বাদাম কাঁচা না ভাজা কীভাবে খাবেন? না জানলে এখান থেকে জেনে নিন

বাদাম (Nuts) অন্যতম পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। ক্যম্পাসে, কিংবা পার্কে বাদাম (Nuts) খাওয়া ইতিহাস অনেক পুরনো। বাদামে রয়েছে ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ফসফরাস, কপার, ম্যাংগানিজসহ আরও অনেক উপকারী উপাদান। অফিসের টেবিলে কিংবা ব্যাগে তাই বয়াম ভর্তি করে বাদাম রাখতে পারেন। নিয়মিত বাদাম কেন খেতে হবে

শরীরের জন্য উপকারী কোলেস্টেরল পাওয়া যায় বাদাম থেকে। বাদামে (Nuts)রয়েছে সি-রিঅ্যাক্টিভ প্রোটিন ও ইন্টারলিউকিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।
ফাইবার সমৃদ্ধ বাদাম (Nuts) দূর করে হজমের গণ্ডগোল। বাদাম খেলে হৃদপিণ্ড সক্রিয় থাকে। নিয়মিত বাদাম খেলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। এমনকি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাদাম। নিয়মিত বাদাম (Nuts) খেলে হাড় শক্ত থাকে।

আরো পড়ুন  মাতৃত্বজনিত তল পেটের দাগ নিয়ে মন খারাপ? এই নিন ৭টি প্রাকৃতিক সমাধান

বাদামে থাকা প্রাকৃতিক তেল ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। বাদাম খেলে দাঁতের ক্ষয় প্রতিরোধ হয়।স্মৃতিশক্তি বাড়াতে বাদামের (Nuts) উপকারিতা প্রচুর।

বাদাম ভাজা না কাঁচা খাবেন আমরা প্রায়ই দ্বিধায় পড়ি ভাজা নাকি কাঁচা- কোন বাদাম (Nuts)খাওয়া বেশি ভালো সেটা নিয়ে। আসলে দুই ধরনের বাদামেই (Nuts) রয়েছে উপকারিতা। কাঁচা বাদামে অনেক সময় ব্যাকটেরিয়া থাকে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আবার ভাজা বাদাম (Nuts) হারিয়ে ফেলে কিছু পুষ্টিগুণ। সুপার শপ থেকে ভাজা বাদাম (Nuts)সরাসরি না কিনে কাঁচা বাদাম (Nuts) কিনে ভেজে খেতে পারেন। অতিরিক্ত লবণ, চিনি কিংবা তেল থাকে সংরক্ষণ করা ভাজা বাদামে।

ঢাকাটাইমস/৮এপ্রিল/এসকেএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *