শীতে চুল পড়া রোধে ঘরোয়া উপায়

মানুষের সৌন্দর্যের প্রধান অংশ হচ্ছে চুল(Hair)। তাই শরীরের অন্যান্য অঙ্গ-প্রতঙ্গের মধ্যে মানুষের কাছে চুলের কদর অনেক বেশি। তবে ঋতু পরিবর্তন এবং দূষণের কারণে মানুষ তার বড় সাধের চুল হারাতে পারেন। পুরুষ কিংবা নারী উভয়ের কাছেই এটি একটি গুরুতর সমস্যা। কিন্তু নির্দিষ্ট পদ্ধতি অবলম্বনে চুল পড়া(Hair fall) রোধ করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক চুল পড়া রোধে ঘরোয়া উপায়।

প্রতিদিন চুল পরিস্কার করবেন না
দুই বা তিন দিন পর পর একবার চুল পরিস্কার ভালো। কারণ প্রতিদিন চুল পরিস্কার করলে আপনার মাথার ত্বক(Head skin) বেশি শুষ্ক হয়ে যায়, যা চুলের ক্ষতি করে। তাই প্রতি দুই বা তিন দিন পর একবার চুল পরিস্কার করলে ভালো হয়।

আরো পড়ুন  চুল পড়া বন্ধ করবে জবা ফুলের তেল, দেখুন তেল তৈরির প্রনালী

মাথায় ম্যাসাজ করা
নারকেল কিংবা ক্যাস্টার অয়েল(Castor oil) আমাদের চুলের জন্য উপকারী। তাই সপ্তাহে কমপক্ষে একদিন হলেও তেল দিয়ে মাথার তালুতে ৫ থেকে ১০ মিনিট ম্যাসাজ করান। এতে মাথার ফলিকলগুলো অ্যাক্টিভ থাকবে এবং মাথার তালুতে পর্যাপ্ত রক্তসঞ্চালন সম্ভব হবে ও চুল পড়া বন্ধ হবে।

গরম পানিতে চুল ধোয়া বন্ধ
শীতকালে গরম পানি স্নান করতে মজা লাগলেও এটা চুলকে শুষ্ক করে দেয়। তাই গরম পানি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। এর ফলে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। তাই চুল পরার সমস্যা দূর করার জন্য ঠাণ্ডা পানিতে চুল(Hair) ধোয়া উচিত।

প্রোটিন সমৃদ্ধ খাদ্যগ্রহণ
আমাদের হাড়, কার্টিলেজ, ত্বক(Skin), চুল এবং শরীরের অন্যান্য অংশের গঠনের জন্য প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের চুল প্রোটিন থেকেই তৈরি। আমাদের দেহের বিভিন্ন কোষের গঠনের জন্য প্রোটিন(Protein) প্রয়োজন। দেহে পর্যাপ্ত প্রোটিনের অভাবে আমাদের চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। তাই চুল পড়া ও অন্যান্য সমস্যা দূর করতে দৈনন্দিন খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার মাছ, মাংস, ডিম, দুধ ও দুগ্ধজাত দ্রব্য, বাদাম রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *