যে সমস্ত খাবার খালি পেটে খাবেন এবং কোনগুলো ভুলেও খাবেন না তা জেনে নিন

সকালবেলা ঘুম থেকে উঠে কী দিয়ে আপনার ফাস্টটা ব্রেক করবেন, তাই নিয়ে নিশ্চয়ই আপনার চিন্তার অন্ত নেই? কেউ বলে সক্কাল সক্কাল খালি পেটে চা খেতে নেই। অথচ বেড টি না খেলে আপনার দিনটাই শুরু হয় না। আবার কেউ বলে সকালে উঠে (Get up in the morning)  ফলের রস, মিষ্টি এসবও নাকি খেতে নেই! অথচ সকালবেলা উঠে খালি পেটে চা বা কফি, ওটস আর এক গ্লাস ফলের রস–এই দিয়েই আপনার দিনটা শুরু হয়। এবার থেকে সাবধান হন। জেনে নিন সকালবেলা উঠে খালি পেটে কি খাবেন আর কি খাবেন না।

খালি পেটে যে সমস্ত খাবার খাবেন না

১. পেস্ট্রি বা অন্যান্য ইস্ট যুক্ত খাবার
সকালে উঠেই (Get up in the morning)  খালি পেটে পেস্ট্রি বা প্যাটিস, পাউরুটি বা যে সমস্ত খাবারে ইস্ট আছে, সেগুলো এড়িয়ে চলুন। এই খাবারগুলি আপনার শরীরের ইস্টের মাত্রাকে স্বাভাবিকভাবেই বাড়িয়ে দেয়। তাছাড়া ইস্ট আপনার শরীরে গ্যাস্ট্রিকের সমস্যাকেও বাড়িয়ে তোলে আর গ্যাস-অম্বলের প্রবণতাকেও বাড়ায়।

২. মিষ্টি

মিষ্টি খেতে তো বাঙালী মাত্রেই ভালবাসে। আপনিও যে ভালবাসেন তা জানি। কিন্তু সকালে খালি পেটে মিষ্টি? কক্ষনো না। মিষ্টি আপনার শরীরে ইনসুলিনের মাত্রাকে বাড়িয়ে দেয়, যার ফলে আপনার অগ্ন্যাশয়ের ওপর চাপ পড়ে। এর ফলে আপনার ডায়াবেটিসও হয়ে যেতে পারে।

আরো পড়ুন  সজনে ডাটার এই উপকারিতাগুলো জানতেন?

৩. কলা

কলা খাওয়া যে খুবই উপকারী, সেটা আপনারা সবাই জানেন। কিন্তু জানেন কি খালি পেটে কলা খেলে কি মারাত্মক সমস্যা হতে পারে? কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও অন্যান্য নানা মিনারেল থাকে। ফলে আপনি যদি খালি পেটে কলা খান, তা আপনার রক্তে মিনারেলসের মাত্রা বাড়িয়ে দেয় ও তার ফলে আপনার হার্টের নানা সমস্যা হতে পারে।

৪. মশলা

সক্কালবেলা ঘুম থেকে উঠেই একগাদা মশলাদার খাবার খেয়ে নিলেন। গ্যাস্ট্রিকের সমস্যা যদি থেকে থাকে, তাহলে কিন্তু ফল খুবই ক্ষতিকর হতে পারে। তাছাড়া সকালবেলা মশলাদার খাবার খাওয়া মানে গোটা দিনের জন্য অস্বস্তি আর অ্যাসিড (acid) প্রায় নিশ্চিত। আর এমনিতে মশলা যুক্ত খাবার হজম হতেও সময় লাগে।

৫. দই বা অন্যান্য নানা ফারমেন্টেড খাবার

দই খাবার পর যত খুশি খান, আপত্তি নেই। কিন্তু খালি পেটে দই বা ওই জাতীয় নানা ফারমেন্টেড খাবার খেলে তা পেটে গিয়ে হাইড্রোক্লোরিক অ্যাসিড (acid) তৈরি করে। যা দইতে থাকা ল্যাক্টিক অ্যাসিড (acid) ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ও আপনার শরীরের ওভার অল যে স্বাভাবিক ব্যাকটেরিয়াল সিস্টেম, তাকে ক্ষতিগ্রস্ত করে।

৬. টমেটো

স্যালাড বানিয়ে যত খুশি টমেটো খান। কিন্তু খালি পেটে টমেটো? নৈব নৈব চ। টমেটোতে প্রচুর পরিমাণে ট্যানিক অ্যাসিড (acid) থাকে, যার ফলে খালি পেটে টোম্যাটো খেলে অ্যাসিডিটি (acidity) বা অম্বলের সম্ভাবনা বেড়ে যায়।

