ব্ল্যাকহেডস এর মতো জেদি সমস্যা মাত্র ১০ মিনিটে দূর করুন

আমাদের স্কিনের পোরস গুলোতে প্রতিনিয়তই ময়লা জমে। এই ময়লা ঠিক মতো পরিষ্কার করা না হলে এর উপর আরও বেশি তেল ময়লা জমতে থাকে। এক সময় তা বাতাসের সংস্পর্শে এসে অক্সিডাইযড হয়ে ব্ল্যাকহেডস(Blackheads) এর রূপ নেয়। শুরু থেকে সচেতন না হলে এটি এক রকম স্থায়ীই হয়ে বসে যায়, অপরিচ্ছন্ন করে তোলে আপনার স্কিন। সাধারণত আমাদের টি জোনে (কপাল ও নাকে) তেল্গ্রন্থি গুলো মুখের অন্যান্য অংশের তুলনায় বেশি সক্রিয় থাকে। তেল নিঃসরণ বেশি হওয়ায় ধুলোবালি জমে ব্ল্যাকহেডস হয়ে যায়। ত্বক(Skin) তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায়, হয়ে পড়ে অমসৃণ। এমনকিঐ স্থানে মেকআপ(Makeup) করলেও তা ঠিকমতো বসতে চায় না। ত্বকে ধূলোবালি জমে হয় হোয়াইট হেডস। আর এই হোয়াইট হেডসই রূপান্তরিত হয় ব্ল্যাক হেডস-এ। ঝটপট মাত্র ১০ মিনিটেই দূর করে দিন ব্ল্যাক হেডস(Blackheads) এর মতো জেদী সমস্যা। তাও আবার একেবারে ঘরোয়াভাবে। জেনে নিন পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন ৫টি ঘরোয়া পদ্ধতি।

আরো পড়ুন  রাতারাতি ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ফর্সা ৭টি ঘরোয়া পদ্ধতিতে

১. ডিম – Eggs
ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। ত্বকে যেসব জায়গায় ব্ল্যাক হেডস(Blackheads) রয়েছে তার ওপর প্রলেপ দিন। এবার এর ওপরে টিস্যু পেপার চেপে চেপে লাগান। ১০ মিনিট পর টিস্যু পেপার মাস্কের মতো টেনে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২. টুথপেস্ট –Toothpaste
সাধারণ ফ্লুরাইড টুথপেস্ট পুরু করে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর উষ্ণ পানি দিয়ে ত্বক(Skin) ধুয়ে ফেলুন।

৩. বেকিং পাউডার –baking powder
বেকিং পাউডার, সামান্য লবণ ও পানি একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার ব্ল্যাক হেডসের ওপর পুরু করে প্রলেপ দিন। ১০ মিনিট পর পানি(Water) দিয়ে ঘষে ঘষে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ত্বকের যত্নে রসুনের ৪টি ব্যবহার জেনে রাখুন

৪. দারুচিনি –Cinnamon
দারুচিনি গুঁড়া, মধু ও লেবুর রস(Lemon juice) মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ব্ল্যাক হেডস আক্রান্ত ত্বকের ওপর পুরু করে লাগান। ১০ মিনিট পর ভালো করে ঘষে ঘষে কুসুমগরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. চালের গুঁড়া –Rice powder
চালের গুঁড়া খুবই ভালো স্ক্রাবার। ব্ল্যাক হেডস দূর করতেও এর জুড়ি নেই। চালের গুঁড়া, সামান্য কর্ণফ্লাওয়ার ও সাদা ভিনেগার(White vinegar) মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। ১০ মিনিট পর মাসাজ করে করে ধুয়ে ফেলুন।

আমাদের পোষ্টগুলো আপনার বিন্দু মাত্র উপকারে আসলে শেয়ার করবেন প্লিজ। আপনাদের কোন অভিযোগ বা প্রশ্ন থাকলে কমেন্টে করতে পারেন। ধণ্যবাদ প্রিয় হেলথ.কম এর পক্ষ থেকে।

⇒ ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *