ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবুর ব্যবহার

খাবার হিসেবে লেবুর(Lemon) ব্যবহার আমরা অনেকভাবেই করে থাকি। তবে লেবু ত্বকের(Skin) উজ্জ্বলতা ও চুল (Hair) ভালো রাখতে সাহায্য করে। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি সৌন্দর্য বৃদ্ধিতে লেবুর সাত ব্যবহারের কথা।

১. ঠোঁটের শুষ্কতা(Lip dryness) রোধে অনেক কারণেই বা অনেক প্রসাধনী ব্যবহারে আমাদের ঠোঁট শুষ্ক হয়ে পড়ে। ঘুমানোর আগে সামান্য পরিমাণ লেবুর রস(Lemon juice) ঠোঁটে লাগাতে পারেন। এটি ঠোঁটের শুষ্কতা দূর করতে সাহায্য করবে।

২. বগলের ত্বকের গন্ধ রোধে বগলের নিচে লেবু ব্যবহার করতে পারেন। এটি কালোভাব দূর করবে এবং ডিওডরেন হিসেবেও কাজ করবে। লেবু দুর্গন্ধ তৈরিকারী ব্যাকটেরিয়া রোধ করতে সাহায্য করে। লেবুর রস, মধু(Honey) এবং ওটমিলের একটি মিশ্রণ তৈরি করে বগলের ত্বকে লাগিয়ে এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  রাতারাতি ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ফর্সা ৭টি ঘরোয়া পদ্ধতিতে

৩. ব্ল্যাক হেডস(Black Heads) দূর করতে লেবু ত্বককে পরিষ্কার করে, টক্সিন দূর করে ব্ল্যাক হেডসের সঙ্গে যুদ্ধ করে। ব্ল্যাক হেডসের ওপর ১০ মিনিট লেবুর রস(Lemon juice) লাগিয়ে রাখুন। তবে এ অবস্থায় রোদে যাবেন না। কেননা এতে ত্বক থেকে অতিরিক্ত তেল তৈরি হবে।

৪.  যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য লেবু খুব উপকারী। ঘুমের আগে একটুকরো লেবু রস(Lemon juice) করে তুলার মধ্যে লাগিয়ে মুখে লাগান। এভাবে সারা রাত রাখুন। এতে তৈলাক্ততা রোধ হবে।

৫. নখকে শক্ত করতে নখের জন্য লেবু খুবই কার্যকরী জিনিস। এটি নখকে শক্ত করে এবং সাদাভাব ধরে রাখতে সাহায্য করে। জলপাইয়ের তেলের(Olive oil) সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নখে লাগাতে পারেন।

আরো পড়ুন  মেকআপ দেখতে ন্যাচারাল এবং সুন্দর না হলে কি করবেন?

৬. দাগ দূর করতে লেবুর রস দাগের ওপর ১৫ মিনিট লাগান। এটি দাগ দূর করতে সাহায্য করবে। তবে এই পদ্ধতি ব্যবহারের ভালো সময় রাতের বেলা। কেননা সূর্যের আলো বিপরীত কাজ করতে পারে।

৭. চুলে লাগান চুলের জন্যও লেবু খুব উপকারী। চুলে সামান্য লেবুর রস লাগিয়ে রোদে বের হতে পারেন। এর ফলে চুল(Hair) ঝলমলে দেখাবে। ভালো ফলাফলের জন্য এক সপ্তাহ এটি ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.