এসএসসি রেজাল্ট ২০২০-দেখুন সবার আগে-লিংকটি সেভ করে রাখুন দ্রুত রেজাল্ট নিন

সকল শিক্ষা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২০ পোস্টে আপনাকে স্বাগতম, ৩১ মে রবিবার বেলা ১১ টার পর প্রকাশ করা হবে-এস এস সি রেজাল্ট ২০২০ । সারা বাংলাদেশে এক যোগে এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০ প্রকাশিত হচ্ছে ৩১শে মে।

সকল পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের চিন্তার অবসান ঘটিয়ে এস এস সি রেজাল্ট ২০২০ – এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০ প্রকাশিত হচ্ছে ৩১শে মে। এস এস সি, দাখিল, ভোকেশনাল রেজাল্ট ২০২০ প্রকাশিত হওয়ার সাথে সাথে এখান থেকে দেখে নিন আপনার কাঙ্ক্ষিত এস এস সি ফলাফল। SSC রেজাল্ট ২০২০ প্রকাশিত হয় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল রেজাল্ট সাইট www.educationboardresults.gov.bd এবং www.eboardresults.com এর মাধ্যমে।

এসএসসি রেজাল্ট ২০২০-এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০-দাখিল ও ভোকেশনাল রেজাল্ট

এছাড়া রেজাল্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এস এস সি ২০২০ এবং সমমানের ভোকেশনাল এবং দাখিল রেজাল্ট ২০২০ দেখতে পাবেন প্ল্যানেট বাংলা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে। এস এস সি এবং সমমানের দাখিল, ভোকেশনাল পরীক্ষার বিস্তারিত এবং সর্বশেষ আপডেট জানতে এই লেখাটি বিস্তারিত পড়ুন। এখানে বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২০, দাখিল রেজাল্ট ২০২০, ভোকেশনাল রেজাল্ট ২০২০ কিভাবে দেখবেন তা এখানে খুব সুন্দর করে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে।

নোটিশঃ ০৭ মে থেকে সকল শিক্ষাবোর্ড আংশিক খোলা হয়েছিলো। ফলে করোনা সংকটের কারনে ৪১ দিন বন্ধ থাকায় সময়মত রেজাল্ট তৈরি করা সম্ভব হয়নি। তবে ইদের পর ৩১ মে এসএসসি-সমমান রেজাল্ট প্রকাশ করবে। দেশের ইতিহাসে এবার প্রথম রেজিস্ট্রেশনকৃত মোবাইলের মেসেজে রেজাল্ট দিবে সকল বোর্ড। তার জন্য আপনাকে প্রাক নিবন্ধন করতে হবে। নিচে মোবাইলে রেজাল্ট দেখার অংশে দেখুন কিভাবে রেজিস্ট্রেশন করবেন। এছাড়া সরাসরি এসএসসি-সমমান মার্কশিটসহ ফলাফল দেখুন আমাদের সাইটেই।

 

এস এস সি রেজাল্ট ২০২০ পেতে প্রি-রেজিস্ট্রেশন

এ বছর প্রথম বারের মত নিজের মোবাইলে রেজাল্ট পেতে প্রি রেজিস্ট্রেশন করার সিস্টেম চালু করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। গত ১৮ই মে থেকে চালু হওয়া প্রি রেজিস্ট্রেশনে যে কেউ তার মোবাইলে এসএমএসে মাধ্যমে এস এস সি রেজাল্ট এর জন্য প্রি-রেজিস্ট্রেশন করে রাখতে পারবে। প্রি-রেজিস্ট্রেশন করা থাকলে রেজাল্ট প্রকাশের দিন স্বয়ংক্রিয় ভাবে সবার আগে শিক্ষার্থীদের নির্ধারিত মোবাইলে রেজাল্ট এর এসএমএস চলে যাবে। নিচের নিয়মে যে কোন পরীক্ষার্থী বা তার অভিভাবকেরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। এছাড়া আগের নিয়মে রেজাল্ট প্রকাশের দিন ওয়েবসাইটে এবং এসএমএস করেও ফলাফল পাওয়া যাবে।

আরো পড়ুন  প্রতি পরিবার থেকে একজনকে চাকরি দেওয়ার উদ্যোগ

Go to Mobile Massage Option and type > SSC Space Board Name Space Roll No Space Year and Send to 16222

Example: SSC COM 123456 2020 Send 16222

 

এস এস সি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০২০ প্রকাশিত হবার সাথে সাথে আমরা সবাই খুজতে থাকি কিভাবে সব থেকে সহজ উপায়ে এবং সবার আগে রেজাল্ট পাওয়া যায়। এসএসসি রেজাল্ট দেখার নিয়মঃ এখন সাধারণত ৩ টি উপায়ে এস এস সি পরীক্ষার ফলাফল দেখা যায় । এসএসসি রেজাল্ট দেখার নিয়ম গুলো নিয়ে বিস্তারিত নিচে আলোচনা করা হল। যেন যে কেউ যে কোন উপায়ে তার এস এস সি ফলাফল পেতে পারেন

১) নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এস এস সি পরীক্ষার রেজাল্ট জেনে নেয়া

২) অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে জেনে নেয়া

৩) এস এম এসে মাধ্যমে মোবাইল দিয়ে জেনে নেয়া

আমরা সবাই যে যার শিক্ষা প্রতিষ্ঠান থেকে নিজ নিজ এস এস সি, দাখিল, এস এস সি ভোকেশনাল রেজাল্ট ২০২০ জানতে পারি। এছাড়া ২) অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম এবং ৩) এস এম এসে মাধ্যমে মোবাইল দিয়ে এসএসসি রেজাল্ট 2020 / দাখিল রেজাল্ট ২০২০/ এস এস সি ভোকেশনাল রেজাল্ট ২০২০ দেখার নিয়ম নিচে বিস্তারিত ভাবে দেখানো হল। এখান থেকে আপনি আলাদা আলাদা ভাবে প্রতিটা শিক্ষা বোর্ডের মাধ্যমিকের ফল কিভাবে খুব সহজে দেখতে বা জানতে পারবেন তা দেখান হয়েছে। তাই পুরো লেখা টি পড়ুন আর আপনার ফলাফল জেনে নিন সবার আগে।

মার্কশীট সহ এস এস সি রেজাল্ট ২০২০

এছাড়া এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হবার সাথে সাথে আমরা জানার চেষ্টা করি মার্কশীট সহ এস এস সি রেজাল্ট ২০২০। কিন্তু শিক্ষা বোর্ড থেকে যেদিন এসএসসি রেজাল্ট প্রকাশিত হয়, ওই দিন রেজাল্ট প্রকাশ হবার ৩ থেকে ৪ ঘন্টা বোর্ডের রেজাল্ট সার্ভারে খুব চাপ থাকে। এজন্য মার্কশীট সহ এসএসসি রেজাল্ট পাওয়া যায় বিকাল ৫/৬ টার পর থেকে। তাই কেউ যদি মার্কশীট সহ এসএসসি রেজাল্ট ২০২০ দেখতে চান তবে রেজাল্ট প্রকাশের কিছুক্ষন পরে নিচের লিংক থেকে দেখে নিন মার্কশীট সহ এসএসসি রেজাল্ট ২০২০।

আরো পড়ুন  প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রশ্নের সঠিক উত্তর

এসএসসি পরীক্ষার সারসংক্ষেপঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বাংলাদেশ
এসএসসি / দাখিল / ভোকেশনাল পরীক্ষার সার সংক্ষেপ
এসএসসি/ দাখিল / ভোকেশনাল লিখিত পরীক্ষা শুরু তারিখ: ৩রা ফেব্রুয়ারি ২০২০
এসএসসি/ দাখিল / ভোকেশনাল লিখিত পরীক্ষার শেষ তারিখ: ২৭শে ফেব্রুয়ারি ২০২০
এসএসসি/ দাখিল / ভোকেশনাল প্রাকটিক্যাল লিখিত পরীক্ষা শুরু তারিখ: ২৯শে ফেব্রুয়ারী ২০২০
এসএসসি/ দাখিল / ভোকেশনাল প্রাকটিক্যাল পরীক্ষার শেষ তারিখ: ৫ মার্চ ২০২০
এসএসসি/ দাখিল / ভোকেশনাল প্রাকটিক্যাল পরীক্ষার ফলাফল প্রকাশ: ২১শে মে ২০২০ (সম্ভাব্য)
এসএসসি/ দাখিল / ভোকেশনাল পরীক্ষার অংশগ্রহণ কারী মোট পরীক্ষার্থী: ২০,৪৭,৭৭৯ জন
এসএসসি/ দাখিল / ভোকেশনাল পরীক্ষার অংশগ্রহণ কারী মোট ছাত্র: ১০ লক্ষ জন
এসএসসি/ দাখিল / ভোকেশনাল পরীক্ষার অংশগ্রহণ কারী মোট ছাত্রী: ১০ লক্ষ জন
সারা বাংলাদেশের এসএসসি রেজাল্ট ২০২০/সমমানের দাখিল রেজাল্ট ২০২০ / ভোকেশনাল রেজাল্ট ২০২০ পরিসংখ্যান
মোট পরীক্ষার্থী : ২০,৪৭,৭৭৯ জন
মোট উত্তীর্ণ পরীক্ষার্থী : এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশের পরে জানা যাবে
পরীক্ষার্থী (ছেলে) : ১০ লক্ষ জন (উত্তীর্ণ সংখ্যা এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশের পরে জানা যাবে )
পরীক্ষার্থী (মেয়ে ): ১০ লক্ষ জন (উত্তীর্ণ সংখ্যা এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশের পরে জানা যাবে )
জিপিএ ৫ প্রাপ্ত (ছেলে) : ফলাফল প্রকাশের পরে জানা যাবে
জিপিএ ৫ প্রাপ্ত (মেয়ে) : ফলাফল প্রকাশের পরে জানা যাবে
শতকরা পাসের হার : ফলাফল প্রকাশের পরে জানা যাবে

 

এস এস সি রেজাল্ট 2020 কিভাবে দেখবেন ?

এসএসসি শিক্ষার্থীদের প্রতি বছরেই একটি সাধারণ প্রশ্ন থাকে,কিভাবে এস এস সি রেজাল্ট 2020 দেখবো । এই পোস্টে, আমি এস এস সি ফলাফল ২০২০ সংগ্রহ করার জন্য আপনাকে সকল সহজ ও বিকল্প পদ্ধতি দেখাবো। প্রতিটি ছাত্র দ্রুত তাদের ফলাফল সংগ্রহ করতে চায়, এই কারনে এই পোস্টটি সাবধানে পড়ুন। এসএসসি রেজাল্ট এর জন্য নীচের পদ্ধতি অনুসরণ করুন।

 

নীচের এই ধাপগুলি অনুসরণ করুন।

 

# ধাপ ১: আপনার ব্রাউজার বা উপর থেকে ক্লিক করে http://onlineresultbd.com/ অথবা www.educationboardresults.gov.bd সাইটে ঢুকে পড়ুন। যেটা নতুন ট্যাবে ওপেন হবে।
( উপরের ছবিতে ক্লিক করার পর নতুন ট্যাব ওপেন হবে ফলে রেজাল্টের জন্য সেই ট্যাবে চলে যান)
# ধাপ ২: একটু নিচের দিক এসে পরীক্ষার” বিকল্প থেকে এসএসসি / দাখিল নির্বাচন করুন।
# ধাপ ৩: আপনার পরীক্ষার বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
# ধাপ ৪: এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৫: পরবর্তী দুটি বাক্সে আপনার এসএসসি রোল নম্বর এবং রেজিস্ট্রেশন সংখ্যা লিখুন।
# ধাপ ৬: নিরাপত্তা বিশিষ্ট গণিত সমাধান করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
# ধাপ ৭: আপনার এস এস সি রেজাল্ট দেখাবে।

আরো পড়ুন  ঘর থেকে মশা পালাবে শুধু এই উপাদান দুটি ব্যবহার করলে

»» অফিসিয়াল পদ্ধতি ( ০২)

# ধাপ ১: আপনার কম্পিউটার বা ফোনের ব্রাউজার থেকে থেকে দেশের ওয়েব বেজড পাবলিকেশন সিস্টেম https://eboardresults.com এ ঢুকে পড়ুন।
# ধাপ ২: “পরীক্ষার Examination” বিকল্প থেকে এসএসসি SSC/Dakhil/ Equivalent নির্বাচন করুন।
# ধাপ ৩: আপনার পরীক্ষা বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
# ধাপ ৪: এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৬: রেজাল্ট টাইপে ইন্ডিভিজুয়াল individual অপশন সিলেক্ট করুন। ( আর যদি কোন স্কুলের সব রেজাল্ট চান তাহলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে পারেন)।
# ধাপ ৭: আপনার এস এস সি রেজাল্ট দেখাবে।

»» প্রাক নিবন্ধন পদ্ধতি (০৩)

শিক্ষা বোর্ডগুলো আগে আগে আপনাকে রেজাল্ট দেয়ার জন্য প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। যারা নিবন্ধন রেজাল্টের আগে করে রাখবে, তারাই প্রথম দিকে ফলাফল পাবে। তবে পুর্বের মতো এসএমএস পদ্ধতি ব্যাবহার করেও রেজাল্ট দেখতে পারবেন। নতুন এই পদ্ধতিতে আপনার মোবাইল ফোনে সবার আগে ফলাফল পাওয়ার জন্য যেটি করতে হবে।

যেকোনো অপারেটরের নাম্বার থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) স্পেস দিয়ে Roll তারপর Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি sms এর জন্য ০২ টাকা চার্জ কেটে নেওয়া হবে।

For Example: DHA<Space>153630<Space>2020 send to 16222

আপনাদের সুবিধার্থে নিচে সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ

Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC.

»» এসএমএস পদ্ধতি (০৪)

এসএমএস দ্বারা আপনার এসএসসি রেজাল্ট ২০২০ মোবাইল ফোন থেকে পেতে পারেন।এস এস সি রেজাল্ট দেখার দ্রুত ও সহজ মাধ্যম হলো এম.এস.এস । বাংলাদেশ সব মোবাইল অপারেটর দ্রুত ডেলিভারি করে থাকে এস.এস.সির ফলাফল। প্রথমে মেসেজ অপশনে যেতে হবে এবং SSC <স্পেস> আপনার বোর্ড নাম (প্রথম তিনটি অক্ষর )<স্পেস> রোল নং <স্পেস> 2020 এএবং 16222 নম্বরে পাঠাতে হবে।

For Example: SSC<Space>DHA<Space>153630<Space>2020 send to 16222

আপনাদের সুবিধার্থে নিচে সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ

Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *