ত্বকের

শীতে ত্বকের উপযোগী ৫টি প্রাকৃতিক ফেসপ্যাক

শীতে ত্বকের আর্দ্রতা কমে যায়। ত্বক(Skin) নিস্তেজ ও অনুজ্জ্বল হয়ে পড়ে। এ কারণে অন্যান্য ঋতুর চেয়ে শীতে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য এবং দীপ্তিময় ত্বক পেতে ঘরেই প্রাকৃতিক ফেসপ্যাক(Face pack) তৈরি করতে পারেন।

মধু ও দুধের সরের ফেসমাস্ক : ১ চা চামচ মধু(Honey) সঙ্গে ১ চা চামচ তাজা ক্রিম মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে ও ঠোঁটে লাগান। ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। মধু ও দুধের সর ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

স্ট্রবেরি ও গোলাপজলের প্যাক : শীতকালে তাজা স্ট্রবেরি পাওয়া যায়। উজ্জ্বল ও দীপ্তিময় ত্বক পেতে আপনি স্ট্রবেরির প্যাক(Strawberry pack) ব্যবহার করতে পারেন। ১ চা চামচ তাজা স্ট্রবেরি রসের সঙ্গে গোলাপজল মিশিয়ে মুখে লাগান। প্যাকটি ত্বকে লাগানোর ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্ট্রবেরিতে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিন ‘সি’(Vitamin ‘C’) রয়েছে যা আপনার নিস্তেজ ও শুষ্ক ত্বককে উজ্জ্বল করে তোলে। গোলাপজল আপনার ত্বকে শীতল করে।

আরো পড়ুন  ত্বকে বয়সের ছাপ রোধ করতে ঘরোয়া কিছু উপায় জেনে নিন

কোকো পাউডার ও নারিকেলের দুধ : ১ চা চামচ কোকো পাউডারের সঙ্গে ২ চা চামচ নারিকেলের দুধ(Coconut milk) ও সামান্য মধু নিন। মিশ্রণগুলো একসঙ্গে ভালোভাবে মিক্স করে পেস্ট তৈরি করে নিন। ফেসপ্যাকটি মুখে লাগানোর ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলা ও অলিভ অয়েলের মাস্ক : একটি খোসা ছাড়ানো কলার সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে নিন। মিশ্রণটি পেস্ট তৈরি করে পরিষ্কার ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকে সজীব ও স্নিগ্ধভাব চলে এসেছে।

অ্যালোভেরা ও শসার ফেসপ্যাক : পাতা থেকে অ্যালোভেরার জেল(Aloe vera gel) বের করে নিন। জেলে কিছু চটকানো শসার কুচি মিশান। প্যাকটি মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনি হাত ও পায়ের ত্বকেও ব্যবহার করতে পারেন। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

আরো পড়ুন  ত্বকের কালো দাগ দূর করুন মাত্র দুই সপ্তাহে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *