হাত পায়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

মুখ ও চুলের পরিচর্যা(Hair care) করতে আমরা এত বেশি ব্যস্ত থাকি যে হাত ও পায়ের দিকে নজরই দেওয়া হয় না। শীতের সময় পা ফেটে যায়, শুষ্ক হয়ে যায় বলে একটু-আধটু যদিও যত্ন নেওয়া হয়। গরম এলে বেমালুম ভুলে যায় হাত ও পায়ের কথা। কিন্তু হাত ও পায়ের সৌর্ন্দয্যও অনেক গুরুত্বপূর্ণ। ভাবুনতো মুখটা দুধে আলতা অথচ হাত ও পা কেমন কালচে কালচে। তাহলে কেমন দেখাবে আপনাকে। মুখ(Face) ও চুলের পরিচর্যা করতে আমরা এত বেশি ব্যস্ত থাকি যে হাত ও পায়ের দিকে নজরই দেওয়া হয় না। শীতের সময় পা ফেটে যায়, শুষ্ক হয়ে যায় বলে একটু-আধটু যদিও যত্ন নেওয়া হয়। গরম এলে বেমালুম ভুলে যায় হাত ও পায়ের কথা। কিন্তু হাত ও পায়ের সৌর্ন্দয্যও অনেক গুরুত্বপূর্ণ। ভাবুনতো মুখটা দুধে আলতা অথচ হাত(Hand) ও পা কেমন কালচে কালচে। তাহলে কেমন দেখাবে আপনাকে।

আরো পড়ুন  বৃষ্টির দিনে আপনার পায়ের যত্ন নেবেন যেভাবে

আপনি ন্যাচারাল ফর্সা হলেও সবাই বলবে হয়তো মেকাপের ক্যারিশমা। আর হাত ও পা যদি মুখের মত সুন্দর হয় তবেই আপনার সৌন্দর্য্যের ষোলআনা পূর্ণ হবে। তাই হাত ও পায়ের কালচে দাগ(Feet black spot) দূর করতে আপনি যা করবেন-

* রূপচর্চার ক্ষেত্রে লেবু ছাড়া বিকল্প নেই আর দাগ তোলার ক্ষেত্রেতো বটেই। তাই কালচে দাগ তোলার সবচেয়ে সহজ উপায় হলো হাত-পায়ের কালচে দাগের উপর নিয়মিত লেবু ঘষা। একটা লেবু(Lemon) টুকরো করে নিয়ে হাত ও পায়ে মেসেজ করে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। তফাৎটা নিজেই বুঝতে পারবেন।

* আরো ভালো ফল পেতে লেবুর উপর একটু চিনি নিয়ে হালকা করে হাত ও পায়ে মেসেজ করুন। মিনিট বিশেক রেখে হালকা গরম পানি(Hot water) দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার হাত ও পায়ের মরা চামড়া তুলে টানটান হতে সাহায্য করবে।

আরো পড়ুন  চকলেট দিয়ে ত্বকের যত্ন

* লেবুর রসের সাথে মধু(Honey) মিশিয়ে হাত ও পায়ে লাগালে রোদে পোড়া দাগ দূর হয়। সেক্ষেত্রে লেবুর রসের সাথে মধু নিয়ে ভালো করে মিক্সড করুন এরপর হাত ও পায়ে লাগিয়ে বিশেষ করে যেখানে কালো দাগ আছে সেখানে পুরু করে লাগান। তারপর আস্তে আস্তে মেসেজ করুন। কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু না থাকলে লেবুর রসের(Lemon juice) সাথে হলুদও দিতে পারেন।

* হাত ও পায়ের কালচে দাগ দূর করতে তরমুজের রসের সাথে চাউলের গুড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে হাত-পায়ে লাগিয়ে কিছুক্ষণ পরে হালকা হাতে মেসেজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* পাকা পেঁপের(Ripe papaya) সাথে বেসন পেস্ট করেও হাত-পায়ের কালচে দাগ দূর করা যায়। এছাড়া এলোভেরা বা ঘৃতকুমারীও হাত-পায়ের কালচে দাগ দূর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *