প্রথম মিলনের আগে যে দশটি বিষয় অবশ্যই মাথায় রাখবেন

যৌনমিলন (physical relation) মানুষের সহজাত প্রবৃত্তিগুলোর মধ্যে অন্যতম। দেহ মানেই কিছু অনিবার্য পরম্পরা। আর প্রথমবার যৌনমিলন (physical relation) তো অবশ্যই একটি ‘স্পেশাল’ বিষয়। এক্ষেত্রে প্রচন্ড ইচ্ছা, আবেগ, যৌনউত্তেজনা এবং ভয় কাজ করে থাকে। অনেকক্ষেত্রেই কিছু জরুরী বিষয় মাথায় না রাখার দরুণ প্রথম সঙ্গমের পরই মহাসমস্যায় পড়তে পারেন। বিশেষ করে মেয়েরা। গবেষকরা এমন দশটি বিষয়ের কথা বলেছেন যা প্রথম মিলনের সময় মাথায় রাখা দরকার। জীবনে প্রথমবার কারও সঙ্গে দৈহিক সম্পর্ক স্থাপনের দেখে নিন সেই বিষয়গুলি কি কি।

১।জন্মনিয়ন্ত্রণ : প্রথমবার যৌন-সম্পর্কের (physical relation) আগে অন্তঃসত্ত্বা হয়ে পড়ার আশঙ্কা সব মেয়েরই থাকে। তাই যৌনমিলনের (physical relation) সময় অবশ্যই কনডম ব্যাবহার করবেন।

২। মানসিক প্রস্তুতি: মানসিক প্রস্তুতিও খুব জরুরি। থাকে প্রথমবার মিলনে সাময়িক ব্যাথা লাগতে পারে এটা মাথায় রাখতে হবে। সে অনুযায়ী মানসিক প্রস্তুতি থাকলে সেটা অনেক বেশি সহনীয় হবে। আর পুরুষদের অবশ্যই সঙ্গীনির কথা ভেবে সংযত হতে হবে।

আরো পড়ুন  মরিচ পানিতেই দুই মিনিটে দূর হবে গলা ব্যথা বা খুসখুস

৩। যৌনমিলনের বয়স: উপযুক্ত বয়স না হওয়া পর্যন্ত যৌনমিলন (physical relation) করতে ডাক্তাররা সবসময় নিষেধ করে থাকেন। দেহের সম্পূর্ণ বিকাশ হওয়ার আগেই যৌনমিলন পরবর্তী জীবনের জন্য ক্ষতি বয়ে আনে।তাই কমপক্ষে আঠারোর আগে যৌনমিলন (physical relation) করবেন না।

৪। রক্তক্ষরণ : এটা নিয়ে আমাদের সমাজে অনেক কুসংস্কার প্রচলিত আছে। কুসংস্কার তো কুসংস্কারই। সেগুলোকে খুব সিরিয়াসলি নেওয়ার কিছু নেই। কারণ প্রথমবার যৌনমিলনে (physical relation) রক্তপাত যে হবেই তার কোনও গ্যরান্টি নেই। আবার প্রথমবারের পরও একাধিকবার অনেকের রক্তক্ষরণ হয়। এটি একেক জনের শারীরিক গঠনের উপর নির্ভর করে। এগুলো নিয়ে মাথা না ঘামিয়ে সময়টাকে উপভোগ করুন আর সঙ্গীনির প্রতি যত্নশীল হোন।

৫। উস্কানিতে ভুলবেন না: তখনই কোনও যৌন সম্পর্কে (physical relation) জড়াবেন, যখন আপনার মন চাইবে। বন্ধু-বান্ধবদের উস্কানি বা প্রেমিক/প্রেমিকার অনুরোধে ভুলেও এমন কাজ করবেন না। সেক্ষেত্রে পরে ভয়ঙ্কর অপরাধবোধে ভুগবেন।

আরো পড়ুন  যে কাজটি করলে আর কখনোই আপনার গ্যাস্ট্রিকের সমস্যা থাকবে না

৬। নিজের চাহিদা : দেহ দেওয়া-নেওয়ার আগে নিজের চাহিদা সম্পর্কে স্পষ্ট ভাষায় জানান নিজের পার্টনারকে। সে চাহিদা পূরণে অপরজন সক্ষম হলে তবেই এগোবেন। নইলে পরবর্তীতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে।

৭। অর্গ্যাজমের দু:শ্চিন্তা: প্রথমবার যৌনমিলনে (physical relation) অর্গ্যাজম না হওয়ারই সম্ভবনা বেশি। ছেলেদের ক্ষেত্রেও দ্রুতপতনের সম্ভাবনা থাকে বেশী। কারন প্রথমবার আবেগ-উত্তেজনা অনেক বেশী থাকে। অনেকেই হয়তো অনেক কিছু প্রত্যাশা করে থাকেন, কিন্তু প্রথমবারটা একাবারেই আকস্মিক। আনপ্রেডিক্টেবল।

৮। ভয় দূর করুন : প্রথমবার হালকা ভয় থাকে, নার্ভাসনেস কাজ করে। তাই খুব বেশি ভাবতে বসবেন না। বেশি ভাবলে সেই মুহূর্তের ভাললাগাটাই নষ্ট হয়ে যাবে।

৯। জড়তা ত্যাগ করুন : প্রথমবার হয়তো একটু জড়তা থাকবে। কিন্তু সব জড়তা কাটিয়ে চেষ্টা করুন পার্টনারের সামনে সম্পূর্ণ নগ্ন হতে। এতে প্রথমবার মিলিত (physical relation)  হলেও ভাল লাগাটা দীর্ঘস্থায়ী হয়।

আরো পড়ুন  মানবজাতির জন্য নতুন ভাইরাস হুমকি

১০। কনডম (condom) ব্যাবহার না করলে : বর্ষাকালে ছাতা নিয়ে ঘোরার মতো সবসময়ে কনডম (condom) সঙ্গে রাখা সম্ভব নয়। তাই সেক্ষেত্রে মিলনের পরে যত দ্রুত সম্ভব কোনও কন্ট্রাসেপটিভ পিল খেয়ে নেবেন। এতে ইতস্তত করার কিছু নেই। বাজারে অনেক কন্ট্রাসেপটিভ পিল পাওয়া যায়। তবে সেটা দিয়ে নিয়মিত আপনি জন্মনিয়ন্ত্রণ করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *