ঘরে বসেই দূর করুন মুখের অবাঞ্ছিত লোম

নারী-পুরুষ অনেকেই মুখের অবাঞ্ছিত লোম(Unwanted hair on the face) সমস্যায় ভুগে থাকেন। বিশেষত নারীদের হরমোন সংক্রান্ত সমস্যার কারণে ঠোঁটের উপরে লোম দেখা দেয়। আর এই লোমের কারণে পড়তে হয় বিড়ম্বনায়। ঠোঁটের উপর, গাল, চিবুক বিভিন্ন স্থানে অবাঞ্ছিত লোম দেখা দেয়। এই অবাঞ্ছিত লোম দূর করার জন্য রয়েছে কিছু স্কিন ট্রিটমেন্ট(Skin Treatment)। কিন্তু এই ট্রিটমেন্টগুলো যেমন ব্যয়বহুল, তেমনি কষ্টদায়ক। আবার এই ট্রিটমেন্টগুলোর রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া। ঘরোয়া উপায়ে দূর করতে পারেন মুখের অবাঞ্ছিত লোম কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই!

বেসন ও হলুদের প্যাক :
এক চামচ বেসন, এক চিমটি হলুদগুঁড়ো এবং পরিমাণমতো দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই পেস্টটি ঠোঁটের উপরে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিকভাবে ঠোঁটের উপরের লোম(Lip hair follicle) দূর করে দেবে। সপ্তাহে দুই-তিন বার ব্যবহার করুন।

ডিমের সাদা অংশ :
ঠোঁটের উপরের অংশের লোম দূর করতে ডিমের সাদা অংশ বেশ কার্যকরী। একটি ডিমের সাদা অংশ, কর্ণ ফ্লাওয়ার এবং চিনি(Sugar) ভালো করে ফেটে নিন। এবার এই পেস্টটি ঠোঁটের উপর লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে এটি তুলে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে তিনবার ব্যবহার করুন। এক মাসের মধ্যে আপনি দেখতে পাবেন লোম অনেকটা কমে এসেছে।

চিনি :
ঘরোয়া ওয়াক্সিং করার অন্যতম উপাদান হল চিনি। চিনি অবাঞ্ছিত লোম দূর করে এবং নতুন লোম জন্মাতে বাধা দিয়ে থাকে। একটি প্যানে কিছু পরিমাণ চিনি এক মিনিট জ্বাল দিন। সঙ্গে অল্প পরিমাণ লেবুর রস(Lemon juice) মিশিয়ে ঘন করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে ঠোঁটের উপরে লাগিয়ে নিন। এবার একটি কাপড় দিয়ে চক্রাকারে ঘষুন এবং লোমের বিপরীতে টান দিন।

আরো পড়ুন 

চালের গুঁড়ো ও টকদই :
চালের গুঁড়ো এবং টক দই(sour yogurt) মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ঠোঁটের উপরে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ময়দা :
ময়দা, দুধ এবং হলুদ গুঁড়া(Yellow powder) মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি ঠোঁটের উপরে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে এটি টান দিয়ে তুলে ফেলুন। সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায়গুলোর মধ্যে এটি অন্যতম।

Leave a Reply

Your email address will not be published.