ত্বকের ৫টি সমস্যার সমাধান করতে হলুদের ব্যবহার

বহুকাল থেকেই সৌন্দর্য ও স্বাস্থ্য সুরক্ষায় হলুদের ব্যবহার হয়ে আসছে। এই ভেষজটির মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান; রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বকের(Skin) বিভিন্ন সমস্যা সমাধানে হলুদ বেশ উপকারী। হলুদের ব্যবহার করে ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানের উপায়ের কথা জেনে নিন।

১. মলিন ত্বক ও চোখের নিচের কালো দাগ
একটি পাত্রে দুই টেবিল চামচ টক দই, এক চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ ময়দা, এক চা চামচ মধু(Honey) মেশান। মিশ্রণটি সম্পূর্ণ মুখে ভালোভাবে মাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের মলিনতা ও চোখের নিচের কালো ভাব দূর করতে সাহায্য করবে।

২. হলদেটে দাঁত
ব্রাশের মধ্যে পেস্ট নিন। এর ওপর কয়েক চিমটি হলুদ গুঁড়া(Yellow powder) ছিটিয়ে দিন। এবার দাঁত ব্রাশ করুন। এটি দাঁতের হলদেটে ভাব কমাবে।

৩. ডার্ক প্যাচ
অনেক সময় মুখে ডার্ক প্যাচ তৈরি হয়। এটি দূর করতেও হলুদ খুব উপকারী। একটি পাত্রে এক কাপ দুধ নিন। এর মধ্যে এক চা চামচ হলুদ গুঁড়া ও এক চা চামচ লবণ(Salt) মেশান। এবার মিশ্রণটি ডার্ক প্যাচের ওপর লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

৪. ফাটা ঠোঁট
একটি পাত্রে এক চা চামচ চিনি নিন। এর মধ্যে এক চা চামচ হলুদ ও এক চা চামচ মধু মেশান। মিশ্রণটি ঠোঁটের মধ্যে মাখুন। পাঁচ মিনিট পর মুছে ফেলুন।

৫. তৈলাক্ত ত্বক
একটি পাত্রে দুই টেবিল চামচ চন্দনের গুঁড়া নিন। এর মধ্যে দুই টেবিল চামচ লেবুর রস(Lemon juice) ও সামান্য হলুদের গুঁড়া মেশান। মিশ্রণটি মুখে মাখুন। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্তভাব কমবে।

আরো পড়ুন  মাত্র ২০ মিনিটের যত্নে উজ্জ্বল প্রাণবন্ত ত্বক পাওয়ার সহজ উপায়

Leave a Reply

Your email address will not be published.