ত্বকের যত্নে কমলার ৫টি ফেসপ্যাক

কমলা(Orange) যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, তেমনি ত্বকের যত্নেও কার্যকর। কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি(Vitamin C) ও সাইট্রিক অ্যাসিড রয়েছে। ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ব্রণও দূর করতে পারে কমলার ফেসপ্যাক। এছাড়া ত্বকের ভেতর থেকে ময়লা দূর করে সুস্থ রাখে ত্বক। খুব সহজেই বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সঙ্গে মিশিয়ে তৈরি করে ফেলতে পারেন কমলার ফেসপ্যাক(Face pack)। জেনে নিন কীভাবে তৈরি করবেন-

কমলা, মধু ও হলুদ
ত্বকের ক্লান্তি দূর করতে পারে এই ফেসপ্যাক। ১ টেবিল চামচ কমলার রসের সঙ্গে ১ চা চামচ মধু(Honey) ও ১ চিমটি হলুদ মেশান। ভালো করে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। আধা ঘণ্টা পর ধুয়ে মুছে নিন ত্বক।

আরো পড়ুন  নিখুঁত ত্বকের জন্য রাতের ২টি ফেসিয়াল মাস্ক

কমলার খোসা গুঁড়া ও দই
এই ফেসপ্যাক ত্বকের রুক্ষতা দূর করে নরম ও কোমল করে ত্বক(Skin)। প্রথমেই কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। ১ চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ ঠাণ্ডা দই(Chilled yogurt) মেশান। ভালো করে নেড়ে পেস্ট তৈরি করুন। পাতলা করে ত্বকে লাগান ফেসপ্যাকটি। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

কমলার খোসা গুঁড়া ও দুধ
ত্বকের ভেতর থেকে ময়লা দূর করার পাশাপাশি ব্রণ(Acne) দূর করতেও সাহায্য করবে এই ফেসপ্যাক। ১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি পরিষ্কার ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে সামান্য পানি ছিটিয়ে স্ক্রাব করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

আরো পড়ুন  নখ দ্রুত বড় করার ঘরোয়া ৩টি উপায় জেনে নিন

কমলার খোসা গুঁড়া, গোলাপজল ও চন্দন
রোদে পোড়া দাগ(Sunburn) দূর করতে খুবই কার্যকর এই ফেসপ্যাক। ১ চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে সমপরিমাণ চন্দন গুঁড়া মেশান। গোলাপজল(rose water) মিশিয়ে পেস্ট তৈরি করুন। নরম ব্রাশের সাহায্যে পাতলা করে মুখ ও গলার ত্বকে লাগান মিশ্রণটি। ২০ মিনিট পর ত্বক ধুয়ে মুছে নিন।

কমলার রস, আখরোট ও ওট
মরা চামড়া দূর করে ত্বক উজ্জ্বল ও সুন্দর করতে ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক(Face pack)। ১ চা চামচ আধা-ভাঙা আখরোট ও ১ চা চামচ ওট গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো কমলার রস মিশিয়ে তৈরি করুন পেস্ট। ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন মিশ্রণটি। ২ মিনিট স্ক্রাব(Scrub) করে ত্বক ধুয়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *