দ্রুত ওজন কমাতে চান? ঘুমনোর আগে এই সহজ কাজগুলো করুন

দ্রুত ওজন (weight) কমাতে চান? ঘুমনোর আগে এই সহজ কাজগুলো করুন!

ধীরে ধীরে মোটা হয়ে যাচ্ছেন ৷ কিংবা কিছুতেই রোগা হতে পারছেন না আপনি ৷ কিন্তু জিমে গিয়ে মেদ ঝড়ানোর মতো সময় বা ইচ্ছা কোনওটাই আপনার নেই ৷ তবে চান রোগা হতে ৷ আপনার মানসিকতা যদি এমনটা হয়, তবে আপনাদেরই বলছি ওজন (weight) কমানোর সহজতর উপায়ও রয়েছে। ডাক্তারি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে যদি করা যায় কয়েকটি সহজ কাজ তাহলেই কমবে ওজন (weight) । কীরকম? আসুন, জেনে নিই—

রাতে তাড়াতাড়ি খেয়ে নিন: ‘সেল মেটাবলিজম’ নামের একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র জানাচ্ছে, রাত ৮টার সময় যদি খেয়ে নেওয়া যায় রাতের খাওয়া তাহলে শরীরে উদ্বৃত্ত ক্যালোরির পরিমাণ কমে। এবং তার পরিণামে কমে যায় চর্বিও (fat)।

আরো পড়ুন  ডায়াবেটিস কমানোর উপায়

ঘুমের সময়টা বাড়িয়ে নিন: প্রচলিত ধারণা হল, ঘুমোলে শরীরে চর্বি (fat) বাড়ে‌। কিন্তু গবেষকরা বলছেন, এটা ভুল ধারণা। বরং বেশি ঘুমালে খাওয়ার সময়টা কমে যায়। তার সঙ্গে তাল রেখে কমে যায় শরীরে সামগ্রিক খাদ্যগ্রহণের পরিমাণ। এতে শরীরের অতিরিক্ত চর্বিও (fat)হ্রাস পায়।

যদি ঘুমনোর আগে একান্তই কিছু খেতে হয় তাহলে হালকা কিছু খান: তাড়াতাড়ি ডিনার সেরে নেওয়ার একটা বিপত্তি হল, রাত্রে ঘুমোতে যাওয়ার সময় খিদে পেয়ে যেতে পারে। কিন্তু সেক্ষেত্রে খিদে মেটানোর জন্য চিপস বা চানাচুরের প্যাকেট খুলে বসবেন না যেন। খান হালকা কোনও খাবার। সবচেয়ে ভাল হয়, যদি ফ্রুট স্যালাড খেতে পারেন।

পুদিনা পাতার ঘ্রাণ গ্রহণ করুন: ‘জার্নাল অফ নিউরোলজিকাল অ্যান্ড অর্থোপেডিক মেডিসিন’- এ প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, প্রতি দু’ঘন্টা অন্তর যদি পুদিনা পাতার গন্ধ শোঁকা যায় তাহলে প্রতি মাসে গড়ে ২ কেজি করে ওজন (weight) হ্রাস পায়।

ঘুমের সময় শোওয়ার ঘরের তাপমাত্রা রাখুন কম: ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে এই পরামর্শ মেনে চলা অবশ্য খুবই কঠিন। তবে কোনওভাবে যদি শোওয়ার ঘরের তাপমাত্রা কমিয়ে রাখা যায় তাহলে পেটের চর্বি (fat)হ্রাস পাওয়ার পক্ষে অনুকূল পরিস্থিতি তৈরি হয়। তবে হ্যাঁ, পেটের চর্বি (fat)কমানোর লোভে এয়ারকন্ডিশনরের তাপমাত্রা অতিরিক্ত কমিয়ে রেখে আবার সর্দি-জ্বর বাধিয়ে বসবেন না যেন।

শোওয়ার ঘরটিকে যতটা পারুন অন্ধকার রাখুন: ‘আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজি’তে প্রকাশিত একটি গবেষণাপত্র জানাচ্ছে, ওজন (weight) কমাতে চাইলে নিশ্ছিদ্র অন্ধকারের মধ্যে ঘুমনোটাই উচিৎ কাজ। দেখা গিয়েছে, অন্ধকার ঘরে যাঁরা ঘুমোন তাঁদের ওজন (weight) বৃদ্ধির সম্ভাবনা থাকে ২১ শতাংশ কম।

শুতে যাওয়ার আগে মোবাইল ফোনটিকে দূরে রাখুন: সমীক্ষায় দেখা গিয়েছে, ঘুমের আগে মোবাইল, ট্যাব বা ল্যাপটপ ঘাঁটাঘাঁটি করেন যাঁরা তাঁদের মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে বেশি।

আরো পড়ুন  যে জিনিস সেবনে মাত্র ৭-১৫ মিনিটের মধ্যে কাজ শুরু করবে। উত্তেজিত করার সবচেয়ে দ্রুত মেডিসিন

ঘুমের আগে টিভি দেখবেন না: প্রতি দু’ঘণ্টা টিভি দেখার ফলে প্রতি ৬ মাসে গড়ে ৩ কেজি করে ওজন (weight) বেড়ে যায়— এমনটাই দেখা গিয়েছে সমীক্ষায়। শোওয়ার আগে গরম জলে স্নান করুন: শোওয়ার আগে গরম জলে স্নান করলে মস্তিষ্ক থেকে অক্সিটোসিন নামের এক হরমোন ক্ষরিত হয়। এই হরমোন শু‌ধু যে আপনার উদ্বেগ দূর করে তা-ই নয়, এই হরমোন অতিরিক্ত চর্বি (fat)কমাতেও সাহায্য করে।

যৌনতায় মাতুন: যৌনতা যে শরীরের অতিরিক্ত ক্যালোরি কমানোর সবচেয়ে আনন্দজনক উপায় তা নানা বৈজ্ঞানিক গবেষণায় অনেক আগেই প্রমাণিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.