জাপানিজ নারীরা কেন এত সুন্দর? তাদের গোপন বিউটি টিপস জেনে নিন

জাপানিজ নারীরা তাঁদের সুন্দর ত্বক (beauty skin) ও চুলের জন্য খুব বিখ্যাত। এমন অনেক জাপানি নারী আছেন যাঁদের বয়স ৬০ বছর, অথচ দেখলে মনে হবে ৩০ বছরের একজন নারী। আমরা অনেকেই জাপানিজ পুরুষ কিংবা নারীদের টিভি-সিনেমায় বা কখনো কখনো চলার পথে দেখে থাকি এবং তাঁদের ত্বকের(Skin) উজ্জ্বলতা, টানটান ভাব ও চুল দেখে বলে থাকি কী এমন রূপচর্চা (beauty tips) করেন বা কী খান তারা যে এতো সুন্দর। চলুন তাহলে জেনে নিই জাপানিজদের সৌন্দর্যচর্চার গোপন কিছু তথ্য।

খাবার :
একবার চিন্তা করেই দেখুন জাপানিজদের খাবার-দাবার নিয়ে। তারা সাধারণত মাছ, ভাত ও সামুদ্রিক শৈবাল(Marine algae) খেয়ে থাকেন। এই খাবারগুলোই তাঁদের ট্র্যাডিশনাল খাবার এবং এগুলো দিয়েই তারা ডায়েট করে থাকেন। সৌন্দর্য রক্ষায় অতরিক্ত মাংস, চিনি (sugar), পাউরুটি ইত্যাদি কোনকিছুই তারা খান না। এই খাবারগুলোর বদলে তারা ওমেগা ৩ ফ্যাটি এসিড, স্বাস্থ্যের জন্য ভালো এমন খাবার, অ্যান্টি এজিং উপাদান সমৃদ্ধ খাবার, ফাইবার, ভিটামিন(Vitamin) এবং প্রচুর পরিমাণে মিনারেলযুক্ত খাবার খেয়ে থাকেন। মূলত তাঁদের স্বাস্থ্য ও সৌন্দর্যের জন্য যা ভালো তাই তারা খেয়ে থাকেন।

আরো পড়ুন  ত্বকের সকল সমস্যার সমাধান দেবে এই ৪টি ফলের ফেসপ্যাক

ভাত :
জাপানিজদের সবচেয়ে প্রিয় খাবার হল ভাত (rice)। বিশেষ করে নারীদের সৌন্দর্যচর্চায় ভাত অন্যতম। ভাত শুধু স্বাস্থ্যকর খাবার নয়, এটিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল যা ত্বকের উজ্জ্বলতা(Skin shine) বৃদ্ধি করে। জাপানিজরা ভাত রানা করার পর ভাতের মাড় ঠাণ্ডা করে তা দিয়ে মুখ ধুয়ে থাকেন। গোসলের পানির সাথেও তারা ভাতের মাড় মিশিয়ে থাকেন। কারণ, ভাতের মাড়ে যে মিনারেল উপাদান থাকে তা দেহকে শীতল করে।

সৌন্দর্যচর্চায় প্রাকৃতিক তেল :
আমরা তো ত্বকের (skin) চর্চায় সবসময় অয়েল ফ্রি দ্রব্য বেছে নিই। কিন্তু জাপানিজরা তাঁদের সৌন্দর্যচর্চায় ব্যবহার করে থাকেন প্রাকৃতিক তেল যা হার্বাল তেল হিসেবে পরিচিত যেমন- ক্যামেলিয়া অয়েল, এই তেলটি তারা মেকআপ(Makeup) পরিষ্কার করার জন্য ব্যবহার করে থাকেন।

আরো পড়ুন  ত্বকের ৫টি সমস্যা সমাধানে নিম পাতার ব্যবহার

সূর্যের আড়ালে থাকেন :
জাপানিজ নারীরা সূর্যের আড়ালে থাকার চেষ্টা করেন, তারা সরাসরি কখনো সূর্যের আলোতে আসেন না। আমরা জানি, ভিটামিন ডি(Vitamin D) নবজাতক ও ছোট বাচ্চাদের জন্য ভালো তবে অতিরিক্ত ভালো নয়। কিন্তু জাপানিজ নারীরা এই বিষয়ে খুব সচেতন তারা বহু বছর আগে থেকেও ধারণা করে আসছেন যে সূর্যের রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। কিন্তু এখন তারা বেশিরভাগ সময় বাইরেই থাকেন, তবে সানস্ক্রিন ব্যবহার করতে ভোলেন না। আর যদি সানস্ক্রিন(Sunscreen) লাগাতে ভুলে যান তাহলে এমন ভাবে নিজেদের রক্ষা করেন যেন সূর্যের আলো গায়ে না লাগে।

সুন্দর ত্বকের জন্য গ্রিন টি :
জাপানিজদের সৌন্দর্যের অন্যতম গোপন তথ্য হল গ্রিন টি (green tea)। গ্রিন টিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমটারি উপাদান যা প্রতিদিন এক কাপ পান করার ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

আরো পড়ুন  ঘরোয়া পদ্ধতিতে ফেসিয়াল করার সহজ উপায়

চুলের সৌন্দর্যে কাঠের চিরুনি :
জাপানিজ নারীরা তাঁদের চুলের সৌন্দর্যে বিশেষ করে কাঠের চিরুনি ব্যবহার করে থাকেন যা সম্পূর্ণ হাতে তৈরি করা হয়ে থাকে। এবং এই কাঠের চিরুনির ক্ষুদ্র সামান্য ছিদ্র মাথার স্কাল্পের প্রাকৃতিক তেল ধারণ করে থাকে এবং চুল(Hair) আঁচড়ানোর সময় প্রতিটি চুলে তা ছড়িয়ে দেয়। এই কারণে চুল থাকে ময়শ্চারযুক্ত, উজ্জ্বল, মজবুত ও স্বাস্থ্যবান। জাপানিজ নারীরা তাঁদের চুল পরিষ্কার করার জন্য সামুদ্রিক শৈবালের গুঁড়ো ব্যবহার করে থাকেন এবং তারা ক্যেমিকালযুক্ত কোন শ্যাম্পু(Shampoo) ব্যবহার করেন না। চুলের (hair) সৌন্দর্যে জাপানিজরা চুলে ক্যামেলিয়া অয়েল ব্যবহার করে থাকেন এই তেল তাঁদের চুলের সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *