চটজলদি উজ্জ্বল ও দীপ্তিময় ত্বক পাওয়ার উপায় জেনে নিন

অফিস থেকে বাড়ি ফিরেই শুনলেন রাতে বরের সাথে দাওয়াতে যেতে হবে। কিন্তু শেষবার ফেসিয়াল(Facial) করেছেন প্রায় মাসখানেক আগে। তার ওপর সারাদিনের ক্লান্তি। এভাবে কি আর দাওয়াতে যাওয়া যায়। এরকম ত্বকে মেকআপ(Makeup) করলেও সেটা ভালোভাবে বসবে না। খুব একটা সময়ও হাতে নেই। তাহলে উপায়? আপনার হাতের কাছেই রয়েছে এমন কিছু উপাদান যেগুলো ত্বক(Skin) এর জেল্লা ফিরিয়ে আনে কয়েক মিনিটেই। ত্বক পরিষ্কারের পাশাপাশি ত্বককে উজ্জ্বলও করে তোলে ।

এই প্যাকগুলো লাগানোর আগে হালকা হাতে ২/১ মিনিট স্ক্রাব করে নিন মুখটা। কেননা ত্বক এর ডেডসেল থাকলে যতকিছুই করা হোক না কেন, ত্বককে নির্জীব মনে হবে।

(১) টকদই
আমার নিজের মতে টক দই(sour yogurt) ত্বক এর সবচেয়ে ভাল বন্ধু। আর কিছু হাতের কাছে না থাকলে মুখটা ভালোভাবে ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিয়ে টকদই মেখে নিন সারা মুখে । ১৫ মিনিট পরে ঠাণ্ডা পানিতে মুখ(Face) ধুয়ে নিন। ত্বকে একটা ইনস্ট্যান্ট গ্লো চলে আসবে।

আরো পড়ুন  ফর্সা হতে চাইলে ব্যবহার করুন এই ৭টি ফলের খোসা

(২) কলা ও মধুর ফেসপ্যাক
শুষ্ক ত্বক এর জন্য এটা খুবই উপকারি একটা প্যাক। একটা কলা ভালোভাবে ম্যাশ করে নিয়ে তাতে ২ চামচ মধু(Honey) মিশিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপরে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

(৩) ওটমিল ও দুধের প্যাক
এখন প্রায় সবার বাড়িতেই ওটমিল(Oatmeal) থাকে। এক চামচ ওটমিল সামান্য গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপরে ওটমিলের সাথে পরিমান মত দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর সারা মুখে লাগিয়ে শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুন। তারপর হালকা হাতে ঘসে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। হাতে একটু আধা ঘণ্টার মত সময় থাকে তাহলে ভেজানো ওটমিল এর সাথে মিশিয়ে নিন ৫/৭ ফোঁটা গোলাপজল(rose water), ৩/৪ চামচ টকদই, সামান্য চন্দনের গুঁড়া। এই পেস্টটা মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপরে হালকা ঘষে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এই প্যাকটি লাগালে আলাদা করে মুখে স্ক্রাব ব্যবহার করার কোন প্রয়োজন নেই।

আরো পড়ুন  ফর্সা ও কোমল ত্বকের জন্য কাঁচা দুধের অসাধারণ ৫টি প্যাক

(৪) টমেটো ও চিনির ফেসপ্যাক
একটা টমেটো(Tomatoe) ভালোভাবে ম্যাশ করে নিন। তারপর এতে এক চামচ চিনি মেশান। প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপরে হালকা হাতে ঘসে তুলে ফেলুন। টমেটোর এই প্যাকটি ব্যবহার করলে মুখ প্রায় ২-৩ ঘণ্টার মত উজ্জ্বল দেখাবে।

(৫) পাকা পেঁপে
আপনার ফ্রিজে যদি থাকে পাকা পেঁপে তাহলে ত্বক(Skin) এর উজ্জ্বলতা নিয়ে আর কোন ভাবনাই নেই আপনার। এক টুকরো পাকা পেঁপে ভালোভাবে ম্যাশ করে নিন। এর সাথে মেশান কয়েক ফোঁটা গোলাপ জল, আধা চাচামচ চন্দনের গুঁড়ো আর যদি বাসায় অ্যালোভেরা থাকে, তাহলে একটু অ্যালোভেরার জেল(Aloe vera gel)। সব কিছু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। পুরো মুখে প্যাকটি লাগিয়ে অপেক্ষা করুন ৩০ মিনিট। তারপরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক এর উপরের মৃত কোষ পরিষ্কার করবে। সারা দিন ক্লান্তির ছাপ দূর করতে এই প্যাকটির কোন জুড়ি নেই।

আরো পড়ুন  শুষ্ক ত্বক ঠিক করতে ৫টি ঘরোয়া ময়েশ্চারাইজার

তাহলে জেনে নিলেন তো চটজলদি কীভাবে পাবেন উজ্জ্বল ও দ্যুতিময় ত্বক। এবার আপনি রেডি যেকোনো পার্টি বা উৎসবের জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published.