মেহেদী দেয়ার সময় যে ভুলগুলো মোটেও করবেন না

মেহেদি(Mehdi) নিয়ে আনন্দের শেষ নেই। অনেক আয়োজন করে নানা ডিজাইন করে মেহেদী দেওয়া হল। বাজার ঘুরে সবচেয়ে ভাল মেহেদিটা কেন হল। কিন্তু একদিন যেতে না যেতেই সেই মেহেদির রং ফিকে যায়! এত কষ্ট সব শেষ। কিন্তু জানেন কি, মেহেদির(Mehdi) রং ফিকে হওয়ার জন্য অনেকাংশে আমরা নিজেরাই দায়ী! খুব অবাক হচ্ছেন? মেহেদির দেওয়ার পর আমরা এমন কিছু কাজ করে ফেলি যার জন্য মেহেদির রং ফিকে হয়ে যায়।

আসুন জেনে নেই এমন কিছু কাজ যা মেহেদির দেওয়ার সময় কখনোই করা যাবে না।

১। মেহেদি দেওয়ার পর অনেকে সাবান(Soap) দিয়ে হাত ধুয়ে থাকেন যা কখনোই করবেন না। সাবানের ক্ষারীয় উপাদান মেহেদির রং কে ফিকে করে দেয়।

আরো পড়ুন  ত্বকের যত্নে ওটসের দারুণ ৬টি ফেসপ্যাক

২। মেহেদি দেওয়ার আগে ওঅ্যাক্সিং করাবেন না। ওঅ্যাক্সিং করার ফলে আপনার ত্বক(Skin) মসৃন হয়ে যায়। ফলে মেহেদি রং ভালভাবে বসে না এবং রং গাঢ় হয় না।

৩। মেহেদী দেওয়ার কিছুক্ষণ পরই হাত(Hand) ধুয়ে ফেলবেন না। কমপক্ষে ৬ ঘণ্টা মেহেদি হাতে রাখার চেষ্টা করুন। সম্ভব হলে রাতে মেহেদি দিয়ে পরের দিন সকালে তা তুলে ফেলুন। গোসলের কাজটা মেহেদী দেওয়ার পূর্বে শেষ করে ফেলুন। মনে রাখবেন মেহেদি(Mehdi) যত বেশি সময় হাতে রাখবেন তত বেশি গাঢ় রং হবে।

৪। চিনি, লেবুর পানি(Lemon water) মেহেদির রংকে গাঢ় করে থাকে।কিন্তু খুব বেশি ব্যবহারে মেহেদি খয়েরি রং হয়ে যায়। যা দেখতে একদমই ভাল না।

৫। মেহেদি শুকানোর জন্য কখনই হেয়ার ড্রায়ার(Hair dryer) ব্যবহার করবেন না। এতে আপনার ডিজাইন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। প্রাকৃতিকভাবে মেহেদি শুকাতে দিন। প্রয়োজন হলে ফ্যান ব্যবহার করতে পারেন মেহেদি শুকানোর জন্য।

আরো পড়ুন  ত্বক উজ্জ্বল করতে ৭টি ঘরোয়া পদ্ধতি

৬। মেহেদি দেওয়ার পূর্বে খুব বেশি পানি বা পানি জাতীয় খাবার খাবেন না।

৭। হালকা বা আবছা আলোর মধ্যে মেহেদি দিবেন না। ভাল মেহেদী ডিজাইনের জন্য পর্যাপ্ত আলোর প্রয়োজন।

৮। লেবুতে যাদের এলারজি তারা অনেক সময় সরিষার তেল(mustard oil) ব্যবহার করে থাকেন মেহেদী রং গাঢ় করার জন্য । তেল ব্যবহারে হাতের শুষ্কতা অনেকটাই কমে যায়।তবে তেল ব্যবহেরের পূর্বে এর মান সম্পকে নিশ্চত হয়ে নেবেন।

৯। অনেকে মেহেদি তেল ব্যবহার করেন। মেহেদী তেল কেনার পূর্বে এর মেয়াদ এবং তৈরির উপাদান দেখে নিবেন। এটি মেহেদি লাগানোর পূর্বে ব্যবহার করতে হয়। কখনোই মেহেদির লাগানোর পর এই তেল ব্যবহার করবেন না।

Leave a Reply

Your email address will not be published.