পায়ের কালো ছোপ ছোপ দাগ দূর করার উপায় জেনে নিন

সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে আমাদের মুখের ত্বক(Face skin), ঘাড় , হাত ঢেকে রাখার অনেক চেষ্টা আমরা করলেও আমাদের পা দুটিকে সূর্য রশ্মি থেকে বাঁচানোর তেমন কোন প্রচেষ্টা আমরা করিনা। আর এ কারনেই গরমকালে ক্ষতিগ্রস্ত হয় আমাদের পা(Leg) সবচেয়ে বেশি । অতি মাত্রায় সূর্য রশ্মির কারনে পূড়ে যায় আমাদের পায়ের ত্বক(skin)। হয়ে ওঠে রুক্ষ। দেখা যায় ছোপ ছোপ কালো দাগও।

এছাড়া, আমদের পা উন্মুক্ত থাকার ফলে প্রচুর ধুলা লাগে। নিয়মিত সঠিকভাবে পা(Leg) পরিষ্কার না করার ফলে পার ত্বক হয়ে যায় রুক্ষ শুষ্ক।আমাদের মনে রাখতে হবে অন্যান্য জায়গার ত্বকের মতো পার ত্বকেরও যত্ন জরুরী। কারণ এটি সবচেয়ে বেশী ধুলা ময়লার কাছাকাছি থাকে। আর অল্প একটু অযত্নের ছাপ পার ত্বকে সহজেই দেখা যায়। আর আয়োজন করে পায়ের যত্ন(Foot care) নেয়াও হয়না। কিন্তু আপনার পার পরিচ্ছন্নতা কিন্তু আপনার রূপচর্চার ধরণের অনেকখানি প্রকাশ করে। আমরা অনেক কিছুর জন্য পার্লারে গেলেও পেডিকিউর করতে কম যাওয়া হয়। তাই আসুন পায়ের ত্বককে নরম কোমল আর রোদে পোড়া ছোপ ছোপ কালো দাগ দূর করতে সহজ কিছু উপায় জেনে নিই-

আরো পড়ুন  ব্ল্যাকহেডস দূর করুন মধুর ছোঁয়ায়

⇒ অল্প গরম পানিতে কিছুক্ষন পা ভিজিয়ে রাখুন। এবার লেবু আর চিনি মিশিয়ে একটি স্কার্ব বানিয়ে পাঁচ মিনিট পার ত্বকে আস্তে আস্তে ঘষেস্কার্বিং করুন। পরিষ্কার ঠাণ্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন।

⇒ খাঁটি গরুর দুধ(Milk) আপনার ত্বককে নরম কোমল করে আর দাগ দূর করতেও ভুমিকা রাখে । দুধ পা এর পাতায় নিয়মিত ম্যাসাজ করুন আর তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

⇒ সহজ একটি প্যাক হল টমেটোর রস, বেসন, শসার রস এবং লেবুর রস(Lemon juice) একত্রে মিশিয়ে পায়ের কালো ছোপ ছোপ দাগে বা সম্পূর্ণ পায়ে লাগান। শুকানোর পর পানি দিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার করুন। নিজেই আপনার পায়ের ত্বকের(Skin) পার্থক্য বুঝতে পারবেন।

আরো পড়ুন  চিরতরে উজ্জ্বল ও আকর্ষণীয় ত্বক পেতে ওয়াটার থেরাপি

⇒ নারকেল তেল আর লবণ নিয়ে মিশিয়ে পার ত্বকে ম্যাসাজ করে লাগান। আপনি চাইলে এর মধ্যে লেবুর রস(Lemon juice)ও নিতে পারেন । পরে কুসুম গরম পানিতে আপনার পা দুটি কিছুক্ষন ভিজিয়ে রেখে আস্তে আস্তে পার ত্বক(Skin) হতে প্যাকটি উঠিয়ে ফেলুন পা পানির মধ্যে থাকা অবস্থায়। পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এটি পর পর কিছুদিন একই ভাবে পায়ের জত্ন নিলে খুব সহজেই পায়ের ত্বকের নিস্প্রান রুক্ষ ভাব দূর হয়ে ত্বকে ফিরে আসে টান টান সজিবতা। নারকেল তেল(Coconut oil) ময়েশ্চারাইজার হিসেবে পায়ে খুব ভাল কাজ করে। লবন ত্বকের শুষ্ক মৃত কোষগুলোকে দূর করে ফেলে স্কার্বিং এর মাধ্যমে।

⇒ এক চা চামচ লেবুর রস ও মধু(Honey) একত্রে মিশিয়ে ছোপ ছোপ কালো দাগের উপর প্রতিদিন ১০ মিনিট ম্যাসাজ করুন। রাতের বেলা করলে ভাল ফল পাবেন। নিয়মিত করলে কিছুদিনের ভিতরে পায়ের কালো দাগ দূর হয়ে পায়ের ত্বক(Skin) নরম কোমল হয়ে উঠবে।

আরো পড়ুন  ত্বকের সৌন্দর্যে গুড়া দুধের ফেসপ্যাক

⇒ একইভাবে অলিভ অয়েল(Olive oil) এবং চিনির মিশ্রণও আপনি ব্যবহার করতে পারেন। বেশী না সপ্তাহে একবার করলেই হবে। তবে উপরের যেটাই আপনি করেন না কেন পা পরিষ্কার করার পর প্রয়োজনমতো ময়েশ্চারাইজিং করুন আপনার প্রিয় লোশন বা গ্লিসারিন ব্যবহার করে। ।

⇒ আপনার পায়ের ত্বকের যত্ন(Skin care) নিতে, ত্বককে সুন্দর আর কোমল রাখতে উপড়ের সহজ উপায়ের যেকোনো একটি চেষ্টা করে দেখুন নিয়মিত। অবশ্যই ভালো ফল পাবেন।

Leave a Reply

Your email address will not be published.