দাগহীন ত্বকের জন্য দই এর ব্যবহার

সুন্দর ও উজ্জ্বল ত্বকের(Skin) জন্য ব্যবহার করতে পারেন দইয়ের ফেসপ্যাক। দইয়ে রয়েছে ভিটামিন(Vitamin) বি২, বি১২, ক্যালসিয়াম, জিঙ্ক ও ল্যাকটিক অ্যাসিড যা বলিরেখা(Bolero) এবং কালচে দাগ দূর করে ত্বক টানটান করে। বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সঙ্গে দই মিশিয়ে তৈরি করে নিন চমৎকার ফেসপ্যাক। জেনে নিন কীভাবে তৈরি করবেন-

গোলাপের পাপড়ি, দই ও মধু
বিবর্ণ ত্বকের জন্য খুবই কার্যকর এই ফেসপ্যাক। এটি তৈরির জন্য প্রথমে গোলাপের পাপড়ি পেস্ট করুন। ১ টেবিল চামচ দই ও ১ চা চামচ মধু(Honey) মেশান পেস্টে। ভালো করে ব্লেন্ড করে পাতলা করে লাগান ত্বকে। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

দই ও লেবুর রস
১ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ চা চামচ লেবুর রস(Lemon juice) মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

আরো পড়ুন  শীতের কিছু ফেসপ্যাক সম্বন্ধে জেনে নিন

দই ও অলিভ অয়েল
১ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে লাগান ত্বকে। ৫ মিনিট ম্যাসাজ করে আরও ১৫ মিনিট রেখে দিন ত্বকে। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বলিরেখা ও ত্বকের কালচে দাগ দূর হবে।

অ্যালোভেরা, শসা ও দই
১ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ চা চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ শসার রস(Sorghum juice) মেশান। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন। দাগ দূর হওয়ার পাশাপাশি টানটান হবে ত্বক।

অ্যাভোকাডো, দই ও অলিভ অয়েল
ভিটামিন ই ও ফ্যাটি অ্যাসিড পাওয়া যাবে এই ফেসপ্যাক(Face pack) থেকে। পাকা অ্যাভোকাডো চটকে ১ টেবিল চামচ দই ও ৫ ফোঁটা অলিভ অয়েল মেশান। মিশ্রণটি পুরু করে লাগান ত্বকে। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে স্ক্রাব করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

আরো পড়ুন  সৌন্দর্য পরামর্শ আকর্ষণীয় ব্রাইডাল সাজের ৭টি গোপন টিপস

দই, ওট ও মধু
এই ফেসপ্যাকটি লোমকূপের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে উজ্জ্বলতা নিয়ে আসবে ত্বকে। ওট গুঁড়া করে ১ টেবিল চামচ দই(Curd) ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর পানি দিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন ত্বক।

হলুদ, দই ও আমন্ড অয়েল
১ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ চিমটি হলুদের গুঁড়া ও ৫ ফোঁটা আমন্ড অয়েল(Amand Oil) মেশান। মিশ্রণটি ৩০ মিনিট ত্বকে রেখে ঘষে ঘষে উঠিয়ে ফেলুন। জৌলুস বাড়বে ত্বকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *