Breaking News

চুল পড়া কমায় রসুনের তেল, দেখুন তৈরির প্রণালী

চুল পড়ে যাচ্ছে? নতুন চুল গজায় না? তাহলে এই সমস্যার নাম হেয়ারফল। হেয়ারফল হলে ঝরে পড়া চুলের যায়গায় নতুন চুল গজায় না। তবে এই সমস্যার সমাধান হতে পারে রসুনের (Garlic) তেল (Garlic oil)। আজ দেখে নিন কিভাবে তৈরি করবেন রসুনের তেল (Garlic oil)। আর কিভাবে ব্যবহার করবেন চুলের যত্নে।

এই তেল ব্যবহার করার ফলে আপনার হেয়ারফল কমে যাবে, অর্থাৎ নতুন চুল গজাবে এবং চুল পড়া (hair fall)রোধ করবে। চুল হবে ঘন। এই তেলের রেগুলার ব্যবহার করার ফলে আপনার চুল পড়া (hair fall) সমস্যার সমাধান হবে। এই তেল পুরুষ কিংবা মহিলা উভয়ে ব্যবহার করতে পারবেন।

তাহলে আসুন দেখে নেই কিভাবে এই হোমমেড হেয়ার অয়েল তৈরি করবেন। এই তেল একবার তৈরি করে আপনি কয়েক মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন। রসুনে প্রচুর পরিমানে সালফার থাকে এটা আমাদের চুলের জন্য খুব উপকারি। এতে এন্টি ফাঙ্গাল প্রোপার্টিজ থাকার কারনে মাথায় খুশকি দূর করতেও দারুন কাজ করে।

আরো পড়ুন  কম বয়সে মাথার চুল পড়া রোধে কি করবেন?

এই তেল বানাতে যে সকল উপকরণ লাগবে সব আপনার বাসাতেই আছে। বাইরে থেকে কিছু কিনে আনতে হবে না।

প্রথমে একটি বড় রসুন (Garlic)নিয়ে, তার ৮-১০টি কোয়া নিয়ে নিন। এবার এই কোয়া গুলো ভালো ভাবে ছিলে নিন। একটি বাটিতে কোয়া গুলো নিয়ে নিন। এবার আরেকটি স্টিলের বাটি নিয়ে তাতে ১/২ কাপ খাঁটি সরিষার তেল নিয়ে নিন। আপনি চাইলে নারিকেল তেল বা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এবার এই বাটি চুলাতে দিয়ে এই তেল হালকা গরম করুন, এবার তাতে দিয়ে দিন বেছে রাখা কোয়া গুলো। মনে রাখতে হবে চুলার আচ কমিয়ে গরম করতে হবে। না হলে রসুন পুড়ে যেতে পারে। এবং বার বার রসুন (Garlic) নাড়তে হবে যাতে করে পোড়া না লাগে। এতে দিয়ে দিন ১ টেবিল চামচ মেথি দানা। রসুন (Garlic) এর কোয়া হালকা ব্রাউন না হওয়া পর্যন্ত গরম করতে থাকুন। এবং কিছুক্ষন পরপর নাড়তে থাকুন। ব্রাউন হয়ে গেলে চুলা বন্ধ করে এভাবেই রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য।

আরো পড়ুন  দীপিকা পাড়ুকোনের মতো হেয়ার স্টাইল নিজেই করে ফেলুন

এবার একটি ছাকনির সাহায্যে তেল ছেকে একটি কাচের বাটিতে নিয়ে নিন। এবং এই তেল আপনি বোতলে ভরে রেখে কয়েক মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

রসুনের তেল (Garlic oil) মাথায় ব্যবহারের প্রনালী- এই তেল মাথায় মেখে ৫ মিনিট পর্যন্ত হালকা হাতে ম্যাসাজ করতে হবে। এভাবে ১ঘন্টা রেখে দিতে হবে। ১ঘন্টা পরে চুল ধয়ে ফেলুন বা ভালো শ্যাম্পু করে ফেলুন। আপনি চাইলে রাতে ঘুমানোর আগেও এই তেল ব্যবহার করতে পারেন। ভালো ফলাফল পেতে চাইলে এই তেল সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *