চিরতরে মুখের ছোট ছোট কালো তিল দূর করার উপায়

অনেক সময় মুখে ছোট ছোট তিল দেখা যায়। একসময় এটি স্থায়ী হয়ে যায় এবং ত্বকে(Skin) দাগের মতো মনে হয়। এই সমস্যার সমাধান করতে পারেন ঘরোয়া উপায়ে। হোম রেমেডি হ্যাকস ওয়েবসাইটে কয়েকটি প্রাকৃতিক উপাদানের পরামর্শ দেওয়া হয়েছে, যা ত্বকের তিল দূর করতে বেশ কার্যকর।

লেবুর রস
ত্বকের(Skin) অনাকাঙ্ক্ষিত কালো ছোট ছোট তিল দূর করতে লেবুর রস খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন(Vitamins) সি রয়েছে, যা এই সমস্যার সহজেই সমাধান করে। একটি তুলার বলে লেবুর রস(Lemon juice) নিয়ে তিলের ওপর লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই সপ্তাহ প্রতিদিন এই উপাদানটি ব্যবহার করুন। দেখবেন, তিল একেবারেই দূর হয়ে যাবে।

ওটমিল
ওটমিল প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে বেশ কার্যকর। ওটমিল গুঁড়ো করে এর সঙ্গে তিন টেবিল চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই প্যাক দিয়ে মুখে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার ১০ মিনিট অপেক্ষা করুন। সপ্তাহে অন্তত দুবার ত্বকের ওটমিল দিয়ে স্ক্রাবিং করুন। অন্তত টানা চার সপ্তাহ এই স্ক্রাব ব্যবহার করুন।

আরো পড়ুন  সুন্দর ত্বক ও চুলের জন্য ৭টি ঘরোয়া বিউটি টিপস

আলু
আলু ভালো করে ব্লেন্ড করে এর সঙ্গে মধু(Honey) মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক টানা কয়েকদিন ব্যবহার করুন। দেখবেন মুখের তিল একেবারেই দূর হয়ে যাবে।

পেঁয়াজ
প্রথমে একটি পেঁয়াজ ব্লেন্ড করে এর রস বের করে নিন। একটি তুলার বলে এই রস নিয়ে তিলের ওপর লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপাদানটি অনেক দ্রুত মুখের তিল(Sesame) দূর করতে সাহায্য করে। পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়েও লাগাতে পারেন।

টকদই
পুরো মুখে টক দই(sour yogurt) লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা চার সপ্তাহ প্রতিদিন দুবার টকদই মুখে লাগান। দেখবেন, আপনার ত্বকের তিল দূর হওয়ার পাশাপাশি ত্বক উজ্জ্বলও হবে।

আরো পড়ুন  মুখের দাগ দূর করার সেরা ৩টি ক্রিমের নাম ও ব্যবহার জেনে নিন

আরো কিছু টিপসঃ
১. মৌসুমী ফল ও সবজি দিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করুন। এতে থাকতে পারে শশা, গাজর, লাউ, বাঁধাকপি, এপ্রিকট, স্ট্রবেরী, টমেটো(Tomatoes) ইত্যাদি।এগুলো ব্যবহারেও মুখের তিল দূর করা সম্ভব।

২. মুখের তিল দূর করতে দুধ দিয়ে মুখ ধুতে পারেন।ধীরে হলেও ভালো ফলাফল পাবেন।

৩. মধু সামান্য গরম করে আক্রান্ত স্থানে লাগালেও উপকার পাবেন।

৪. পার্সলি রসের সাথে লেবুর রস, কমালার রস(Orange juice) এবং গাজরের রস মিশিয়ে নিন সমান পরিমাণে। মুখের তিল দূর করতে এটি ব্যবাহার করতে পারেন আপনার রেগুলার ক্রীম ব্যবহার করার ঠিক আগে। এতে ফ্রিকেলস দেখা যাবে না।

৫. চিনি ও লেবুর রসের স্ক্রাব ভালো কাজে দেয়।

আরো পড়ুন  মুখের কালো দাগ নিয়ে চিন্তিত? আপনার জন্য রইলো রাতের বেলা ছোট্ট একটি রূপচর্চা

৬. কাঁচা হলুদের রস ও তিলের গুঁড়া এক সাথে মিশিয়ে নিন। পানি দিয়ে পেস্টের মত তৈরি করে আক্রান্ত জায়গায় লাগান।

৭. নিয়মিত তরমুজের রস(Watermelon juice) ব্যবহারে মুখের তিলের দাগ হালকা হয় অনেকটাই।

Leave a Reply

Your email address will not be published.