করোনার সংক্রমণ ঠেকাতে যে খাবারগুলো বেশি খাবেন

করোনা নিয়ে অযথা ভয় নয়। এই মারণ ভাইরাসটিকে আমাদের মোকাবেলা করতে হবে। করোনা মোকাবেলার প্রাথমিক শর্ত বাড়ির মধ্যে থাকা। খুব প্রয়োজন ছাড়া বাইরে না বেরনো। বের হলে মাস্ক আবশ্যক। সেই সঙ্গে বারবার সাবান দিয়ে হাত ধুতে হবে। করোনাভাইরাসের (corona virus) সংক্রমণ ঠেকাতে খেতে হবে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার (food)। যে খাবারগুলো(food) বেশি করে খেতে হবে, সেগুলো হল-

বিটা ক্যারোটিন : উজ্জ্বল রংয়ের ফল, সবজি (vegetable)। যেমন গাজর, পালংশাক, আম, ডাল ইত্যাদি।

ভিটামিন এ : গাজর, পালংশাক, মিষ্টি আলু, মিষ্টিকুমড়া, ডিম, দুধজাতীয় খাবার(food)।

ভিটামিন ই: কাঠবাদাম, চিনাবাদাম, পেস্তাবাদাম, বাদাম তেল, ভেজিটেবল অয়েল, যে কোনো আচার, সবুজ শাকসবজি ইত্যাদি।

ভিটামিন সি: আমলকী, লেবু, কমলালেবু, কাঁচা লঙ্কা।

আরো পড়ুন  মিলনের সময় যে কথায় তৃপ্তি বাড়ায় আরো দিগুণ

এ ছাড়া যে খাবার(food) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, সেগুলোর একটি তালিকা দেওয়া হলো। এ খাবারগুলো (food) আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে তো বাড়িয়ে তুলবে। সেই সঙ্গে আরো বিভিন্নভাবে আপনার শরীরকে সুস্থ থাকতে সাহায্য করবে।

সবজি, নানারকম শাক ছাড়াও কমলালেবু, পেঁপে, আঙুর, আম, তরমুজ ইত্যাদি। এছাড়াও মশলার মধ্যে আদা, রসুন, হলুদ, দারচিনি গোলমরিচ প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন। ওটস, ডালিয়া, ফাইবারযুক্ত আটা, বাড়িতে বসানো টক দই, গ্রিন টি, চিনি ছাড়া লিকার চায়ে এল-থেনিন এবং ইজিসিজি নামক অ্যান্টি–অক্সিডেন্ট থাকে, যা আমাদের শরীরে জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ের অনেক যৌগ তৈরি করে শরীরে রোগ প্রতিরোধব্যবস্থাকে শক্তিশালী করে।

দুধ, ডিম, মুরগির মাংস খাদ্য List থাকুক। অবশ্যই খুব ভালো করে রান্না করে ফুটিয়ে খাবেন। হাফ বয়েলড বা পোচ একদম নয়। মাংসও (meat) যেন সুসিদ্ধ হয় সেদিকে খেয়াল রাখবেন। উচ্চতাপমাত্রা পরিবহনে সক্ষম এমন পাত্রে cook করুন।

আরো পড়ুন  করোনা এড়াতে বাচ্চাদের যেসব খাবার দেওয়া উচিত

সূত্র: এই সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *