেকআপ করলে আপনার মেকাপ সহজে গলবে না, নিচের এই টিপসগুলো প্রয়োগ করলেই সেটা বুঝতে পারবেন। তাহলে এখন জেনে নিন মেকআপ(Makeup) কে দীর্ঘস্থায়ী করার উপায়-

১) প্রথমে ভালো মত মুখ ধুয়ে নিন। ক্ষারযুক্ত সাবান(soup) ব্যবহার থেকে বিরত থাকুন। এই সাবান(soup শুধু যে মেকআপের ক্ষতি করে তা নয় বরং আপনার ত্বকের ক্ষতির কারনও। মুখ ধুয়ে তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। মুখের মৃত কোষগুলোর কারনে মুখের মেকআপ(Makeup) এর স্থায়িত্ব কম হয়। তাই সেগুলো পরিষ্কার করে নিন। কিভাবে করবেন? একটু চিনি আর পানি গুলে নিন। তারপর সারা মুখে ভালোভাবে সেই স্ক্রাবটি লাগিয়ে নিন। ঠোটও বাদ দিবেন না। কারন, ঠোটেও ডেড সেল বা মৃতকোষের সৃষ্টি হয়।

২) মুখে একটু মশ্চেরাইজার ক্রিম লাগিয়ে নিন যদি আপনার ত্বক রুক্ষ হয়। তৈলাক্ত ত্বক(oily skin) হলে অয়েল ফ্রি ক্রিম (cream) লাগান।
এবার মুখে প্রাইমার মাখুন। মনে রাখবেন, মেকআপ(Makeup) দীর্ঘস্থায়ী করার মূল কাজটাই করে প্রাইমার। অল্প একটু প্রাইমার নিয়ে পুরো মুখে ম্যাসেজ করে নিন। তৈলাক্ত এলাকা বা দাগযুক্ত এলাকাগুলোতে একটু বেশি করে প্রাইমার লাগান।

৩) ম্যাট জাতীয় ফাউন্ডেশন ব্যবহার করুন। মুখে ভালো করে ফাউন্ডেশন(Foundation) লাগিয়ে একটু পানির ছিটা দিয়ে এক মিনিট অপেক্ষা করুন। এরপর টিস্যু দিয়ে হাল্কা করে মুছে নিন।

৪) সবশেষে, ফেস পাউডার গায়ের রঙের সাথে মিলিয়ে মুখে লাগিয়ে নিন। চিকচিকে ভাব আনার জন্য শিমার পাউডার ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.