আরো পড়ুন  জেনে নিন, যে নিয়মে রসুন খেলে ৩ গুণ বেড়ে যায় পুরুষের শারীরিক সক্ষমতা

৭. নাশপাতি

নাশপাতি খালি পেটে খেলে ওতে যে ফাইবার থাকে তা কিন্তু আপনার শরীরের মিউকাস মেমব্রেনের ক্ষতি করতে পারে। তাই খালি পেটে নাশপাতি খাবেন না।

৮. শসা ও অন্যান্য সবুজ সবজি

কি? দেখে অবাক হচ্ছেন নাকি? এগুলো সবই খাওয়া শরীরের পক্ষে ভালো, কিন্তু ভরা পেটে। ঘুম থেকে উঠে খালি পেটে শসা খেয়ে নিলেন এটা কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। কারণ এইসবে প্রচুর পরিমাণ অ্যামাইনো অ্যাসিড (acid) থাকে যা খালি পেটে খেলে অম্বল, তলপেটে ব্যথা ইত্যাদির কারণ হয়। তাই খালি পেটে এসব খাওয়ার অভ্যেস থাকলে আজই ছাড়ুন।

৯. কোল্ডড্রিঙ্কস

খুব গরম লাগছে, তাই ঘুম থেকে উঠেই বসে গেলেন এক গ্লাস কোল্ডড্রিঙ্কস নিয়ে—মোটেই ভালো নয়। কোল্ডড্রিঙ্কসে থাকা কার্বন-ডাই-অক্সাইড কিন্তু আপনার পেটের মিউকাস মেমব্রেনকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং পাকস্থলীতে রক্ত সঞ্চালনও কমিয়ে দেয়। এর ফলে খাবার হজম হতে দেরী হয় ও হজমের নানা সমস্যা হয়।

১০. কমলালেবুর মতো সাইট্রাস ফল

বুঝতেই পারছেন কমলালেবু বা ওই ধরণের সাইট্রাস ফলে প্রচুর অ্যাসিড (acid)  থাকে। তাই সকালে উঠেই (Get up in the morning) যদি এইসমস্ত ফল বা ফলের রস খান, তাহলে তো আপনার অম্বল হতেই পারে। তাছাড়া গ্যাস্ট্রিক আলসারের মতো গুরুতর সমস্যাও কিন্তু হতে পারে।

আরো পড়ুন  ডায়েট ছাড়াই ১০ কেজি ওজন কমানোর ৪টি "পরীক্ষিত" কৌশল

যে সমস্ত খাবার খালি পেটে খাবেন

ওপরের লিস্ট দেখে আপনি নিশ্চয়ই খুব ঘাবড়ে গেছেন? তা খানিক ঘাবড়ে যাওয়াই স্বাভাবিক। কি ভাবছেন? তাহলে সকালে উঠে (Get up in the morning) কি কি খাবার খাবেন তো? চিন্তা না করে আসুন, জেনে নিন।

১. বাদাম

সকালে উঠে (Get up in the morning) বাদাম ভেজানো খাবার অভ্যেস আছে নাকি? যদি থাকে, তাহলে অভ্যেসটা ছাড়বেন না। বাদাম কিন্তু আপনার হজমের সমস্যাকে দূর করে ও পেটে পি.এইচ.-এর মাত্রাও স্বাভাবিক রাখতে সাহায্য করে।

২. মধু

সকালবেলা খালি পেটে একচামচ মধু কিন্তু আপনার সারাদিনের এনার্জি বুস্টার হয়ে উঠতে পারে! কীভাবে? মধু আসলে আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয় ও ‘ফিল গুড’ হরমোন সেরাটোনিনের মাত্রাও বাড়িয়ে দেয়। ফলে এক চামচ মধুই সকালে উঠে (Get up in the morning) খেয়ে দেখুন। দেখবেন গোটা দিনটা আপনার ওই ‘ফিল গুড’ এফেক্টেই কেটে গেল!

৩. ইস্ট ছাড়া হোল গ্রেন

সকালে ঘুম থেকে উঠে কি খাবেন ভাবছেন? হোল গ্রেনে থাকা কার্বোহাইড্রেট ও অন্যান্য নানা প্রয়োজনীয় পুষ্টিগুণ কিন্তু আপনার ব্রেকফাস্টের জন্য একদম আদর্শ হতে পারে। দুধ দিয়ে এক বাটি মুয়েসলি বা ওটস কিন্তু আপনার হেলদি ব্রেকফাস্ট অপশন হতেই পারে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *