ছারপোকা তাড়ানোর খুব সহজ ৭টি ঘরোয়া উপায়

ছারপোকা Bedbug একটি ছোট্ট পতঙ্গ।

এ পোকাটি বিছানা, মশারি, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনে ও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে- ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসাবাবপত্র।

ছারপোকা Bedbug মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। ঘরে ছারপোকার (Bedbug )আক্রমণ ঘটলে অশান্তির শেষ থাকে না।

চলুন এক নজরে দেখে নেই এই জ্বালাতনকারী পোকাটিকে কিভাবে সহজেই ঘর থেকে তাড়ানো যায়-

১. বিছানাসহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা (Bedbug )তাড়াতে সারা ঘরে ভালো করে ভ্যাকুয়াম করুন। ভ্যাকুয়াম করার সময় খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার (Bedbug )আক্রমণ অনেকটাই কমে যাবে।

আরো পড়ুন  Combined 5 Bank Officer (Cash) Job Circular – Bangladesh Bank Cash Officer New Job

বিছানায় কেন ছারপোকা হয় ?

২. ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার(Bedbug ) আধিক্য বেশী হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা Bedbug আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশী তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা (Bedbug )এতে মারা যাবে।

৩. ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে (spray) করুন। দুই থেকে তিনদিন এভাবে স্প্রে (spray) করার ফলে ছারপোকা (Bedbug )আপনার ঘর ছেড়ে পালাবে।

৪. এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল ঘন করে মিশিয়ে স্প্রে (spray)করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে।

৫. আসবাবাপত্র ও লেপ তোশক পরিষ্কার রাখার সাথে সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার (Bedbug )আক্রমণ কমে যাওয়ার সাথে সাথেই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

আরো পড়ুন  যৌ’ন মিলনে কেন আপনি ১ থেকে ৫ মিনিটের বেশি থাকতে পারেন না? এর কারণ এবং সমাধান

৬. আপনার ঘরের ছারপোকা (Bedbug )তাড়াতে অ্যালকোহল Alcohol ব্যবহার করতে পারেন। ছারপোকা (Bedbug )জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে (spray)করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৭. ছারপোকার (Bedbug )হাত থেরে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সাথে পরিষ্কার পরিছন্ন থাকুন।

Leave a Reply

Your email address will not be published.