ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন কমলার খোসার ফেসপ্যাক

কমলার খোসায় প্রচুর পরিমাণে vitamin সি ও অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। ত্বক(Skin) উজ্জ্বল করার পাশাপাশি এগুলো ত্বক টানটান করে, নরম ও মসৃণ করে এবং ব্রণ দূর করে। তাই কমলা খাওয়ার পর এর খোসা ফেলে না দিয়ে সৌন্দর্যচর্চায় (beauty) ব্যবহার করুন। কমলার খোসা ত্বকে কীভাবে ব্যবহার করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।

এক টেবিল চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে এক চা চামচ মধু(honey) ও সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বক উজ্জ্বল (bright skin) করার পাশাপাশি ত্বকের গভীরে পুষ্টি যোগায়।

আরো পড়ুন  সুন্দর ত্বক ও চুলের জন্য ৭টি ঘরোয়া বিউটি টিপস

টকদই ও কমলার খোসা
সূর্যের আলোতে কমলার খোসা(Orange peel) ভালো করে একদিন শুকিয়ে নিন। এবার ভালো করে গুঁড়ো করুন। এখন এক চা চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার water দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের কালচে দাগ দূর (black spot) করে এবং ত্বক নরম ও মসৃণ করে।

কমলার খোসার গুঁড়ো ও দুধ
এক টেবিল চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে সমপরিমাণ দুধ(Milk) মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। প্রথমে মুখ ভালো করে cleanser দিয়ে পরিষ্কার করে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বক উজ্জ্বল করার পাশাপাশি acne দূর করতেও বেশ কার্যকর।

আরো পড়ুন  দ্রুত ফর্সা হবার ক্রিম বানান ঘরে বসেই

চন্দনের গুঁড়ো, গোলাপজল ও কমলার খোসা গুঁড়ো
এক চা চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে সমপরিমাণে চন্দনের গুঁড়ো ও গোলাপজল(rose water) মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি(water) দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক রোদে পোড়া ত্বকের কালচে দাগ(Black spots) দূর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *