ত্বকের যত্নে লেবুর খোসা

ত্বকের যত্নে লেবুর খোসা

লেবুর খোসা ত্বকের যত্নে বেশ কার্যকর। প্রাকৃতিক(Natural) এই উপাদানের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং এটি ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল ও নমনীয়। আজ ত্বকের(Skin) যত্নে লেবুর খোসার সাতটি উপকারিতার কথা বলা হয়েছে। আপনি চাইলে নিয়মিত এই পরামর্শগুলো মেনে চলতে পারেন, এতে আপনার ত্বক আরো আকর্ষণীয় ও স্বাস্থ্যোজ্জ্বল হয়ে উঠবে।

১. লেবুর খোসার গুঁড়ার সঙ্গে নারিকেলের পানি(Coconut water) মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার ক্রিমের মতো করে পুরো মুখে মেখে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাক ব্যবহার করুন। এতে মুখের ব্রন(Acne) অনেক দ্রুত দূর হবে।

২. এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ লেবুর খোসার গুঁড়া ও এক চা চামচ কমলার রস(Orange juice) মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক আরো উজ্জ্বল হবে।

আরো পড়ুন  ত্বকের যত্নে দারুণ উপকারী টমেটোর ফেসপ্যাক

৩. পেঁপের রসের সঙ্গে লেবুর খোসার গুঁড়া মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এবার মুখে অলিভ অয়েল(Olive oil) দিয়ে ম্যাসাজ করুন। এতে ত্বকের বলিরেখা দূর হবে।

৪. এক চা চামচ লবণের সঙ্গে এক চা চামচ লেবুর খোসার গুঁড়া ও দুই এক ফোঁটা গোলাপজল(rose water) একসঙ্গে মিশিয়ে মুখে হালকা ম্যাসাজ করুন। এটি ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে। সপ্তাহে অন্তত একদিন এই স্ক্রাবার ব্যবহার করুন।

৫. এক চা চামচ লেবুর খোসার গুঁড়ার সঙ্গে এক চা চামচ দুধ(Milk) মিশিয়ে মুখে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর।

৬. শসার রসের সঙ্গে লেবুর খোসা, গোলাপজল এবং মূলতানি মাটি(Mlantani soil) একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকে ব্লিচের কাজ করে।

আরো পড়ুন  ত্বকের কালো দাগ দূর করুন মাত্র দুই সপ্তাহে

৭. এক চা চামচ চিনির সঙ্গে এক চা চামচ লেবুর খোসার গুঁড়া মিশিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। এই স্ক্রাব ত্বকের ময়লা দূর করে সহজেই।

জেনে নিনঃ

► এটি ত্বকের(Skin) সংকোচন সৃষ্টিকারী পদার্থকে নিয়ন্ত্রণে রাখে।

► স্কিনের অতিরিক্ত তেল অপসারন করে।

► লেবুর রস প্রাকৃতিক অ্যানটিসেপ্টিক। মুখে মাস্ক হিসেবে ব্যবহার করলে ত্বকের অতিরিক্ত তেল ময়লা দূর করে এবং ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করে।

► যাদের মুখে ব্রণ আছে তারা একটি ছোট তুলার বলে লেবুর রস(Lemon juice) নিয়ে ত্বক পরিষ্কার করলে ব্রণ কমে যায়।

► এটি রাতে মুখ ধোয়ার পর ব্রণের দাগে লাগিয়ে রাখলে দাগ তাড়াতাড়ি সেরে যায়।

► এটি ত্বকের রঙ উজ্জ্বল করতে সাহায্য করে।

আরো পড়ুন  ঘরোয়া পদ্ধতিতে ব্রণ এবং ব্রণের দাগ দূর করার কিছু সহজ উপায়

বয়সের কারণে মুখে দাগ(Face stain) পড়লে তাতে লেবুর রস ব্যবহার করলে দাগ হালকা হয়ে যায়।

শক্ত ও স্বাস্থ্যবান নখ পেতে একটি বাটিতে লেবুর রস নিয়ে তাতে ১০ মিনিট নখ(Nail) ভিজিয়ে রাখুন, এরপর হালকা গরম পানি দিয়ে হাত ধুয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *