ত্বকের ৫টি সমস্যা সমাধানে নিম পাতার ব্যবহার

নিমপাতা(neem leaf) অনেক আগে থেকেই সর্বরোগের ঔষধ হিসেবে জনপ্রিয় ছিল। রূপচর্চায়ও নিমপাতার ব্যবহার ছিল অনেক প্রাচীনকাল থেকেই। এখনো বিভিন্ন ঔষধ এবং প্রসাধনীতে নিমপাতার ব্যবহার দেখতে পাওয়া যায়। তাই প্রাকৃতিক পদ্ধতিতে রূপ সমস্যার সমাধানে এখনো অনেকেই ব্যবহার করেন এই বহুগুণের নিমপাতা। আজকে চলুন দেখে নিই ত্বকের(Skin) ৫টি সমস্যা সমাধানে বহু গুণের নিম পাতার ব্যবহার।

১) ত্বকের যেকোনো সমস্যা সমাধান
নিমপাতার রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের যেকোনো সমস্যা সমাধানে বিশেষভাবে কার্যকরী। নিমপাতা বেটে দেহের যেকোনো অংশের ত্বক(Skin) এর সমস্যা সমাধানে কাজ লাগানো যায়। চামড়ার ইনফেকশন সহ সকল ধরণের সমস্যা দূর করতে নিমপাতার জুড়ি নেই।

২) ব্রণ সমস্যা সমাধান
১ লিটার পানিতে ২-৩ মুঠ নিমপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পানি(Water) সবুজ রঙ ধারণ করলে তা ছেঁকে ফ্রিজে রেখে বরফ জমিয়ে ফেলুন। প্রতিদিন সকাল বিকাল এই বরফ(Ice) মুখের ত্বকে ঘষে নিন। ব্রণের(Acne) সমস্যা বেশ দ্রুত সমাধান হয়ে যাবে।

আরো পড়ুন  বুড়িয়ে যাওয়া রোধ করতে ত্বকের চামড়া টানটান রাখার সেরা ৬টি ক্রিম

৩) খুশকি সমস্যা সমাধান
শীতকালে খুশকির সমস্যা যেন একটু বেশিই বেড়ে যায়। এই সমস্যারও সমাধান করবে নিমপাতা(neem leaf)। নিমপাতা বেটে মাথার ত্বকে ভালো করে ঘষে লাগিয়ে নিন। ১-২ ঘণ্টা রেখে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন চুল ও মাথার ত্বক। পরের দিন শ্যাম্পু করে নিন। এতে করে খুশকির সমস্যা থেকে রেহাই পাবেন। সেই সাথে নতুন করে চুল(Hair) ও গজাতে সহায়তা করবে এই নিমপাতা বাটা।

৪) শীতে ত্বকের সুরক্ষায়
যাদের শীতকালে ত্বক(Skin) এর অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের জন্য নিমপাতা বেশ ভালো একটি ঔষধ। নিমপাতার তেল ব্যবহারে ত্বকের লাল রযাতাশ উঠার সমস্যা, চুলকোনি এবং ত্বকে ফুলে উঠার সমস্যা দূর করে। অলিভ অয়েলে নিমপাতা ফুটিয়ে নিন। এই তেল ব্যবহার করুন অ্যালার্জির সমস্যায়।

আরো পড়ুন  জেনে নিন ত্বকের যত্নে ডিপ ক্লিনজিং পদ্ধতি

৫) ত্বকে বয়সের ছাপ দূর করতে
নিমপাতায় রয়েছে ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন(Vitamins) ই যা ত্বক এর ইলাস্টিসিটি ধরে রাখতে সহায়তা করে এবং ত্বককে টানটান রাখে। এতে করে ত্বকে বয়সের ছাপ পড়ে অনেক ধীরে। এছাড়াও নিমের হাইঅ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষের ক্ষতি রোধ করে এবং ক্ষতি পূরণেও ভূমিকা রাখে। এতে ত্বক(Skin) বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *