ত্বক উজ্জ্বল করে বেসনের ফেসপ্যাক

ত্বক উজ্জ্বল করে বেসনের ফেসপ্যাক

প্রাকৃতিকভাবে ত্বকের(Skin) উজ্জ্বলতা বাড়াতে চাইলে বেসনের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। বেসন ত্বকের রোদে পোড়া দাগও দূর করতে পারেন। জেনে নিন প্রাণবন্ত ত্বক পেতে কীভাবে ব্যবহার করবেন বেসন।

বেসন ও ভাতের ফ্যান
২ চা চামচ বেসনের সঙ্গে পরিমাণ মতো ভাতের ফ্যান মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ১০ মিনিট পর ত্বকে লাগান মিশ্রণটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক(Face pack)। ফল মিলবে দ্রুত।

বেসন ও দই
দইয়ে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড যা ত্বকে জমতে থাকা মৃত কোষ দূর করে। ২ চা চামচ দইয়ের সঙ্গে ২ চা চামচ বেসন(Beans) মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

আরো পড়ুন  ফর্সা ও কোমল ত্বকের জন্য কাঁচা দুধের অসাধারণ ৫টি প্যাক

বেসন ও মধু
কালো ছোপ ছোপ দাগ কমিয়ে ফেলার পাশাপাশি ত্বকের(Skin) হারিয়ে যাওয়া আদ্রতা ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাকটি। ১ চা চামচ মধুর সঙ্গে ২ চা চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন ও ডিমের কুসুম
ডিমে থাকা প্রোটিন এবং উপকারি অ্যামিনো অ্যাসিড(Amino acids) ত্বকে পুষ্টি যোগায়। একটি ডিমের কুসুম ফেটিয়ে প্রয়োজন মতো বেসন মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

বেসন ও পাকা পেঁপে
পরিমাণ মতো পাকা পেঁপের সঙ্গে বেসন মিশিয়ে ফেসপ্যাক(Face pack) তৈরি করুন। মিশ্রণটি ২০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ডার্ক সার্কেল ও ত্বকের কালচে দাগ কমবে।

আরো পড়ুন  ত্বকের যত্নে বরফের ৫টি কার্যকরী প্যাক

বেসনও হলুদ
ব্রণের প্রকোপ কমায় এই ফেসপ্যাক। সমপরিমাণ বেসন এবং হলুদের সঙ্গে পরিমাণ মতো গোলাপজল(rose water) মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *