ঘাড়ের কালচে দাগ দূর করার উপায়

ঘাড়ের ভাঁজ কালো হয়ে থাকা একটি বিব্রতকর সমস্যা। বিশেষ করে যাদের স্বাস্থ্য(Health) একটু ভালো, তাদের এ সমস্যা আরও বেশি। ঘাড়ের দৃষ্টিকটু দাগ থেকে রেহাই পেতে পারেন হাতের কাছে থাকা বিভিন্ন উপকরণের সাহায্যেই। জেনে নিন ঘাড়ের কালচে দাগ দূর করার কিছু ঘরোয়া উপায় সম্পর্কে-

অ্যালোভেরা(Aloe Vera)
অ্যালোভেরায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। অ্যালোভেরার জেল লাগান ঘাড়ে। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চলে যাবে ঘাড়ের দাগ।

লেবুর রস(Lemon juice)
লেবু অর্ধেক করে ঘাড়ে লাগান ঘষে ঘষে। প্রাকৃতিকভাবে দূর হবে ঘাড়ের কালচে দাগ।

শসা(Cucumber)
শসা ত্বকের মরা চামড়া দূর করতে সাহায্য করে। সমপরিমাণ লেবুর রসের সঙ্গে শসার রস মিশিয়ে ১০ মিনিট ঘাড়ে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ঘরোয়া পদ্ধতিতে ফেসিয়াল করার সহজ উপায়

বেকিং সোডা(Baking soda)
৪ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১ টেবিল চামচ পানি মেশান। মিশ্রণটি ঘাড়ের কালচে দাগে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে দূর হবে দাগ।

মধু(Honey)
দাগ দূর করার জন্য মধু অত্যন্ত কার্যকর। আধা চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু মেশান। পেস্টটি সারারাত লাগিয়ে রাখুন দাগের ওপর। সকালে ধুয়ে ফেলুন।

কমলার খোসা(Orange peel)
কমলার খোসা গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে তৈরি করুন পেস্ট। ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দাগ দূর হয়ে উজ্জ্বল হবে ত্বক।

টমেটো(Tomato)
টমেটো রস সারারাত লাগিয়ে রাখুন ঘাড়ে। সকালে ধুয়ে ফেলুন। দূর হবে কালচে দাগ।

ডাবের পানি(coconut water)
তুলা ডাবের পানিতে ভিজিয়ে দাগের ওপর লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দাগ দূর হবে দ্রুত।

আরো পড়ুন  মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়

চন্দনের গুঁড়া(Sandalwood powder)
ঘাড়ের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন চন্দনের গুঁড়া। গোলাপজল ও চন্দনের গুঁড়া মিশিয়ে তৈরি করুন পেস্ট। মিশ্রণটি সারারাত ঘাড়ে লাগিয়ে রেখে সকালে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে দাগ মিলিয়ে যাবে ধীরে ধীরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *